দেশি টুকরো

শান্তিপূর্ণ কর্মসূচি অফিসে বসে করুন : ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দুর্নীতির মামলায় দণ্ডিত দলীয় প্রধান বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির শান্তিপূর্ণ আন্দোলন ঘরে বা কার্যালয়ে করার পরামর্শ দিয়ে বলেছেন, ‘আপনারা (বিএনপি) শান্তিপূর্ণ আন্দোলনের কর্মসূচিকে সংঘর্ষের দিকে নিয়ে যাচ্ছেন। শান্তিপূর্ণ আন্দোলনে কাউকে বাধা দেওয়া হচ্ছে না। কিন্তু রাস্তা বন্ধ করে কোনো সভা-সমাবেশ করা যাবে না। ঘণ্টার পর ঘণ্টা রাস্তা বন্ধ করে আন্দোলন করে মানুষের দুর্ভোগ সৃষ্টি করছেন। আপনারা যদি শান্তিপূর্ণ আন্দোলন করেন তাহলে ঘরে-অফিসে করুন, রাস্তায় কেন? জনদুর্ভোগ সৃষ্টি করছেন কেন?

গতকাল রোববার বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির প্রথম সভায় তিনি এ কথা বলেন। খালেদা জিয়ার মুক্তি দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন সংঘাতের দিকে নিতে সরকার উসকানি দিচ্ছে বলে বিএনপি নেতাদের অভিযোগের মধ্যে এবার ওবায়দুল কাদেরের এই পরামর্শ এল।

সব কর্মসূচির জন্যই অনুমতি নিতে হবে কেন : ফখরুল

স্টাফ রিপোর্টার: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ বিনা উসকানিতে হামলা চালিয়ে অসংখ্য নেতাকর্মীকে আহত ও আটক করেছে। আমরা এ ঘটনার তীব্র নিন্দা ও ধিক্কার জানাচ্ছি। অনুমতি না থাকায় কর্মসূচি পালন করতে দেয়া হয়নি-পুলিশের এমন বক্তব্যের বিষয়ে তিনি বলেন, সব ধরনের কর্মসূচির অনুমতি নিতে হবে কেন? ফুটপাতে দাঁড়িয়ে কালো পতাকা প্রদর্শন করতে পারব না কেন? এটা তো আমাদের মৌলিক অধিকার। তাহলে কি ঘরের মধ্যে কথা বলতেও পুলিশের অনুমতি লাগবে?

গত শনিবার বিএনপি কার্যালয়ের সামনে পূর্বনির্ধারিত কালো   পতাকা কর্মসূচিতে পুলিশি বাধা ও লাঠিপেটার প্রতিবাদে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে তাত্ক্ষণিক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। ফখরুল বলেন, সরকারই চাইছে আমরা সংঘাত করি। সেজন্য পরিস্থিতি ঘোলাটে করতে অব্যাহতভাবে উসকানি দিচ্ছে। তবে সরকার যতই উসকানি দিক, বিএনপি তাতে কান দেবে না। সংঘাতময় পরিস্থিতি এড়িয়ে চলবে। শান্তিপূর্ণভাবে গণতান্ত্রিক কর্মসূচি পালন করবে। তবে সরকার যে ধরনের আচরণ করছে, তাতে যে কোনো উদ্ভূত পরিস্থিতি তৈরি হলে তার জন্য তারাই দায়ী থাকবে।

প্রশ্নফাঁস : এসএসসি পরীক্ষা বাতিলের সম্ভাবনা নেই

স্টাফ রিপোর্টার: ফাঁস হওয়া প্রশ্নে অনুষ্ঠিত এসএসসির পরীক্ষা বাতিলের সম্ভাবনা নেই। এমনকি কমিটির প্রধান কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর তাদের দ্বিতীয় বৈঠকে প্রশ্নফাঁসের প্রমান পাওয়ার কিছুটা ইঙ্গিত দিলেও রবিবার তৃতীয় বৈঠকে সেখান থেকে সরে এসেছেন।

সভা শেষে মো. আলমগীর পরীক্ষার্থীদের উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, ২০ লাখ শিক্ষার্থীর স্বার্থের কথা চিন্তা করেই আমরা সুপারিশ করবো, সরকারও তাদের স্বার্থের কথা চিন্তা করেই সিদ্ধান্ত নেবে। যারা পরীক্ষা দিয়েছে তারা তো আমাদেরই সন্তান। আমরা এমন কোনো সুপারিশ করব না যেটা তাদের জন্য ক্ষতি হবে।

সচিবালয়ে পরিবহন পুল ভবনে সভাশেষে কমিটি প্রধান সাংবাদিকদের বলেন, ‘প্রশ্ন ফাঁস নিয়ে গণমাধ্যমে যেসব সংবাদ প্রকাশিত হয়েছে সেগুলো আমরা পর্যালোচনা করেছি। এসবের প্রমাণ হিসেবে বোর্ড, পুলিশ ও বিটিআরসির কাছে তথ্য-উপাত্ত চেয়েছিলাম, সেগুলো পর্যালোচনা করেছি। তবে যে সুপারিশ করবো তা গোপনীয়।

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে রাবি শিক্ষার্থীদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার: কোটা পদ্ধতি সংস্কারসহ পাঁচ দফা দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন ও মৌন মিছিল করেছে শিক্ষার্থীরা। রবিবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়। মানববন্ধন শেষে একটি মৌন মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়।

দাবিগুলো হলো- কোটা পদ্ধতি সংস্কার করে ৫৬ ভাগ থেকে ১০ ভাগে নিয়ে আসা, কোটায় যোগ্যপ্রার্থী না পেলে শূন্য পদগুলোতে মেধায় নিয়োগ দেয়া, চাকরির পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার বাতিল, কোটায় বিশেষ নিয়োগ পরীক্ষা বাতিল এবং চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করা।