চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ বিভিন্ন স্থানে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন

জল আছে যেখানে, মাছ সেখানে

মাথাভাঙ্গা ডেস্ক: চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ বিভিন্ন স্থানে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৬ উপলক্ষে সংবাদ সম্মেলন করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে এ মৎস্য সপ্তাহ উদ্বোধন করা হয়। এবারের জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৬’র স্লোগান হলো- জল আছে যেখানে, মাছ চাষ সেখানে। এবারের মৎস্য সপ্তাহ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে জেলা ও উপজেলা মৎস্য অফিস।

চুয়াডাঙ্গায় বার্ষিক ৬ হাজার ৩৩১ মেট্রিক টন মাছের ঘাটতি নিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু হয়েছে। জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৬ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জেলা মৎস্য কর্মকর্তা মো. ফজলুল হক এ তথ্য জানান। গতকাল মঙ্গলবার বেলা ১০টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। আগামী ২৫ জুলাই পর্যন্ত এই মৎস্য সপ্তাহ চলবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে জেলা মৎস্য কর্মকর্তা আরো বলেন, ২০১১ সালে জরিপ অনুযায়ী জেলার মোট জনসংখ্যা ১১ লাখ ২৯ হাজার ১৫ জন। মাথাপিছু দৈনিক মাছের প্রয়োজন ৫৬ গ্রাম। বার্ষিক মাছের চাহিদা ২৩ হাজার ৭৭ মেট্রিক টন। সেখানে উৎপাদন হচ্ছে ১৬ হাজার ৭৪৬ মেট্রিক টন। এমতাবস্থায় ঘাটতি পূরণে জেলাজুড়ে পরিকল্পিত মাছচাষের উদ্যোগ নেয়া হয়েছে।

সংবাদ সম্মেলনের সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আব্দুর রাজ্জাক, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফিরোজ আহমেদ, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মেহেরুন নেছা ও মৎস্য সহকারী আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে আনজুমান আরা বলেন, দেশীয় প্রজাতি মাছ সংরক্ষণে সরকারিভাবেই উদ্যোগ নিতে হবে। এজন্য নির্দিষ্ট জলাশয়কে কাজে লাগাতে হবে। সম্মিলিতভাবে দেশের উন্নয়নে কাজ করতে হবে। জেলায় উৎপাদিত বিল-বাওড়ের মাছ শতকরা ২৫ ভাগ স্থানীয় বাজারে বিক্রি করার বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে।

