নায়করাজ রাজ্জাকের দাফন আজ

স্টাফ রিপোর্টার: শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে গুলশানের আজাদ মসজিদে নায়করাজ রাজ্জাককে নিয়ে আসা হয়। সেখানেই বাদ আছর তার দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। তবে আজ দাফন করা হবে নায়করাজকে।

রাজ্জাকের দীর্ঘদিনের সহকর্মী অভিনেতা আলমগীর বলেন,‌ ‘অবশেষে নায়করাজকে আগামীকাল (বুধবার) দাফন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওনার মেজ ছেলে বাপ্পি নিশ্চিত করেছেন বুধবার ভোরে তিনি ঢাকায় পৌঁছুবেন। বাপ্পি ও তার পরিবারকে বহনকারী ফ্লাইট বুধবার সকাল সোয়া ৪টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। তিনি এখন টার্কিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটে আসছেন। কয়েকটি ঘণ্টার জন্য বাবাকে শেষ দেখতে পারবে না ছেলেটা, এটা আসলে মেনে নেয়া যায় না। তাই আজাদ মসজিদের ইমামের সাথে আলাপ করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বুধবার সকাল ১০টায় বনানী বুদ্ধিজীবী কবরস্থানে রাজ্জাক ভাইকে দাফন করা হবে।’ আলমগীর আরও বলেন, ‌‘তবে আজ বাদ আসর বিকাল ৫টার দিকে গুলশান আজাদ মসজিদে নায়করাজের জানাজা হবে। এরপর তার মরদেহ ফের হিমঘরে রাখা হবে।’ এর আগে মঙ্গলবার সকালে রাজ্জাকের লাশ এফডিসিতে নেয়া হয়। সেখানে শিল্পী, কলা-কুশলীসহ ভক্তরা তার প্রতি শ্রদ্ধা জানান। বেলা সাড়ে ১২ টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারে নায়করাজ রাজ্জাকের মরদেহ নেয়া হয়। সেখানে সর্বস্তরের মানুষ বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাকে শেষ শ্রদ্ধা জানান।

নায়করাজের মরদেহে শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে আসেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, নায়ক ইলিয়াস কাঞ্চন, শাকিব খান, জয়া আহসান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সদস্যরা, অভিনয় শিল্পী সংঘ ও চলচ্চিত্র পরিবারের সদস্যরা।

প্রসঙ্গত, সোমবার সন্ধ্যা ৬টা ১৩ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন বাংলাদেশের জনপ্রিয় চলচ্চিত্র নায়ক আব্দুর রাজ্জাক। ‘রংবাজ’ সিনেমা খ্যাত এই নায়ক মৃত্যুকালে রাজ্জাকের বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি নিউমোনিয়াসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।