বিদেশি টুকরো

ইরানে সরকারপন্থী মিছিলে যোগ দিচ্ছে হাজার হাজার মানুষ

মাথাভাঙ্গা মনিটর: ইরানের বিভিন্ন নগরীতে সরকারের সমর্থনে বিরাট শো-ডাউনের প্রস্তুতির প্রেক্ষাপটে গতকাল বুধবার হাজার হাজার মানুষ সরকারের পক্ষে মিছিলে অংশ নেয়ার জন্য জমায়েত হয়েছে। গত কয়েকদিনের রক্তক্ষয়ী সহিংসতার পর এ শো-ডাউন করা হচ্ছে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানাচ্ছে, মিছিলকারীরা ‘নেতা, আমরা তৈরি!’ বলে স্লোগান দিচ্ছে। তারা আহভাজ, কারমানশাহ্, গোরগানসহ অন্যান্য শহরেও মিছিল বের করে।

আগুন নিয়ে খেলবেন না আসামকে মমতা

মাথাভাঙ্গা মনিটর: পশ্চিমবঙ্গের পাশের রাজ্য আসামের রাষ্ট্রীয় নাগরিক পঞ্জির খসড়ায় ১ কোটি ৩৯ লাখ মানুষের নাম ওঠেনি। এই খসড়া প্রকাশের পর তীব্র ক্ষোভ ছড়িয়ে পড়ে রাজ্যের বরাক উপত্যকার বাঙালিদের মধ্যে। বাঙালিরা বলছেন, নাম না ওঠা ব্যক্তিদের মধ্যে বিপুলসংখ্যক বাঙালি রয়েছেন। আসাম থেকে বাঙালিদের বিতাড়নের পাঁয়তারা চলছে বলে বাঙালিরা অভিযোগ করেছেন। তারা ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনের হুমকি দিয়েছেন।

এ তালিকা দেখে ক্ষোভ প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল বুধবার এক সভায় তিনি ‘আগুন নিয়ে খেলবেন না’ বলে আসাম সরকারকে হুঁশিয়ার করে দিয়েছেন।

আসামের রাষ্ট্রীয় নাগরিক পঞ্জিতে নাম অন্তর্ভুক্ত করার জন্য আবেদন পড়েছিলো ৩ কোটি ২৯ লাখ। এর মধ্যে গত রোববার রাতে প্রকাশ করা হয় পঞ্জির খসড়া। এতে উঠে আসে ১ কোটি ৯০ লাখ মানুষের নাম। নাম ওঠেনি ১ কোটি ৩৯ লাখ মানুষের। অর্থাৎ আবেদন করা ৪২.৫৯ শতাংশের মানুষের নাম বাদ পড়ে। এদিকে আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল ঘোষণা দিয়েছেন, নাগরিকত্বের সনদ না পেলে আসামে মিলবে না কোনো মৌলিক অধিকার।

যুক্তরাষ্ট্র ছাড়তে হবে ৭৫ হাজার ভারতীয়কে

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতায় আসার ব্যাপারে উচ্ছ্বসিত ছিলেন ভারতীয়রা। কিন্তু ট্রাম্প প্রশাসনের নতুন ভিসানীতির কারণে যুক্তরাষ্ট্র থেকে বিতাড়িত হতে পারেন ৭৫ হাজার ভারতীয়! ভারতের গণমাধ্যমের খবর, যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র নিরাপত্তা দফতরে প্রস্তাব করা হয়েছে- যেসব ভিনদেশী গ্রিনকার্ডের জন্য আবেদন করেছেন, তারা আর এইচ-১বি ভিসা রাখতে পারবেন না।

এই প্রস্তাব যদি আইন হয়, তা হলে এক ধাক্কায় ৫০ হাজার থেকে ৭৫ হাজার ভারতীয়কে দেশছাড়া করবে মার্কিন প্রশাসন।

