ঐতিহাসিক ৭ মার্চে দেয়া বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে আপত্তিকর ও অবমাননাকর মন্তব্য করার প্রতিবাদে রাজপথ উত্তপ্ত

শামসুজ্জামান দুদুর গ্রেফতারের দাবিতে চুয়াডাঙ্গায় বিক্ষোভ মিছিল সমাবেশ : কুশপুত্তলিকা দাহ
স্টাফ রিপোর্টার: শামসুজ্জামান দুদুকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার করা না হলে চুয়াডাঙ্গা থেকেই বৃহত্তর আন্দোলন কর্মসূচি হাতে নেয়া হবে বলে ঘোষণা দেয়া হয়েছে। জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ নিয়ে আপত্তিকর ও অবমাননাকর মন্তব্য করে বক্তব্য রাখার প্রতিবাদে ও দুদুকে গ্রেফতারের দাবি জানিয়ে গতকাল মঙ্গলবার বিকেলে চুয়াডাঙ্গায় অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল শেষে সমাবেশে বক্তারা এ ঘোষণা দিয়ে বলেন, জাতিরজনক বঙ্গবন্ধুর যে ভাষণ আন্তর্জাতিকভাবে স্বীকৃত সেই বক্তব্য নিয়ে কটুক্তি করে যে ধিষ্ঠতা দেখিয়েছে তা কোনোভাবেই মেনে নেয়া যায় না। অভিন্ন দাবি জানিয়ে চুয়াডাঙ্গা ছাত্রলীগও বিক্ষোভ মিছিল শেষে দুদুর কুশপুত্তলিকা দাহ করে।
জানা গেছে, চুয়াডাঙ্গা কেদারগঞ্জস্থ যুবলীগের কার্যালয় থেকে বিকেল ৪টার দিকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ হাসান চত্বরে পৌঁছে অবস্থান নেয়। এ সময় সড়ক অবরোধ গড়ে ওঠে। যানজোটের সৃষ্টি হয়। সমাবেশে সভাপতিত্ব করেন জেলা যুবলীগের সাবেক আহ্বায়ক চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবাইদুর রহমান চৌধুরী জিপু। বক্তব্য রাখেন জেলা কৃষকলীগের সভাপতি মোমিনপুর ইউপি চেয়ারম্যান গোলাম ফারুক জোয়ার্দ্দার, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কবির, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শরীফ হোসেন দুদু, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জানিফ, সদর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুমন রেজা প্রমুখ। বক্তারা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্থান দিয়েছে। অথচ বিএনপির কেন্দ্রীয় সহসভাপতি চুয়াডাঙ্গা-১ আসনের সাবেক সংসদ সদস্য শামসুজ্জামান দুদু ঢাকার এক আয়োজনে বক্তব্য দিতে গিয়ে যে বক্তব্য দিয়েছেন তা শুধু আপত্তিকরই নয়, অবমাননাকর। ফলে শামসুজ্জামান দুদুকে অবিলম্বে গ্রেফতার করে বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে হবে। ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার করা না হলে চুয়াডাঙ্গা থেকেই বৃহত্তর আন্দোলন কর্মসূচির ডাক দেয়া হবে।
অপরদিকে গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে চুয়াডাঙ্গা সরকারি কলেজে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জানিফের নির্দেশনায় বিক্ষোভ মিছিল এবং কুশপুত্তলিকা দাহ করেছে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ। এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য দিয়ে বলা হয়েছে, বিক্ষোভ মিছিলটি চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগ ক্যাম্পাস হতে শুরু হয়ে কলেজ হোস্টেল প্রদক্ষিণ করে। শহরের সড়কও প্রদক্ষিণ করে পুনরায় কলেজ ছাত্রলীগ ক্যাম্পাসে এসে শেষ হয়। বিক্ষোভ মিছিলে ‘দুদুর কালো হাত ভেঙে দাও গুড়িয়ে দাও’ গ্রেফতার করতে হবে স্লোগান দেয়া হয়। কলেজের প্রধান ফটকের সামনে বিএনপি নেতা দুদুর কুশপুত্তলিকা দাহ করে জেলা ছাত্রলীগের উপস্থিত নেতাকর্মীরা। চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগ নেতা রাকিবুল হাসান নিপ্পনের পরিচালনায় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা পৌর ছাত্রলীগের দফতর সম্পাদক শেখ সামী তাপু, সদর থানা ছাত্রলীগের যুগ্মসাধারণ সম্পাদক ইমরান আহমেদ, জেলা ছাত্রলীগের সাবেক সদস্য ইমদাদুল হক সজল প্রমুখ।