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আজ ২০ জুলাই মাথাভাঙ্গা নদীতে পোনা অবমুক্তি, বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনাসভা, ২১ জুলাই রায়সা বিল ফিস ল্যান্ডিং সেন্টারে আলোচনাসভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন, ২২ জুলাই মৎস্য খাদ্যে ভেজালবিরোধী অভিযান এবং মৎস্য সংক্রান্ত আইন বাস্তবায়ন, ২৩ জুলাই স্কুল-কলেজ ও হাটে-বাজারে মাছচাষ উদ্বুদ্ধকরণের জন্য ভিডিও/প্রামাণ্য চিত্র প্রদর্শন, ২৪ জুলাই উন্মুক্ত স্থান ও হাটে-বাজারে মাছচাষ উদ্বুদ্ধকরণের জন্য ভিডিও/প্রামাণ্য চিত্র প্রদর্শন এবং ২৫ জুলাই জাতীয় মৎস্য -২০১৬ এর শেষ দিন। ওইদিন মূল্যায়নসভা, সমাপনী অনুষ্ঠান ও সফল মাছচাষিদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে। এবার জেলার বেসরকারি হ্যাচারি পরিচালক হিসেবে শ্রেষ্ঠ নির্বাচিত হয়েছেন আলমডাঙ্গার মিজানুর রহমান ও শ্রেষ্ঠ নার্সারী খামার পরিচালনায় জীবননগরের জিতেন হালদার পুরস্কার পাওয়ার জন্য নির্বাচিত হয়েছেন। জেলায় বদ্ধ ও উন্মুক্ত জলাশয়ে প্রতিবছর গড় মাছ উৎপাদন হয় ১৬ হাজার ৭৪৬ মেট্রিক টন।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে দামুড়হুদা উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, ভাইস চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা মৎস্য কর্মকর্তা (অ.দা.) আইয়ুব আলী প্রমুখ। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন দামুড়হুদা প্রেসক্লাব সভাপতি হাবিবুর রহমান, সহসভাপতি হাফিজুর রহমান, সাধারণ সম্পাদক এম নুরননবী, যুগ্মসম্পাদক শামসুজ্জোহা পলাশ, দর্শনা প্রেসক্লাবের সাবেক সভাপতি হানিফ মণ্ডল, সাংবাদিক তাছির আহমেদ, বখতিয়ার হোসেন বকুল, মিরাজুল ইসলাম মিরাজ, এসএম. সুজন প্রমুখ। অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিলেন আব্দুর রাজ্জাক, আব্দুর রশিদ ও হাদিবুল হাসান।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মেহেরপুর গাংনীতে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে উপজেলা মৎস্য অফিস। গতকাল মঙ্গলবার বিকেলে উপজেলা মৎস্য অফিসে সাংবাদিক সম্মেলনের মধ্যদিয়ে সপ্তাহের কর্মসূচি শুরু হয়। এবারের কর্মসূচির মধ্যে ৱ্যালি ও আলোচনাসভা, মৎস্য আইনসহ গুরুত্বপূর্ণ তথ্য প্রচারে মাইকিং, ডিমওয়ালাও মা মাছ নিধনে নিষেধাজ্ঞা, ফরমালিন ও ভেজাল মৎস্য খাদ্যের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত, আড়াআড়ি বাঁধ ও কারেন্ট জাল দিয়ে মাছ ধরার প্রয়োজনীয় নিষেধাজ্ঞা ও সতর্কতা, ছাত্রছাত্রী ও জনসাধারণকে উদ্বুদ্ধকরণ এবং সফল মৎস্য চাষিদেরকে সম্মাননা প্রদান করা হবে।

সাংবাদিক সম্মেলনে কর্মসূচিসহ এ উপজেলায় মাছচাষের তথ্য উপস্থাপন করেন উপজেলা মৎস্য অফিসার আবুল কালাম। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসারের দায়িত্বে থাকা সহকারী কমিশনার (ভূমি) রাহাত মান্নান। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মৎস্য অফিসের শঙ্কর কুমার বিশ্বাস। অচিরেই গাংনী শহরে একটি মৎস্য আড়তের কার্যক্রম শুরু জন্য সকলের সহযোগিতা কামনা করেন মৎস্য অফিসার। অন্যদিকে খাল-বিল ও নদী নালায় আড়াআড়ি বাঁধ ও কারেন্ট জাল ব্যবহার বন্ধ এবং ডিমওয়ালা মাছ ধরা বন্ধে আজ থেকে ভ্রাম্যমাণ আদালতের অভিযান শুরুর ঘোষণা দেন প্রধান অতিথি।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, জল আছে যেখানে মাছ চাষ সেখানে এই স্লোগানে জাতীয় মৎস্য সপ্তাহ উৎযাপন উপলক্ষে সংবাদ সম্মেলন করেছে মুজিবনগর উপজেলা প্রশাসান ও সিনিয়র মৎস্য দপ্তর। গতকাল মঙ্গলবার সকালে উপজেলা উপজেলা মৎস্য দপ্তর হলরুমে অনুষ্ঠিত সংবাদ সম্মোলনে সভাপতিত্ব করেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শহিদুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার মো. হেমায়েত উদ্দিন। উপস্থিত ছিলেন মুজিবনগর প্রেসক্লাবের সভাপতি মুন্সি ওমর ফারুক সস্পাদক শেখ সফিউদ্দীনসহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আহসান হাবিব।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে জল আছে যেখানে, মাছ চাষ সেখানে স্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ ১৬ উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উপজেলা মৎস্য অফিসার মঈনুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আব্দুস সাত্তার, আব্দুল হান্নান, মো. দেলোয়ার হোসেনসহ সাংবাদিকবৃন্দ। সম্মেললনে মৎস্য সপ্তাহ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি উল্লেখ করা হয়। আজ বুধবার আলমডাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে সকাল ১০টায় ব্যানার, ফেস্টুন ও বাদ্যযন্ত্র সহকারে বর্ণাঢ্য ৱ্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জনপ্রতিনিধি, মাছ চাষী, মৎসজীবী, জেলে, শিক্ষক-ছাত্র-ছাত্রী, ইমাম, মাছবিক্রেতা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যবৃন্দ, অন্যান্য সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তা ও কর্মচারী এবং সাংবাদিকবৃন্দ।

