দেশি টুকরো

‌‌কোচিং বাণিজ্য বন্ধ করে মানসম্মত শিক্ষা প্রদান করুন: ডেপুটি স্পিকার

স্টাফ রিপোর্টার: জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া বলেছেন, কোচিং বাণিজ্য বন্ধ করে মানসম্মত শিক্ষা প্রদান করুন। শিক্ষামন্ত্রী যখন প্রশ্ন ফাঁসের জন্য শিক্ষকদের দায়ী করে বক্তব্য দেন তখন সত্যিই লজ্জা হয়। শিক্ষকরা জাতি গড়ার কারিগর। তারা যেন নৈতিকতা বিরোধী কর্মকাণ্ড থেকে নিজেদেরকে দূরে রাখেন। গত শনিবার দুপুরে হাতিয়ার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান এএম উচ্চ বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। আশ্রাফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্থানীয় এমপি আয়েশা ফেরদৌস, পৌর মেয়র একেএম ইউছুপ আলী, ডা. বদরুল আমিন, অধ্যাপক মো. ওয়ালী উল্ল্যাহ, আতিকুল ইসলাম, আশিকুল ইসলাম, ফজলে এলাহি শাহিন, স্বাগতিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনম হাছান, সাংবাদিক কৃষ্ণচন্দ্র মজুমদার প্রমুখ।

ছাত্রলীগের স্কুল পর্যায়ের কমিটি করার দরকার নেই

স্টাফ রিপোর্টার: স্কুল পর্যায়ে কমিটি না করতে ছাত্রলীগকে নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, এখন ছাত্রলীগের স্কুল পর্যায়ের কমিটি করার দরকার নেই। কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের কমিটিগুলোকে আরও শক্তিশালী করতে হবে। অহেতুক সমালোচনা ডেকে আনার কোনো দরকার নেই। গতকাল শনিবার বাংলা একাডেমি মিলনায়তনে বাংলাদেশ ছাত্রলীগের উদ্যোগে বিজয় দিবস ও শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। আওয়ামী লীগের সাধালণ সম্পাদক বলেন, স্কুল কমিটির ধারণাটা সঠিক হয়নি। কলেজ, বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি থাকবে, থাকতে হবে। কিছু কিছু বিশৃঙ্খলা যা ঘটে, সে ব্যাপারে ছাত্রলীগকে সতর্ক থাকতে হবে। এটা নির্বাচনের বছর। যেন কোনো ধরনের বিশৃঙ্খলা না ঘটে। কেউ কেউ অপকর্ম করবে আর সেটার দায় নেবে দল? সেটা হয় না। তাই বলি স্কুল পর্যায়ের কমিটি করার দরকার নেই।

কল্যাণ পার্টির মহাসচিবের ৪ দিনের রিমান্ড মঞ্জুর

স্টাফ রিপোর্টার: প্রায় চার মাস নিখোঁজ থাকার পর গ্রেফতার বাংলাদেশ কল্যাণ পার্টির মহাসচিব এমএম আমিনুর রহমানের চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খানের মিছিলে বোমা হামলা মামলায় গতকাল শনিবার বিকালে ঢাকা মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস তার এ রিমান্ড মঞ্জুর করেন। এর আগে আমিনুর রহমানকে আদালতে হাজির করে মামলার তদন্ত কর্মকর্তা ও গুলশান থানার পরিদর্শক জিহাদ হোসেন ১০ দিনের রিমান্ড আবেদন করেন। অপরদিকে আসামিপক্ষের আইনজীবী মোহাম্মদ আবদুর রউফ জামিনের আবেদন করেন। শুনানি শেষে আদালত জামিন আবেদন খারিজ করে আমিনুর রহমানের চার দিনের রিমান্ড মঞ্জুর করেন। এ সময় আদালত প্রাঙ্গনে উপস্থিত আমিনুর রহমানের বড় ভাই এমএম মিজানুর রহমান বলেন,তার ভাই এ বছরের ২৭ আগস্ট রাত ১০টার দিকে কল্যাণপার্টির পল্টন কার্যালয়ের সামনে থেকে নিখোঁজ হন।

ইবিতে স্নাতক প্রথমবর্ষে ৭০৭ আসন ফাঁকা

স্টাফ রিপোর্টার: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০০১৭-২০১৮ শিক্ষাবর্ষের (স্নাতক প্রথমবর্ষ) ভর্তি পরীক্ষায় মেধাস্থান থেকে ভর্তি শেষে আরও ৭০৭টি আসন খালি রয়েছে। খালি আসনগুলোতে ভর্তির জন্য অপেক্ষমান তালিকা থেকে সাক্ষাতকারের সময়সূচি প্রকাশ করেছে স্ব স্ব ইউনিট। বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য ওয়েব সাইট (www.iu.ac.bd) থেকে জানা যাবে।

সূত্রে জানা যায়, ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ১৪টি, মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ২৩১টি ও ‘সি’ ইউনিটে ১০৯টি, আইন ও শরীয়াহ অনুষদভুক্ত ‘এইচ’ ইউনিটে ৯৫টি, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ৭৬টি, ‘ই’ ইউনিটে ৩৯টি, ‘এফ’ ইউনিটে ৩৯টি এবং ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘জি’ ইউনিটে ৯৯টি আসন খালি রয়েছে। ১২-২০ ডিসেম্বর পর্যন্ত ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের (স্নাতক প্রথমবর্ষ) ভর্তি পরীক্ষায় মেধাতালিকা থেকে সাক্ষাৎকার গ্রহণ করা হয়েছে।