বিদেশি টুকরো

হায়দ্রবাদ বিমানবন্দরে আটক ‘কেরালার জাকির নায়েক’ খ্যাত এম আকবর

মাথাভাঙ্গা মনিটর: অস্ট্রেলিয়া থেকে হায়দ্রাবাদ হয়ে কাতার-গামী বিমানে ওঠার আগেই গ্রেফতার হলেন এম এম আকবর। ইসলাম নিয়ে কট্টর ব্যাখ্যা এবং বাকপটুতার কারণে কেরালার এই ধর্ম প্রচারককে রাজ্যের গণমাধ্যম প্রায়ই ‘কেরালার জাকির নায়েক’ বলে বর্ণনা করে। এম এম আকবর কেরালায় পিস ইন্টারন্যাশনাল নামে একটি স্কুলে প্রতিষ্ঠাতা। রাজ্যের বিভিন্ন শহরে এই স্কুলের ডজন-খানেক শাখা রয়েছে। সিরিয়ায় ইসলামিক স্টেটে যোগ দিতে সম্প্রতি কেরালা থেকে ২১টি মুসলিম পরিবারের পালিয়ে যাওয়ার ঘটনার পর থেকে মি আকবর এবং তার প্রতিষ্ঠানের ওপর নজর পড়ে ভারতের গোয়েন্দাদের। পালিয়ে যাওয়া পরিবারগুলোর অনেক সদস্যের সঙ্গে তার ওই শিক্ষাপ্রতিষ্ঠানের যোগাযোগ ছিলো- এমন খবর বেরুনোর পর থেকে তার ওপর চাপ বাড়তে থাকে। পরে গত মাসে (জানুয়ারিতে) কেরালা রাজ্য সরকার ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে পিস ইন্টারন্যাশনাল বন্ধ করে দেয়। জানা গেছে, এর পর থেকে মি আকবর লোকচক্ষু এড়িয়ে চলছিলেন।

বিয়ে ছাড়াই সন্তান জন্ম দিলেন ডাক্তার!

 

বিয়ে ছাড়াই সন্তান জন্ম দিলেন ডাক্তার

মাথাভাঙ্গা মনিটর: কোলকাতায় ‘একক মাতৃত্ব’ নিয়ে সচেতনতা সৃষ্টিতে দীর্ঘদিন কাজ করছেন বন্ধ্যাত্ব চিকিৎসক শিউলি মুখোপাধ্যায়। বিভিন্ন নারীকে তিনি মাতৃত্বের স্বাদ গ্রহণের সুযোগও করে দেন। এবার নিজেই সেই পথে হাঁটলেন। শিউলি মুখোপাধ্যায় কোলকাতার বালির বাসিন্দা। দেড় বছর আগে তিনি একক মাতৃত্বের পথে হাঁটার সিদ্ধান্ত নেন। তার একাকিত্ব ঘোঁচাতে ও অন্যদের উৎসাহিত করতে তিনি এ সিদ্ধান্ত নেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন। সেই ভাবনা থেকেই অবিবাহিত শিউলিদেবী এখন এক পুত্র সন্তানের মা। ৩৯ বছরের শিউলিদেবী ছেলের নাম রেখেছেন ‘রণ’। তবে ছেলের জন্মের পরেই এক তিক্ত অভিজ্ঞতা হয়েছে শিউলির। তিনি বলেন, ‘ছেলের জন্মের কাগজপত্রে বাবার নামের জায়গায় কী লিখবেন সেটা বুঝে উঠতে পারছিলেন না।’

তিনি জানান, শেষে আদালতে এফিডেভিট করে এবং সিঙ্গল মাদারের ক্ষেত্রে কলকাতা পৌরসভার দেয়া একটি শিশুর জন্মের কাগজপত্রের কপি ও সুপ্রিম কোর্টের রায়ের কাগজপত্র পৌরসভায় জমা দেয়ার পরেই নিজের সন্তানের কাগজপত্র তৈরি হয়।

যৌন কেলেঙ্কারিতে যুক্ত হলো রেডক্রসের নাম

মাথাভাঙ্গা মনিটর: বিশ্ববিখ্যাত দাতব্য সংস্থার কর্মীদের যৌন কেলেঙ্কারির তালিকায় এবার নাম এসেছে ইন্টারন্যাশনাল কমিটি ফর রেডক্রসের (আইসিআরসি)। সংস্থাটি জানিয়েছে, ২০১৫ সাল থেকে যৌনকর্মী ভাড়া করায় তাদের ২১ কর্মীর কাউকে বরখাস্ত করা হয়েছে বা কেউ পদত্যাগ করেছেন। এ ছাড়া সন্দেহভাজন আরও দুজনের সঙ্গে চুক্তি নবায়ন করা হয়নি। সংস্থাটির মহাপরিচালক ইভ ড্যাকোর্ড শুক্রবার বলেন, এ ধরনের আচরণ জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতার শামিল। এতে যেসব সম্প্রদায়কে আমরা সেবা দিচ্ছি, তাদের সঙ্গেও প্রতারণা করা হচ্ছে। এ ঘটনার কথা জানাতে বাধ্য হওয়ায় আমি গভীরভাবে দুঃখিত।

তিনি বলেন, এলোমেলোভাবে ছড়িয়ে থাকা দাতব্য সংস্থার বিকেন্দ্রীভূত ধরনের কারণে এ রকম আরও অনেক ঘটনার প্রতিবেদন দেয়া সম্ভব নাও হতে পারে। এমনটিও হতে পারে, সেসব ঘটনা সঠিকভাবে সামাল দেয়া হয়নি। কারণ বিশ্বব্যাপী আমাদের প্রায় ১৭ হাজার কর্মী রয়েছে।

ইয়েমেনে আইএসের আত্মঘাতী হামলায় নিহত ১৪

মাথাভাঙ্গা মনিটর: ইয়েমেনে সন্ত্রাসবিরোধী ইউনিটের সদরদপ্তরে গাড়ি বোমা ও বন্দুক হামলায় অন্তত ১৪ জন নিহত হয়েছেন। এ হামলায় আহত হয়েছেন আরও ৪০ জন। গত শনিবার দেশটির দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর এডেনে এ হামলা হয়। দেশটির নিরাপত্তা বাহিনী ও মেডিকেল সূত্রগুলো এ তথ্য জানিয়েছে।

রয়টার্স জানায়, জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)  এ হামলার দায় স্বীকার করেছে। তাদের কথিত আমাক নিউজ এজেন্সিতে এ হামলার দায় স্বীকার করে একে ‘শহীদি অভিযান’ বলে বর্ণনা করেছে আইএস। তবে এ দাবির পক্ষে কোন প্রমাণ দেখাতে পারেনি তারা। নিরাপত্তা সূত্রগুলো জানিয়েছে, বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে দুই জঙ্গি আত্মঘাতী বিস্ফারণ ঘটায়। একইসঙ্গে ছয় বন্দুকধারী হামলা চালায়। অন্যদিকে নিরাপত্তারক্ষীরা হামলাকারীদের গুলি করে হত্যা করে। তাদের লাশ সামরিক হাসপাতালে নেয়া হয়েছে।