একই সঙ্গে এইচ ১-১বি ভিসার অপব্যবহার রুখবে মার্কিন প্রশাসন। ভিসানির্ভর সংস্থার সংজ্ঞায় আরও কাটছাঁট এবং ন্যূনতন বেতনসীমা ও কর্মদক্ষতার ব্যাপারে নতুন সব শর্ত আনা হয়েছে। ৫–৬ বছরের বেশি ভিনদেশী কর্মীদের না রাখতেও নিয়োগকারী সংস্থাগুলোকে চাপ দিচ্ছে প্রশাসন।

নাইজেরিয়ার মসজিদে আত্মঘাতী বোমায় নিহত ১৪

মাথাভাঙ্গা মনিটর: নাইজেরিয়ার ক্যামেরুন সীমান্তবর্তী একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় গতকাল বুধবার ১৪ মুসল্লি নিহত হয়েছে। বেসামরিক শান্তিরক্ষা দলের সদস্যরা এ কথা জানিয়েছে। সন্দেহভাজন এক বোকো হারাম জিহাদি স্থানীয় সময় ভোর ৫টায় গামবোরু মসজিদের ভেতরে প্রবেশ করে বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দেয়। একজন বেসামরিক মিলিশিয়া উমর কাচাল্লা জানান, মসজিদটি সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে এবং ধ্বংসস্তূপ থেকে ১৪ মুসল্লির লাশ উদ্ধার করা হয়েছে। শুধু মুয়াজ্জিনই বেঁচে আছেন এবং ধ্বংসাবশেষের নিচে আরও মৃতদেহ রয়েছে বলে আন্দাজ করা হচ্ছে। মৃতের সংখ্যা বাড়তে পারে।

পেরুতে বাস দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৮

মাথাভাঙ্গা মনিটর: পেরুতে ভয়াবহ বাস দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৮ জনে দাঁড়িয়েছে। একটি ট্রাকের সাথে ধাক্কা খেয়ে বাসটি উপকূলীয় রাস্তার খাড়া ঢালে ছিটকে পড়লে এ প্রাণহানির ঘটনা ঘটে। গত মঙ্গলবার পুলিশের এক বিবৃতিতে একথা বলা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেয়া ওই বিবৃতিতে বলা হয়, এ বাস দুর্ঘটনায় কমপক্ষে ৪৮ জন নিহত হয়েছে। এর আগে প্রথমে ২৫ জন ও পরে ৩৬ জনের নিহত হওয়ার কথা জানানো হয়েছিলো। বাসটিতে মোট ৫৩ জন যাত্রী ছিলো।

ভারতের পশ্চিমাঞ্চলে সড়ক দুর্ঘটনায় নিহত ৮

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাজস্থানে বড় ধরনের এক সড়ক দুর্ঘটনায় অন্তত আটজন নিহত হয়েছে। গতকাল বুধবার পুলিশ একথা জানিয়েছে।

সিনিয়র এক পুলিশ কর্মকর্তা বলেন, ‘রাজ্যের রাজধানী জয়পুরে একটি টেম্পোর সঙ্গে বিপরীত দিক থেকে আসা দ্রুতগামী ট্রাকের মুখোমুখি সংঘর্ষে এ দুর্ঘটনা ঘটে।’ এই ঘটনায় টেম্পোর চালকসহ ছয়জন ঘটনাস্থলেই নিহত হয়েছে। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নেয়ার পর আরো দুজন মারা যায়। অপর দুজনের হাসপাতালে চিকিৎসা চলছে।’

তিনি আরও বলেন, ‘নিহতদের মধ্যে তিন নারী ও দুই শিশু একই পরিবারের সদস্য। তারা রাতে একটি বিয়ের অনুষ্ঠান শেষে বাড়ি ফিরছিল।’ প্রত্যক্ষদর্শীরা পুলিশকে বলেন, ট্রাকটি দ্রুত গতিতে চলছিলো এবং চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার তদন্ত চলছে।