বিশ্ব টুকিটাকি : ভারতের উত্তরাঞ্চলে চোলাই মদ পানে ১৭ জনের মৃত্যু

ভারতের উত্তরাঞ্চলে চোলাই মদ পানে ১৭ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তরাঞ্চলে ঘরে তৈরি বিষাক্ত মদ পান করে ১৭ শ্রমিক মারা গেছে এবং আরো বেশ কয়েকজন মৃত্যুর সাথে লড়ছে। গতকাল রোববার উত্তর প্রদেশ রাজ্যের ইতাহ এলাকার পুলিশ জানায়, শুক্রবার রাতে অবৈধ মদ পান করে যারা মারা গেছে তারা বমি করে ও অসুস্থ হয়ে পড়ে। তাদের পেটে মারাত্মক যন্ত্রণা হচ্ছিলো বলে তারা জানান। স্থানীয় এক পুলিশ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, এই ঘটনায় শুক্রবার রাতে ১৭ জন মারা গেছে এবং গুরুতর অসুস্থ অবস্থায় ১২ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। তিনি আরো বলেন, পুলিশ স্থানীয় এক মদ বিক্রেতার বিরুদ্ধে মামলা দায়ের করার পর এই ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে শনিবার রাতে তাকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে নরহত্যার অভিযোগ আনা হয়েছে।

চীনে লিফট ছিঁড়ে নিহত ৮

মাথাভাঙ্গা মনিটর: চীনে নির্মাণাধীন একটি ভবনের লিফট ছিঁড়ে ৮ জন নিহত হয়েছে। গতকাল রোববার দেশটির শ্যানডং প্রদেশের লংকু শহরে এ ঘটনা ঘটে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, ভবনটির ১৮ তলা থেকে এলিভেটরটি ছিঁড়ে নিচে পড়লে এ প্রাণহানির ঘটনা ঘটে। ৮ জন মানুষ নিয়ে এলিভেটরটি ১৮ তলা থেকে নিচে নামার সময় ছিঁড়ে যায়। দ্রুত আহতদের উদ্ধার করে হাসপাতালে নেয়া হলেও কেউ আর জীবিত নেই।

মেদযুক্ত খাবার খেলেই ট্যাক্স

মাথাভাঙ্গা মনিটর: ভারতের কেরালায় নাগরিকদের স্বাস্থ্যসচেতন করে তুলতে অভিনব উদ্যোগ নিয়েছে স্থানীয় সরকার। বার্গার, পিজা, ডোনাট কিংবা টাকোর মতো তৈলাক্ত খাবার খেতে হলে এখন অতিরিক্ত পয়সা গুণতে হবে কেরালার বাসিন্দাদের। প্রদেশটির সদ্যনির্বাচিত কম্যুনিস্ট সরকার বলছে, মানুষ যাতে তাদের খাবারের বিষয়ে আরো সচেতন হয় সেই উদ্দেশ্যেই এই আরোপ করা হচ্ছে। তাই পছন্দের পিজা অর্ডার দেয়া কিংবা বার্গারে কামড় বসানো এখন কেরালাবাসীর জন্য আরো ব্যয়বহুল হয়ে দাঁড়াচ্ছে।

আর্মেনিয়ায় পুলিশ স্টেশনের দখল নিয়েছে বন্দুকধারীরা

মাথাভাঙ্গা মনিটর: আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানের পুলিশ স্টেশনের দখল নিয়ে জিম্মি পরিস্থিতি সৃষ্টি করেছে কয়েকজন বন্দুকধারী। হামলাকারীরা কয়েকজন রাজনৈতিক বন্দীর মুক্তি দাবি করছে। পুলিশ স্টেশনে ৭ জন পুলিশ জিম্মি হয়েছে বলে জানা গেছে। হামলাকারীরা একটি ভিডিওতে বিরোধী নেতা জিরাইর সেফিলিয়ান সহ কয়েকজনের মুক্তি দাবি করেছে। আর্মেনিয়ানদের রাস্তায় নেমে আসার আহ্বান জানিয়েছে তারা। এছাড়া তারা জানিয়েছে, হামলা করলে তারা আত্মসমর্পণ করবে না। বিরোধী নেতা সেফিলিয়ান আর্মেনিয়ার প্রেসিডেন্ট সার্জ সারকিসিয়ানের আজারবাইজানের সাথে নাগার্নো কারাবাখ দ্বন্দ্ব সামলানোর নীতির কড়া সমালোচক হিসেবে খ্যাত। কয়েকটি স্থানীয় সংবাদত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, হামলায় বেশ কয়েকজন আহত হয়েছে। সিভিলনেট নিউজপেপার হামলাকারীদের ডেয়াডেভিল অব সাসুন হিসেবে চিহিনত করেছে।