জীবননগর ব্যুরো জানিয়েছে, ১৯ জুলাই থেকে ২৫ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে গতকাল মঙ্গলবার উপজেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। ইউএনও’র সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে জাতীয় মৎস্য সপ্তাহ সফল করতে সকলের সহযোগিতা কামনা করে লিখিত বক্তব্য পাঠ করেন উপজেলা মৎস্য অফিসার ফরহাদুর রেজা।

ইউএনও নুরুল হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তবে বলা হয়, জল আছে যেখানে, মাছ চাষ সেখানে এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবার জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হচ্ছে। স্বাদু পানির মাছ উৎপাদনে বাংলাদেশ এবার বিশ্বের চতুর্থ স্থানে অবস্থান করছে। সারাবিশ্বে স্বাদু পানির মাছ উৎপাদনের ক্ষেত্রে বাংলাদেশ একধাপ এগিয়ে বর্তমানে চতুর্থ স্থানে রয়েছে। মৎস্য দিবস উদ্বোধনের প্রথম দিন সংবাদ সম্মেলনের আয়োজন করা হলেও ২০ জুলাই আনুষ্ঠানিকভাবে মৎস্য সপ্তাহ উদ্বোধন করা হবে। এ উপলক্ষে ৱ্যালি, আলোচনা অনুষ্ঠান ও মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হবে। লিখিত বক্তব্যে আরো জানা যায়, জীবননগর উপজেলা মৎস্য সম্পদে সমৃদ্ধ একটি উপজেলা। এখানে রয়েছে উল্লেখযোগ্য জলাশয়, খাল, বিল, বাওড় ও পুকুর। বিগত ২০১৫ সালে এ উপজেলায় প্রায় ২ হাজার ৬২ মেট্রিকটন মাছ উৎপাদন হয়েছে। যা চাহিদার তুলনায় সামান্য উৎপাদন ঘাটতি হলেও অচিরেই সেই ঘাটতি পূরণ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজেলা মৎস্য সম্প্রসারণ অফিসার আব্দুল কাদের, সিএ ইসমাইল হোসেন, প্রেসক্লাব সাধারণ সম্পাদক মুন্সি মাহবুবুর রহমান বাবুসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও সাংবাদিকগণ এ সময় উপস্থিত ছিলেন।

মেহেরপুর অফিস জানিয়েছে, জল আছে যেখানে, মাছ চাষ সেখানে এ প্রতিপাদ্যে মেহেরপুরে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় জেলা মৎস্য অধিদপ্তরের কার্যালয়ে সংবাদিকদের নিয়ে সংবাদ সম্মেলন করেছে জেলা মৎস্য অফিস। সেখানে জেলার মৎস্য চাষের বিভিন্ন তথ্য তুলে ধরে বক্তব্য রাখেন জেলা মৎস্য অফিসার শেখ মেছবাহুল হক। আজ বুধবার ৱ্যালিসহ বিভিন্ন কর্মসূচি ও অনুষ্ঠানের আয়োজন করেছে জানান জেলা মৎস্য বিভাগ। এ সময় সেখানে সদর উপজেলা খামার ব্যবস্থাপক ড. আসাদুজ্জামান, মৎস্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীসহ জেলার বিভিন্ন ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।