বিদেশি টুকরো

সু চির নোবেল শান্তি পুরস্কার ফিরিয়ে নেয়া সম্ভব নয়

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে দেয়া নোবেল শান্তি পুরস্কার ফিরিয়ে নেয়া সম্ভব নয় বলে জানিয়েছেন নোবেল শান্তি পুরস্কার কমিটির প্রধান। সু চির নোবেল শান্তি পুরস্কার কেড়ে নেয়ার জন্য গত কিছুদিন ধরেই দাবি তুলেছেন অনেকে। মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে তার দেশে যে ব্যাপক নির্যাতন-নিপীড়ন ও গণহত্যার অভিযোগ উঠেছে, তাতে নিশ্চুপ ভূমিকার কারণে তিনি ব্যাপক সমালোচনার মুখে পড়েন। অনলাইনে বিভিন্ন সাইটে সু চির নোবেল পুরস্কার প্রত্যাহারের আবেদনে সই করেন হাজার হাজার মানুষ। কিন্তু নোবেল কমিটির প্রধান বেরিট রেইস এন্ডারসন বলেছেন, ১৯৯১ সালে দেয়া এই পুরস্কার ফিরিয়ে নেয়া সম্ভব নয়। কারণ এই পুরস্কার নরওয়ে দেয়নি। পুরস্কার দিয়েছে নোবেল কমিটি।

ভারতে ঘুষ নিতে গিয়ে পুলিশকেই পেটালো পুলিশ

মাথাভাঙ্গা মনিটর: ঘুষের টাকা তুলতে গিয়ে লরি চালক তো বটেই, এমনকী প্রতিবাদী পুলিশ কনস্টেবলকেই পিটিয়েছেন এক ট্রাফিক পুলিশের অফিসার। এমনই মারাত্মক অভিযোগকে কেন্দ্র করে গভীর রাতে তোলপাড় হলো ভারতের উত্তর দিনাজপুরের রায়গঞ্জ। অভিযুক্ত ট্রাফিক পুলিশের নাম জামালউদ্দিন। রায়গঞ্জের শিলিগুড়ি মোড়ে ৩৪ নম্বর জাতীয় সড়ক ও রায়গঞ্জ বালুরঘাট রাজ্য সড়কের সংযোগস্থলে তার পুলিশি চাঁদাবাজির বিরুদ্ধে শুক্রবার গভীর রাতে লরি চালক ও স্থানীয় বাসিন্দারা বিক্ষোভ দেখান। জানা গেছে, শুক্রবার রাতে ঘুষ দিতে অস্বীকার করায় বেশ কয়েকজন লরি চালককে মারধর করেন অভিযুক্ত ওই ট্রাফিক ইন্সপেক্টর। আহত হন কয়েকজন লরি চালক।

মেক্সিকোতে ভূমিকম্প : নিহতের সংখ্যা বেড়ে ৬১

মাথাভাঙ্গা মনিটর: মেক্সিকোর উপকূলে ৮ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ৬১ জনে দাঁড়িয়েছে। শুক্রবার সকালে গুয়েতেমালা সীমান্তের কাছে ওই ভূমিকম্প হয়। মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা জানিয়েছেন,  এখন পর্যন্ত ৬১ জনের প্রাণহানির পাশাপাশি দুই শতাধিক মানুষ আহত হওয়ার খবর পাওয়া গেছে। নিহতদের মধ্যে ৪৫ জন ওয়াক্সাকাতে, ১২ জন ছিয়াপাসে এবং চারজন টাবাসকোতে প্রাণ হারান। এদিকে দেশটির প্রেসিডেন্ট ভূমিকম্পে নিহতদের স্মরণে একদিনের শোক ঘোষণা করেছেন। এ সময় দেশটির পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দেয়া হয়েছে। ভূমিকম্প আঘাত হানার পর মেক্সিকো, গুয়েতেমালা, এল সালভেদর,  কোস্টারিকা,  নিকারাগুয়া,  পানামা ও হন্ডুরাসে সুনামির সতর্কতা জারি করা হয়। ভূমিকম্পটি প্রায় এক মিনিট স্থায়ী ছিলো। এ সময় প্রচণ্ড কাঁপুনিতে মেক্সিকো সিটির বাসিন্দারা আতঙ্কে ঘর থেকে বের হয়ে ফাঁকা স্থানের দিকে ছুটতে থাকেন। এদিকে ভূমিকম্পে বিধ্বস্ত স্থাপনার নিচে আটকাপড়া মানুষকে উদ্ধারে বিপুলসংখ্যক উদ্ধারকর্মী চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

ভারতীয় সাংবাদিক গৌরী খুনের তথ্যের জন্য ১০ লাখ টাকা ঘোষণা

মাথাভাঙ্গা মনিটর: ভারতে সাংবাদিক গৌরী লঙ্কেশের খুনের তথ্যদাতাকে ১০ লাখ টাকা পুরস্কার দেয়ার ঘোষণা দেয়া হয়েছে। গত শুক্রবার কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার সাথে আলোচনার পর এই অর্থ পুরস্কারের কথা ঘোষণা করেন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী রামালিঙ্গ রেড্ডি। পশ্চিম বেঙ্গালুরুর রাজরাজেশ্বরী নগরে মঙ্গলবার রাতে নিজের বাড়ির সামনেই খুন হন সাংবাদিক গৌরী লঙ্কেশ। মোটর সাইকেলে চেপে এসে তিন অজ্ঞাতপরিচয় দুর্বৃত্ত তাকে গুলি করে খুন করে। ঘটনার চার দিন পার হয়ে গেলেও এখন পর্যন্ত খুনিদের কোনো খোঁজ পায়নি কর্ণাটক পুলিশ। আর সে কারণেই এবার অপরাধীদের সম্বন্ধে খোঁজ দিতে পারলে নগদ পুরস্কারের ঘোষণা করল কর্ণাটক সরকার। তবে এই পুরস্কার অর্থ খুব তাড়াতাড়ি ঘোষণা করা হয়েছে বলে মনে করছেন তদন্তকারীরা। খুনের প্রতিবাদে দেশজুড়ে তৈরি হওয়া চাপের জন্যই সরকারের এই সিদ্ধান্ত বলে কর্ণাটকের এক সিনিয়র পুলিশ কর্তা জানান।