বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ

 

স্টাফ রিপোর্টার: মহান আল্লাহর নৈকট্য লাভের আশায় বিশ্ব ইজতেমা প্রাঙ্গণে ছুটে আসতে ব্যাকুল ধর্মপ্রাণ মুসল্লিরা। এতোটুকু তিল ধারণের জায়গা না থাকলেও টঙ্গীর তুরাগ তীর অভিমুখে মানুষের স্রোত যেন থামছে না। আজ রোববার আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে তাবলিগ জামাত আয়োজিত ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ইজতেমা ময়দানের বিদেশি নিবাসের পূর্বপার্শ্বে স্থাপিত মোনাজাত মঞ্চ থেকে বেলা সাড়ে ১১টা থেকে ১২টার মধ্যে শুরু হবে আখেরি মোনাজাত। বিশেষ তাত্পর্যপূর্ণ এ মোনাজাতে প্রায় ৪০ লাখ মুসল্লি অংশ নেবেন বলে ইজতেমার আয়োজকরা ধারণা করছেন। এর আগে অনুষ্ঠিত হবে হেদায়েতি বয়ান। তাবলিগ জামাতের ভারতের দিল্লি মারকাজের শূরা সদস্য ভারতের হযরত মাওলানা সা’দ হেদায়েতি বয়ান করবেন। তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বিদের পরামর্শের ভিত্তিতে তারই আখেরি মোনাজাত পরিচালনার কথা রয়েছে।

প্রথমপর্বের আখেরি মোনাজাতে বিশেষ ব্যবস্থায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা থেকে শরিক হবেন বলে আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ইজতেমা মাঠের পাশে হোন্ডা কারখানার ছাদে বিশেষভাবে তৈরি মঞ্চে আখেরি মোনাজাতে শামিল হওয়ার কথা রয়েছে। চারদিন বিরতির পর আগামী ২০ জানুয়ারি থেকে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে। এদিকে আল্লাহ প্রদত্ত বিধি-বিধান ও রাসুল (স.) প্রদর্শিত তরিকা অনুযায়ী জীবন গড়ার আহ্বান জানিয়ে দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লির জিকির আসকার, ইবাদত বন্দেগী আর পবিত্র কোরআনের আলোকে গুরুত্বপূর্ণ বয়ানের মধ্য দিয়ে গতকাল শনিবার ইজতেমার দ্বিতীয় দিন অতিবাহিত হয়।

আখেরি মোনাজাতের প্রস্তুতি: প্রথম পর্বের আখেরি মোনাজাত উপলক্ষে আজ ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গী-কালিগঞ্জ সড়কে দুপুর পর্যন্ত যান চলাচল বন্ধ থাকবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। এছাড়া টঙ্গী ও আশপাশের এলাকায় কলকারখানার মালিক কর্তৃপক্ষ বিশ্ব ইজতেমার জন্য ১ দিন কারখানা বন্ধের ঘোষণা দিয়েছেন। হাজার হাজার শ্রমিক যাতে আখেরি মোনাজাতে শরিক হতে পারেন সে জন্য এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

হাসপাতালে ভর্তি ৪৬ মুসল্লি: ইজতেমায় আগত মুসল্লিদের মধ্যে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে দুই দিনে মোট ৪৬ জনকে টঙ্গী হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রাথমিক চিকিত্সা দেওয়া হয়েছে ৯৫০ জনকে। গুরুতর অসুস্থ ১২ জনকে ঢাকায় পাঠানো হয়েছে।

৬ বিদেশি অসুস্থ: বিশ্ব ইজতেমায় আগত বিদেশি মুসল্লি­দের মধ্যে আরও ৬ মুসল্লি অসুস্থ হয়ে টঙ্গী সরকারি হাসপাতালে চিকিত্সা নিয়েছেন।

আরো ১ মুসল্লির মৃত্যুঢ়: গতকাল সকালে ব্রাহ্মণবাড়িয়া জেলা সদরের জগত্শাহী গ্রামের মৃত হাছন আলীর ছেলে মো. তারা মিয়ার (৬৫) মৃত্যু হয়েছে। এ নিয়ে ইজতেমার প্রথম দফায় ৭ জনের মৃত্যু হলো।

নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধি: বিশ্ব ইজতেমা উপলক্ষে আশপাশের বিভিন্ন বাজারে নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন পণ্যের দাম বেশি রাখার অভিযোগ করেছেন মুসল্লিরা। ইজতেমায় আগত মুসল্লিরা এক প্রকার বাধ্য হয়েই বেশি দামে এসব জিনিসপত্র কিনছেন।

ভ্রাম্যমাণ আদালত: গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইজতেমা মাঠে স্থাপিত জেলা প্রশাসকের কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. রাহেনুল ইসলাম জানান, শনিবার পর্যন্ত ১০টি ভ্রাম্যমাণ আদালত ইজতেমা ময়দানের আশপাশে গড়ে ওঠা অবৈধ দোকানপাট ও রেস্টুরেন্টে অভিযান চালিয়ে ৩৬টি প্রতিষ্ঠানকে এক লাখ ৮০ হাজার টাকা জরিমানা করেছে। এছাড়া টঙ্গী থানার ওসি ফিরোজ তালুকদার জানান, বিশ্ব ইজতেমা মাঠ ও আশপাশের এলাকা থেকে মুসল্লিদের ব্যাগ টানা, পকেট কাটাসহ বিভিন্ন অপরাধে গতকাল পর্যন্ত শতাধিক ব্যক্তিকে আটক করা হয়েছে। তাদের মধ্যে ৪ জনকে গাজীপুর আদালতে প্রেরণ করা হয়েছে।

গাড়ি পার্কিং: বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিতে আসা মুসল্লিদের সুবিধার্থে ঢাকা পুলিশ হেডকোয়ার্টার্স নির্ধারিত স্থানে গাড়ি পার্কিঙের ব্যবস্থা করেছে। ঢাকা মহানগর এলাকা: চট্টগ্রাম বিভাগের মুসল্লি­রা উত্তরা গাউছুল আজম এভিনিউ (১৩নং সেক্টর রোডের পূর্ব প্রান্ত হতে পশ্চিম প্রান্ত হয়ে গরীবে নেওয়াজ রোড), ঢাকা বিভাগের মুসল্লি­রা সোনারগাঁও জনপথ চৌরাস্তা হতে দিয়াবাড়ি খালপাড় পর্যন্ত, সিলেট বিভাগের মুসল্লি­রা উত্তরাস্থ ১২নং সেক্টর শাহমখদুম এভিনিউ, খুলনা বিভাগের মুসল্লিরা উত্তরা ১৬ ও ১৭নং সেক্টরের খালি জায়গা, রংপুর বিভাগের মুসল্লি­রা কামারপাড়া ট্রাকস্ট্যান্ড ও ১০নং সেক্টরের খালি জায়গা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের মুসল্লি­দের পার্কিং প্রত্যাশা হাউজিং, বরিশাল বিভাগ থেকে আসা মুসল্লি­রা ধউড় ব্রিজ ক্রসিং সংলগ্ন পার্কিং (আশা বিশ্ববিদ্যালয়ের খালি জায়গা) এবং বিআইডব্লি­উটিএ ল্যান্ডিং স্টেশন এবং ঢাকা মহানগরীর মুসল্লি­দের বহনকারী যানবাহন উত্তরাস্থ শাহজালাল এভিনিউ, নিকুঞ্জ-১ এবং নিকুঞ্জ-২ এর আশপাশের খালি জায়গায় পার্কিং করতে বলা হয়েছে। এদিকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা হয়ে আগত মুসল্লিদের বহনকারী যানবাহন পার্কিংয়ের জন্য ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক পরিহার করে টঙ্গীর কাদেরিয়া টেক্সটাইল মিলস কম্পাউন্ড, মেঘনা টেক্সটাইল মিলের পাশে রাস্তার উভয় পাশ, টঙ্গী সফিউদ্দিন সরকার একাডেমি এন্ড কলেজ মাঠ ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পশ্চিম পাশে টিআইসি মাঠ, গাজীপুরের ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ মাঠ, জয়দেবপুর চৌরাস্তা তেলিপাড়ার ট্রাকস্ট্যান্ড, চান্দনা চৌরাস্তা হাইস্কুল মাঠ এবং নরসিংদী-কালীগঞ্জ হয়ে আগত মুসল্লিদের বহনকারী যানবাহন টঙ্গীর কে-টু (নেভী) সিগারেট কারখানা সংলগ্ন পাশের খোলা স্থান ব্যবহার করতে নির্দেশ দেয়া হয়েছে।