দেশি টুকরো

এবারের হজ চুক্তি ১৪ জানুয়ারি

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ এবং সৌদি আরবের মধ্যে ২০১৮ সালের হজ চুক্তি আগামী ১৪ জানুয়ারি অনুষ্ঠিত হবে। জাতীয় সংসদ ভবনে গতকাল বুধবার অনুষ্ঠিত ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এক বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ কথা জানানো হয়। এটি ছিলো দশম জাতীয় সংসদে এ কমিটির ধর্মবিষয়ক ৩১তম বৈঠক। কমিটির এ বৈঠকে চিহ্নিত প্রতারক হজ এজেন্সিগুলো যাতে হাজি পাঠাতে না পারে- তা নিশ্চিত করার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি বজলুল হক হারুনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে কমিটির সদস্য হাবিবুর রহমান মোল্লা, একেএমএ আউয়াল (সাইদুর রহমান), সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী, মো. মকবুল হোসেন এবং মোহাম্মদ আমির হোসেন অংশগ্রহণ করেন।

কমিটি চিহ্নিত প্রতারক হজ এজেন্সিগুলো যাতে হাজি পাঠাতে না পারে- তা নিশ্চিত করার সুপারিশ করে। বৈঠকে ধর্ম মন্ত্রণালয়ের সচিব, ধর্ম মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রিসভায় ব্যাপক রদবদল

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের শেষ বছরে মন্ত্রিসভায় ব্যাপক রদবদল আনা হয়েছে। এতোদিন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করা রাশেদ খান মেননকে সমাজকল্যাণ মন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে। গতকাল বুধবার মন্ত্রিসভায় এ রদবদলে ডাক, টেলিযোগাযোগ ও আইসিটিমন্ত্রী করা হয়েছে তথ্য প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বারকে। আনোয়ার হোসেন মঞ্জুকে পানিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। এতদিন তিনি বন ও পরিবেশ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন।

জাতীয় পার্টির নেতা আনিসুল ইসলাম মাহমুদকে পরিবেশ ও বনমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে। এর আগে তিনি পানিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন।

আর মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করে আসা নারায়ণ চন্দ্র চন্দ পদোন্নতি পাওয়ার পর ওই মন্ত্রণালয়েরই মন্ত্রী হয়েছেন। ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রীর দায়িত্ব থেকে সরিয়ে তারানা হালিমকে তথ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে। নূরুজ্জামান আহমেদকে সমাজকল্যাণ প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে।

এদিকে একেএম শাহজাহান কামালকে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে।

ইবি শিক্ষককের নামে আদালতের সমন

স্টাফ রিপোর্টার: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ফিনান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক রুহুল আমিনের বিরুদ্ধে ১৫ লাখ টাকার ঘুষ গ্রহণ করার অভিযোগে আদালত সমন জারি করেছেন। মামলার বাদী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী শরিফুল ইসলাম ওই শিক্ষকের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলা আমলে নিয়ে গত মঙ্গলবার কুষ্টিয়া সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মোহাম্মদ মাসুদ উজ জামান ওই শিক্ষকের নামে সমন জারি করেন।

শরিফুল ইসলামের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় ওই শিক্ষক চাকরি দেয়ার নাম করে ১৫ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। এরপর ওই শিক্ষার্থীকে চাকরি দিতে ব্যর্থ হন।

রুহুল আমিন বলেন, ‘উদ্দেশ্যমূলকভাবে ওই শিক্ষার্থী আমাকে হেয় করার চেষ্টা করছে। আমি নিজেও ওই শিক্ষার্থীর নামে ইবি থানায় জিডি করেছি। এছাড়াও এডিএম কোর্টে মামলা করা হয়েছে। তার বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করা হয়েছে।’

আধাঘণ্টা আগে হলে ঢুকতে হবে এসএসসি পরীক্ষার্থীদের

স্টাফ রিপোর্টার: আসন্ন এসএসসি ও সমমানে পরীক্ষার্থীদেরকে পরীক্ষা শুরুর আধাঘন্টা আগে হলে প্রবেশ করতে হবে। অন্যথায় পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। গতকাল বুধবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত পাবলিক পরীক্ষা অনুষ্ঠানে বিভিন্ন ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে সুপারিশ প্রণয়নের জন্য গঠিত কমিটির সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় আসন্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা সুষ্ঠু, নির্বিঘ্ন ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়। দীর্ঘমেয়াদি ব্যবস্থা হিসেবে প্রশ্নব্যাংক প্রস্তুত করার সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সিদ্ধান্ত হয়, পাবলিক পরীক্ষায় পরীক্ষাকেন্দ্রে কেউ স্মার্টফোন ব্যবহার করতে পারবে না। শুধুমাত্র কেন্দ্র সচিব একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন।

এছাড়াও পরীক্ষাকেন্দ্রে প্রশ্নপত্র বহনের ক্ষেত্রে নিরাপত্তা ট্যাপযুক্ত বিশেষ খামে পরিবহন, বহু সেট প্রশ্ন প্রস্তুত রাখা, নির্ধারিত সময়ের আগে প্রশ্ন না খোলা, পিন কোড ব্যবহার, অনলাইনে বা ইউএসবি ডিভাইসের মাধ্যমে পরীক্ষা কেন্দ্রে প্রশ্ন পাঠানো এবং পরীক্ষা শুরুর আগে থেকে কিছু সময়ের জন্য কেন্দ্র এলাকায় ইন্টারনেট বন্ধ রাখার ব্যাপারেও আলোচনা হয়।

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষার ফরম পূরণ শুরু

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের (এনইউ) ২০১৭ সালের বিএ/বিএসএস/বিবিএ/বিএসসি ৪র্থ বর্ষ অনার্স কোর্স পরীক্ষার আবেদন (অনলাইনে) ফরম পূরণ গতকাল বুধবার শুরু হয়েছে। এ ফরম পূরণ আগামী ২৩ জানুয়ারি পর্যন্ত চলবে। ফরম পূরণ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (http://www.nu.edu.bd/) থেকে জানা যাবে। পরীক্ষার বিস্তারিত সময়সূচি এবং অন্যান্য যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে পরে জানানো হবে।