বিদেশি টুকরো

চীনে মুসলিমদের ওপর নজরদারি : নামাজ পড়লে ১০ নম্বর কাটা

মাথাভাঙ্গা মনিটর: দক্ষিণ-পশ্চিম চীনের শিনজিয়ান প্রদেশের মুসলিমদের ওপর সেদেশের প্রশাসনের নির্যাতনের অভিযোগ নতুন নয়। ২০১৩ সাল থেকে শিনজিয়াংসহ চীনের বিভিন্ন স্থানে একাধিকবার জঙ্গি হানা হয়েছে। ২০১৪ সালে উনান প্রদেশে কুমিং রেলওয়ে স্টেশনে জঙ্গি হামলায় ৩৫ জনের প্রাণ গেছে। এরপরই সন্ত্রাস রুখতে নড়েচড়ে বসে চীনা প্রশাসন। অধিকাংশ হামলাতেই দক্ষিণ-পশ্চিম চীনের উইঘুর সম্প্রদায়ের সদস্যদের যোগ মিলেছে এমন অভিযোগে চীনের উইঘুর সম্প্রদায়ের ওপর অত্যাচারের মাত্রা ক্রমশ বাড়ছে। এ সম্প্রদায়ের ওপর কড়া নজরদারি চালাচ্ছে চিনা প্রশাসন। চীন সরকারের দাবি, উইঘুরদের মূল স্রোতে ফেরাতে নতুন করে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। শিনজিয়ানের রাজধানী উরুমকিতে বসবাসকারী মানুষের জীবনযাত্রার উপর ১০০ পয়েন্ট ধার্য করেছে প্রশাসন। উইঘুর সম্প্রদায় হলে আগেই ১০ নম্বর কাটা যাবে বলে জানানো হয়েছে। ১৫ থেকে ৫৫ বছর বয়সী উইঘুররা নামাজ পড়লে কিংবা ধর্মীয় শিক্ষা নিলে আরও ১০ নম্বর কাটা যাবে।

বড়দিনে সান ফ্রানসিস্কোয় হামলার ষড়যন্ত্র : মার্কিন মেরিন সেনা গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: ফেডারেল এজেন্টরা গত শুক্রবার মার্কিন নৌবাহিনীর এক সাবেক সেনাকে গ্রেফতার করেছে। বড়দিনে সান ফ্রানসিস্কোতে হামলার ষড়যন্ত্র করার অভিযোগে ইসলামিক স্টেট জিহাদি গ্রুপ দ্বারা অনুপ্রাণিত এ মেরিন সেনাকে গ্রেফতার করা হয়। আদালতের নথি থেকে একথা জানা যায়। এফবিআইয়ের স্পেশাল এজেন্ট ক্রিস্টোফার ম্যাককিনির জমা দেয়া প্রতিবেদন থেকে জানা যায়, ট্রাক চালক এভারিট অ্যারন জেমসন (২৬) নগরীর ব্যস্ত পিয়ার ৩৯ টুরিস্ট স্পট লক্ষ্য করে হামলা চালানোর ষড়যন্ত্র করছিলো। এ সন্দেহভাজন জিজ্ঞাসাবাদে জানায়, ১৮ থেকে ২৫ ডিসেম্বরের মধ্যে জনাকীর্ণ স্থান লক্ষ্য করে সে এ হামলা চালাতে চেয়েছিলো। এক্ষেত্রে হামলা চালানোর সবচেয়ে মোক্ষম দিন ছিলো ক্রিসমাস ডে। প্রতিবেদনে আরও বলা হয়, জেমসনের হামলা চালিয়ে পালিয়ে যাওয়ার কোনো পরিকল্পনা ছিলো না। সে মারা যাওয়ার জন্য প্রস্তুত ছিলো।

ফিলিপাইনে ভয়াবহ ঝড়ে ১৩০ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মরিটর: ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ১৩০ জনে দাঁড়িয়েছে। প্রাকৃতিক এ দুর্যোগে পর্বতের পাদদেশের একটি গ্রামে ভূমিধস হয়েছে এবং আরেকটি শহর লণ্ডভণ্ড হয়ে গেছে। গতকাল শনিবার দেশটির কর্মকর্তারা একথা জানান। আঞ্চলিক পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, এ দ্বীপরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম দ্বীপ মিন্দানাওয়ের তুবোদ শহরের কাছে ১৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গত শুক্রবার সেখানে গ্রীষ্মমণ্ডলীয় ঝড় তেম্বিনের আঘাতে সৃষ্ট আকস্মিক বন্যা ও ভূমিধসে একটি গ্রাম মাটির সঙ্গে মিশে গেছে। তুবোদের পুলিশ কর্মকর্তা গেরী পারামি বলেন, ‘নদীর পানি বেড়েছে এবং অধিকাংশ বাড়িঘর বিলীন হয়ে গেছে। সেখানে কোনো গ্রামের চিহ্ন নেই।’ তিনি আরও বলেন, তুবোদের কাছে প্রায় দুই হাজার মানুষের কৃষি প্রধান গ্রাম দালামায় ভূমিধসে মাটি চাপা পড়া মানুষদের উদ্ধারে পুলিশ, সেনা ও স্বেচ্ছাসেবীরা একযোগে কাজ করছে।

রাজস্থানে যাত্রীবাহী বাস নদীতে পড়ে নিহত ৩২

মাথাভাঙ্গা মনিটর: ভারতের রাজস্থান রাজ্যে একটি যাত্রীবাহী বাস সেতু থেকে নদীতে পড়ে যাওয়ার ঘটনায় ৩২ জন নিহত হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে ঘটনাস্থল সাওয়াই মাধোপুর জেলার পুলিশ। গত শনিবার সকালে বাসটি যাত্রী নিয়ে রাজ্যের লাল সোত থেকে ৬৫ কিলোমিটার দূরের সাওয়াই মাধোপুরে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে। বাসটি বেপরোয়া গতিতে ১৬ বছরের হেলপার চালাচ্ছিলো। এক পর্যায়ে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে ডাবি এলাকার বানাস নদীতে পড়ে যায়। একজন সিনিয়র পুলিশ কর্মকর্তা জানান, বাসটিতে প্রায় ৫০জন যাত্রী ছিলো। দুর্ঘটনায় আহতদের উদ্ধার করে নিকটবর্তী হাসপাতালগুলোতে পাঠানো হয়েছে। দুঘর্টনার পরপরই ঘটনাস্থলে উদ্ধারকর্মীদের পাঠানো হয়। তারা নিহত সব বাসযাত্রীর মৃতদেহ উদ্ধার করেছে।