বিদেশি টুকরো

মৌমাছির হানা : বৃদ্ধার শেষকৃত্য না করেই পালালেন আত্মীয়রা

মাথাভাঙ্গা মনিটর: শরৎচন্দ্রর লালু গল্পে প্রথমে বৃষ্টি ও পরে ভূতের ভয়ে পণ্ডিতমশাইয়ের স্ত্রীর মৃতদেহ ফেলেই শ্মশান থেকে পালিয়েছিলেন শ্মশানযাত্রীরা। সেটা ছিলো গল্প। কিন্তু বাস্তবেও যে এমনটা দেখা যাবে, তা ভাবা যায়নি। তবে সেটাই ঘটেছে ভারতের মাদুরাইয়ে। ৮০ বছর বয়সী এক বৃদ্ধার মৃত্যু হওয়ার পর তার শেষকৃত্য করতে গিয়ে মৌমাছির পালের হানায় পালিয়ে যেতে বাধ্য হলেন আত্মীয়রা। পালাতে গিয়ে দুজন আহতও হন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে দমকল বাহিনীর চেষ্টায় মৌমাছির পালকে তাড়িয়ে বৃদ্ধার শৎকার করা সম্ভব হয়।

গত মঙ্গলবার ওই বৃদ্ধার মৃত্যু হয়। কিন্তু শেষকৃত্য করতে গিয়ে বিপত্তি ঘটে। হঠাৎ কোথা থেকে মৌমাছির পাল এসে হাজির হয়। নিজেদের বাঁচাতে মৃতদেহ ফেলেই পালিয়ে যান বৃদ্ধার আত্মীয়রা। পুলিশে খবর দেয়া হয়। দমকল বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে যায়। মশাল জ্বালিয়ে মৌমাছি তাড়ানো হয়। অবশেষে বৃদ্ধার শৎকার করা হয়।

সাজা বহাল থাকায় আদালতে যুদ্ধাপরাধীর বিষ গ্রহণ

মাথাভাঙ্গা মনিটর: নেদারল্যান্ডসের হেগে বসনিয়া যুদ্ধের অভিযুক্ত যুদ্ধাপরাধীর সাজা বহাল রাখায় আদালতের চূড়ান্ত শুনানির সময়ে বিষ গ্রহণ করেছেন। বসনিয়ান ক্রোট সামরিক কর্মকর্তা স্লোবোদান প্রালজাকের বিষ গ্রহণের ঘটনায় নাটকীয়ভাবে আদালতের শুনানি স্থগিত হয়ে যায়। জাতিসংঘের ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ট্রাইব্যুনাল ফর ‍যুগোস্লাভিয়া বসনিয়া যুদ্ধের কমান্ডারের ২০ বছরের সাজা বহাল রাখার ঘোষণা দেয়ার পরে একটি ছোট বোতল অথবা গ্লাস থেকে তরল পান করে চিৎকার করে বলেন, আমি যুদ্ধাপরাধী নই। প্রালজাকের আইনজীবী তখন চিৎকার করে বলেন, আমার মক্কেল বিষ গ্রহণ করেছেন। তখন প্রিসাইডিং বিচারক শুনানি বরখাস্ত করেন এবং চিকিৎসককে ডেকে পাঠান। এটা তাৎক্ষণিকভাবে নিশ্চিত করা যায়নি যে প্রালজাক সত্যিই বিষ গ্রহণ করেছেন কী না, তার শারীরিক অবস্থা সম্পর্কেও জানা যায়নি। প্রালজাকের বিরুদ্ধে অভিযোগ তিনি ১৬ শতকে নির্মিত মোসতার সেতু ধ্বংস করার নির্দেশ দিয়েছেন যাতে মুসলিম বেসামরিক জনগণের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অধিকাংশ সংবাদমাধ্যম তাকে হাসপাতালে ভর্তির খবর জানালেও কিছু সংবাদ মাধ্যম বলেছে, বিষপানে মারা গেছে স্লোবোদান প্রালজাকের।

ভারতে কন্টেইনারে দমবন্ধ হয়ে ৬ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ভারতের রাজধানী নয়াদিল্লীতে একটি বিশাল কন্টেইনারের ভেতর দমবন্ধ হয়ে ছয় ব্যক্তি মারা গেছে। গতকাল বুধবার পুলিশ একথা জানিয়েছে।  পুলিশ কর্মকর্তা বলেন, ‘লোকগুলো একটি বিশাল কন্টেইনারের ভেতরেই ঘুমিয়ে পড়ে। এর ভেতরে একটি কয়লার চুলা ছিলো।’ নগরীর ক্যান্টনমেন্ট এলাকায় এ ঘটনা ঘটে। লোকগুলো বাবুর্চি ছিলো। একটি বিয়ের অনুষ্ঠানে খাবার রান্না করার জন্য এরা ওই এলাকায় আসে।

১০০ প্রেক্ষাগৃহ কিনবেন অজয়

মাথাভাঙ্গা মনিটর: অজয় দেবগনের কপালটাই খারাপ। প্রতিটি ছবিকে সফল করার জন্য নিজের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করেন এই নায়ক। বলিউডে তার বড় বাজেটের ছবিগুলোর জন্য নেন ব্যাপক প্রস্তুতি। ছবির প্রচারণার জন্যও অনেক পরিশ্রম করতে হয়। মোট কথা, যেভাবেই হোক, নিজের ছবিকে সফল করার জন্য এই নায়ক চেষ্টার কোনো ত্রুটি রাখেন না। তিনি নিজে ছবির প্রযোজনাও করেন। কিন্তু বছর কয়েক ধরে অজয়ের জীবনে একটি আতঙ্কের নাম হয়ে দাঁড়িয়েছে ‘বক্স অফিস সংঘর্ষ’। দেখা যাচ্ছে, যেদিনই অজয় নিজের বড় বাজেটের কোনো ছবির মুক্তি দিতে চান, সেদিন বলিউডের অন্য কোনো বড় বাজেটের ছবি মুক্তি পাচ্ছে। আর এই সংঘর্ষে বারবার অজয়ের ছবিই মার খায়। এবার তাই অজয় আর কোনো ঝুঁকির মধ্যে যাচ্ছেন না। পকেট ভারী আছে। তাই সিদ্ধান্ত নিয়েছেন ভারতজুড়ে ১০০টি প্রেক্ষাগৃহ কিনে ফেলবেন।