উল্টোপথে গাড়ি সমবায় সচিবের চালককে অব্যাহতি

স্টাফ রিপোর্টর: উল্টোপথে গাড়ি চালানোর অপরাধে সমবায় সচিবের গাড়িচালক বাবুল মোল্লাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ জাকির হোসেন মঙ্গলবার সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। পরপর দুদিন উল্টোপথে গাড়ি চালিয়ে পুলিশের হাতে ধরা পড়েন বাবুল মোল্লা। গত রোববার রাজধানীর হেয়ার রোডে অভিযানে নেমে ট্রফিক পুলিশ উল্টোপথে চলা ৫০টির মতো গাড়ি আটকায় যার মধ্যে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ভারপ্রাপ্ত সচিব মাফরুহা সুলতানার গাড়িও ছিলো। রোববারের অভিযানে বাবুল মোল্লার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পর সোমবার একই ঘটনা ঘটান তিনি। এদিন সন্ধ্যায় সচিবের গাড়ি উল্টোপথে এলে বাংলামোটরে সেটি আটকায় পুলিশ। সচিবকে জরিমানা করার পাশাপাশি ড্রাইভিং লাইসেন্স ও প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় চালক বাবুল মোল্লার বিরুদ্ধে মামলা দেয়া হয় এবং গাড়িটি ঘুরিয়ে সোজা পথ দিয়ে আসার নির্দেশ দেয় পুলিশ।

পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা জাকির বলেন, প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করে তাকে (বাবুল) চালকের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। পাশাপাশি সে কেন পরপর দুদিন উল্টোপথে গাড়ি চালিয়েছে তা জানতে চেয়ে শোকজ করা হয়েছে।
সমবায় অধিদফতরের গাড়িচালক বাবুল মন্ত্রণালয়ে সংযুক্ত হতে এক বছর ধরে সচিবের গাড়ি চালাচ্ছিলেন বলে জানান তিনি। এ সময় সচিব মাফরুহা সুলতানা কার্যালয়ে থাকলেও সাংবাদিকদের সঙ্গে কথা বলতে রাজি হননি। এদিকে ট্রাফিক পুলিশের অভিযানে সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের উল্টোপথে গাড়ি চালানো বন্ধ হবে বলে মনে করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
মঙ্গলবার নিজের কার্যালয়ে এ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন তিনি।

উল্টোপথে সচিবের গাড়ি চালানো প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘দেখুন, আমরা সবসময় বলে আসছি, দয়া করে কেউ উল্টোপথে গাড়ি চালাবেন না। কোনো কোনো রাস্তায় অনেক সময় যানজট লেগেই থাকে, এর মানে এই নয়, তারা (উচ্চপদস্থ কর্মকর্তা) তারা উল্টো ফাঁকা পথে পার হয়ে যাবেন। এতে করে বড় যানজট লেগে যায় বলে আমাদের ট্রাফিক বিশেষজ্ঞরা জানিয়েছেন।’
‘আমাদের পুলিশ সবসময় ট্রাফিক আইন মেনে চলার কথা বলে আসছে। এমনিতে ঢাকার রাস্তা কম অন্যদিকে গাড়ির সংখ্যা বেশি, যে কারণে বাড়তি একটা চাপ সড়কে লেগেই থাকে।’ মানুষকে উদ্বুদ্ধ করতে ট্রাফিক বিভাগ নানা কর্মসূচি হাতে নিয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘আমি সবাইকে আহ্বান জানাচ্ছি, ট্রাফিক আইন অমান্য করবেন না।