বিশ্ব টুকিটাকি : ট্রেনের ছাদ কেটে ৬ কোটি রুপি চুরি!

বাগদাদে হাসপাতালে আগুন লেগে ১১ সদ্যোজাত শিশুর মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: বাগদাদে একটি হাসপাতালের প্রসূতি ওয়ার্ডে আগুন লাগায় কমপক্ষে ১১ সদ্যোজাত শিশু মারা গেছে। ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, গত মঙ্গলবার বাগদাদের ইয়ারমুক টিচিং হাসপাতালে বৈদ্যুতিক শর্ট সার্কিট হয়ে এ আগুন লাগে। আরো ৭টি শিশু ও ২৯ জন নারীকে অন্যান্য হাসপাতালে সরিয়ে নেয়া হয়েছে। বিবিসি নিজস্ব সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, ১৯ জনের শরীর পুড়ে যাওয়া ও ধোয়াতে নিঃশ্বাস নেয়ার জন্য চিকিৎসা দেয়া হচ্ছে। বাজে ব্যবস্থাপনার কারণে বৈদ্যুতিক শর্ট সার্কিটে আগুন লাগা ইরাকে নিয়মিত ঘটনা।

ট্রেনের ছাদ কেটে ৬ কোটি রুপি চুরি!

মাথাভাঙ্গা মনিটর: ট্রেনের কামরায় রাখা ছিলো বাক্স ভর্তি টাকা। দুইশোটি বাক্সে প্রায় ৩৪০ কোটি রুপির সবই ছিলো ময়লা-ছেঁড়া-ফাটা নোট। পাশের কামরায় একজন সহকারী কমিশনারের নেতৃত্বে পুলিশ দল ছিলো প্রহরায়। কিন্ত চলন্ত ট্রেন থামার পরে দেখা গেল এতো নিরাপত্তার মধ্যেও চুরি গেছে টাকা! ভারতের রিজার্ভ ব্যাংক ওই টাকা পাঠাচ্ছিলো তামিলনাডুর সালেম শহর থেকে রাজধানী চেন্নাইতে। মঙ্গলবার ট্রেনটি চেন্নাইয়ে পৌঁছায় মঙ্গলবার। রিজার্ভ ব্যাংকের কর্মকর্তারা ওই বিশেষ কামরার দরজা খুলতেই দেখেন ছাদ থেকে সূর্যের আলো ঢুকছে। কামরার ভেতরে ছড়িয়ে আছে টাকা, বেশ কয়েকটা বাক্স ভাঙা। ট্রেনের ছাদে উঠে ২ ফুট বাই ২ ফুটের একটা গর্ত দেখতে পায় পুলিশ। তারপরে টাকা গুনতে গিয়ে দেখা যায় প্রায় ৬ কোটি রুপি চুরি গেছে। পুলিশ বলছে, সালেম আর বৃদ্ধাচলম দুটো স্টেশনের মাধ্য অনেকটা পথে বিদ্যুত নেই, ওই সময় ঘটনা ঘটে থাকতে পারে।

১৬ বছর অনশনের পর মানুষের সাথে মিশতে চান ইরম শর্মিলা

মাথাভাঙ্গা মনিটর: অনশন ভঙ্গের পর ইরম শর্মিলা বলেছেন, তিনি এখন মানুষের সাথে মিশতে চান। হাসপাতালে আটক অবস্থায় তিনি খুব নিঃসঙ্গতা অনুভব করতেন। বিবিসিকে শর্মিলা বলেন, মানুষ চায় আমি দেশের জন্য জীবন উত্সর্গ করি। কিন্তু আমি চাই মুক্ত বিহঙ্গের মতো ঘুরে বেড়াতে। ১৬ বছর পর গত মঙ্গলবার তিনি ভারতের মণিপুরে অনশন ভঙ্গ করেন। মণিপুরে সামরিক বাহিনীর বিশেষ ক্ষমতা আইন প্রত্যাহারের দাবিতে তিনি অনশন শুরু করলে ১৬ বছর আগে তাকে গ্রেফতার করা হয়। এই আইনের বলে মণিপুরে সেনারা ওয়ারেন্ট ছাড়া গ্রেফতার করতে এমনকি কিছু ক্ষেত্রে গুলি করে হত্যা করার ক্ষমতা রাখে। মণিপুর, কাশ্মীরসহ ভারতের কয়েকটি রাজ্যে এই আইনটি বলবৎ আছে। অনশন না ভাঙার কারণে দীর্ঘ ১৬ বছর হাসপাতালে নল দিয়ে ইরম শর্মিলার শরীরে খাবার ঢোকানো হয়েছে।

পিকেকের হামলায় তুরস্কের ৩ সৈন্য নিহত

মাথাভাঙ্গা মনিটর: তুরস্কের গোলযোগপূর্ণ দক্ষিণ-পূর্বাঞ্চলে বুধবার কুর্দি যোদ্ধাদের বোমা হামলায় তিন সৈন্য নিহত ও অপর ১০ জন আহত হয়েছে। স্থানীয় নিরাপত্তাসূত্রের বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। ইরাক সীমান্তবর্তী উলুদেরে এলাকায় এ হামলা হয়। হামলার জন্য কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) যোদ্ধাদের দায়ী করেছে তুরস্ক। গত বছরের জুলাই মাসে ২ বছরের একটি অস্ত্রবিরতি চুক্তি ভেঙে যাওয়ার পর তুরস্কের সৈন্যরা কুর্দি যোদ্ধাদের বিরুদ্ধে অভিযান পুনরায় জোরদার করে। এতে দু পক্ষেই হতাহতের সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। সরকারি বার্তা সংস্থা আনাদোলু জানায়, গত বছর অস্ত্র বিরতি চুক্তি ভেঙে যাওয়ার পর থেকে পিকেকে’র বিভিন্ন হামলায় তুরস্ক নিরাপত্তা বাহিনীর ৬ শতাধিক সদস্য নিহত হয়েছে। অপরদিকে তুরস্ক ও উত্তর ইরাকে ওই গ্রুপের বিরুদ্ধে সরকারি বাহিনীর বিভিন্ন অভিযানে ৭ হাজারের বেশী কুর্দি যোদ্ধা নিহত হয়।