চাঁপাইনবাবগঞ্জের চরে জঙ্গি আস্তানায় অভিযান : নিহত ৩

স্টাফ রিপোর্টার: চাঁপাইনবাবগঞ্জ সদরের সীমান্তবর্তী পদ্মার দুর্গম চরে গতকাল মঙ্গলবার জঙ্গি আস্তানা সন্দেহে অভিযান চালিয়েছে র‌্যাব। অভিযানে গোলাগুলি ও বিস্ফোরণের পর তিনজনের ছিন্নভিন্ন দেহ উদ্ধার করা হয়েছে। রাজশাহী র‌্যাব-৫’র উপঅধিনায়ক মেজর আশরাফুল ইসলাম বলেন, ভোরে গোলাগুলি ও বিস্ফোরণের মধ্যে বাঁশ আর টিনের তৈরি ঘরে আগুন ধরে যায়। সকালে আগুন নেভার পর ওই বাড়ির ধ্বংসস্তূপে তিনজন পুরুষের লাশ মেলে। পরে র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান ঘটনাস্থলে সংবাদকর্মীদের ব্রিফিং করেন। তিনি বলেন, বিস্ফোরণে লাশগুলো খণ্ড খণ্ড হয়ে গেছে। মাথা ও শরীরের অংশ দেখে তারা তিনজন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছেন। এছাড়া ঘটনাস্থল থেকে অবিস্ফোরিত তিনটি আইইডি (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস, হাতবোমা) উদ্ধার করে নিষ্ক্রিয় করেছে র‌্যাব। উদ্ধার করা হয়েছে দুটি পিস্তল, সাতটি ডেটোনেটর, ১২টি পাওয়ার জেল ও বোমা তৈরির বিভিন্ন সরঞ্জাম।

র‌্যাব পরিচালক আরও বলেন, বাড়ির মালিক রাশিকুল ইসলাম, তার স্ত্রী নাজমা বেগম এবং শ্বশুর খোরশেদ আলীকে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার সাহাব্দীপুর থেকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। মুফতি মাহমুদ বলেন, নিহত ওই তিন ‘জঙ্গি’ জেএমবির (জামাআ’তুল মুজাহিদীন বাংলাদেশ) সদস্য বলে তাদের ধারণা। ঢাকার মোহাম্মদপুরে সম্প্রতি গ্রেফতার এক জেএমবি সদস্যের দেয়া তথ্যে তারা জানতে পারেন, জঙ্গিরা রাজশাহী অঞ্চলে বড় ধরনের নাশকতার চেষ্টা করছে। এরপর থেকে এ এলাকায় গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়। র‌্যাব পরিচালক বলেন, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আলাতুলি ইউনিয়নের দুর্গম মধ্যচর এলাকায় জেএমবি সদস্যরা অবস্থান করছে, এমন সংবাদে র‌্যাব-৫’র বিশেষ টিম ভোর ৩টার দিকে সেখানে অভিযান চালায়। বাড়িটি চারদিক ঘিরে ফেলে জঙ্গিদের আত্মসমর্পণ করতে মাইকিং করা হয়। কিন্তু তারা এতে সাড়া দেয়নি। ভোর ৪টার দিকে জঙ্গিরা র‌্যাব সদস্যদের লক্ষ্য করে কয়েকটি হাতবোমা নিক্ষেপ ও গুলিবর্ষণ করে। এ সময় র‌্যাব সদস্যরাও পাল্টা গুলি ছোড়ে। ভোর ৫টার দিকে ওই জঙ্গি আস্তানায় বিকট শব্দে কয়েকটি বোমা বিস্ফোরিত হলে বাড়িটিতে আগুন ধরে যায়। সকাল ৬টা পর্যন্ত সেখানে আগুন জ্বলে।
সকাল ১০টার দিকে সেখানে পৌঁছে র‌্যাবের ১২ সদস্যের বোমা নিষ্ক্রিয়করণ দল ও চাঁপাইনবাবগঞ্জ সদর থানা পুলিশ। সাড়ে ১২টার দিকে ঢাকা থেকে হেলিকপ্টারে ঘটনাস্থলে আসেন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) আনোয়ার লতিফ খান। বেলা ১টার দিকে র‌্যাবের বোমা নিষ্ক্রিয়করণ দলের সদস্যরা ঘটনাস্থল থেকে উদ্ধার করা দুটি হাতবোমা নিষ্ক্রিয় করেন। উদ্ধার করা হয় তিনজনের ছিন্নভিন্ন দেহ। পরে সিআইডির ক্রাইম সিন ইউনিটের একটি দল এসে আলামত সংগ্রহ করে।

মুফতি মাহমুদ জানান, ‘নিহতদের পরিচয় পাওয়া যায়নি। পরিচয় পেতে লাশের ডিএনএ টেস্ট ও ভিসেরা সংরক্ষণ করা হবে।’ বিকালে সদর থানা পুলিশ তিনটি মরদেহ ময়নাতদন্তের জন্য চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে পাঠায়।