দেশের টুকিটাকি : জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রথমবর্ষের ভর্তি আবেদন ২৫ সেপ্টেম্বর

খুবিতে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ৩-৫ নভেম্বর

স্টাফ রিপোর্টার: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথমবর্ষে স্নাতক/স্নাতক(সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামী ৩, ৪ ও ৫ নভেম্বর অনুষ্ঠিত হবে। গতকাল রোববার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় ভর্তি পরীক্ষার বিভিন্ন বিষয় নিয়ে অনুষ্ঠিত সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান সভায় সভাপতিত্ব করেন। সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিনবৃন্দ এবং রেজিস্ট্রার উপস্থিত ছিলেন। খুলনা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নিয়মাবলীসহ বিস্তারিত তথ্যাদি পরে জানানো হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়।

হলি আর্টিজান অবৈধভাবে গড়ে উঠেছিল

স্টাফ রিপোর্টার: গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁ বেকারিটি অবৈধভাবে গড়ে উঠেছে। এ প্লটে নার্সিং হোম করার জন্য ১৯৭৯ সালে মালিককে বরাদ্দ দেয়া হয়। ১৯৮২ সালে নার্সিং হোমের নির্মাণকাজ শুরু করে। কিন্তু রেস্টুরেন্ট বা বেকারি করার জন্য কোনো অনুমোদন নেয়া হয়নি। নার্সিং হোমের নামে বরাদ্দ করা প্লটের একটি অংশে হলি আর্টিজান বেকারি গড়ে তোলা হয়েছে। গতকাল রোববার গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আবাসিক এলাকায় অনুমোদনহীন স্থাপনা উচ্ছেদ-সংক্রান্ত একটি সভায় এ তথ্য জানানো হয়।সভায় আরও বলা হয়, রাজধানীর বিভিন্ন এলাকায় ১ হাজার ৬২৫টি অবৈধ স্থাপনার একটি আনুষ্ঠানিক তালিকা প্রকাশ করেছে সরকার। এর মধ্যে উত্তরায় ২১৫টি, মিরপুরে ৫৮০টি, গুলশান-বারিধারায় ৫৫২টি, ধানমন্ডি-লালবাগ এলাকায় ১৭৩টি এবং মতিঝিল-খিলগাঁও এলাকায় ১০৫টি স্থাপনা রয়েছে। এসব স্থাপনার মালিক রাজউকের লিজ শর্ত ভঙ্গ করে আবাসিক এলাকায় বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা করছে।

ঈশ্বরদীতে আ.লীগের দু পক্ষের সংঘর্ষ : আহত ২৫

স্টাফ রিপোর্টার: পাবনার ঈশ্বরদীতে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষ ও গোলাগুলিতে কমপক্ষে আহত হয়েছেন ২৫ জন। গতকাল রোববার বিকেলে সংঘর্ষ বাধে। আহতদের মধ্যে দাশুড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্মসম্পাদক বাদশা মালিথাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিরা বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, বেশ কিছুদিন ধরে উপজেলা আওয়ামী লীগ ও পৌর আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে আধিপত্য বিস্তারসহ বিভিন্ন বিষয়ে দ্বন্দ্ব চলে আসছিলো। গত বৃহস্পতিবার বিকেলে ঈশ্বরদী শহরের স্টেশন রোডে জঙ্গিবাদ বিরোধী এক সমাবেশের আয়োজন করে উপজেলা আওয়ামী লীগ। একই দিন একই সময়ে পৌর আওয়ামী লীগের পক্ষ থেকে শহরের পোস্ট অফিস মোড়ে জঙ্গিবাদবিরোধী আরেকটি সমাবেশ, র্যালি ও পথসভার আয়োজন করা হয়। পৌর আওয়ামী লীগের নেতাকর্মীরা র্যালি ও পথসভা শেষ করে ফেরার সময় স্টেশন রোডে গেলে উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীদের সাথে সংঘর্ষ হয়।

তাভেলা হত্যা মামলার চার্জশিট গৃহীত

স্টাফ রিপোর্টার: ইতালির নাগরিক তাভেলা সিজার হত্যা মামলার চার্জশিট গৃহীত হয়েছে। চার্জশিটভুক্ত আসামি ঢাকা মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক ও সাবেক ওয়ার্ড কমিশনার এমএ কাইয়ুম ও সোহেল ওরফে ভাঙ্গাড়ি সোহেল পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। গতকাল রবিবার ঢাকার মহানগর হাকিম সাব্বির ইয়াসির আহমেদ এ আদেশ দেন। তদন্ত কর্মকর্তার আবেদনে পলাতকদের সম্পত্তি বাজেয়াপ্ত করার জন্য পুলিশকে নির্দেশ দেন। একইসাথে পলাতকদের বিরুদ্ধে জারি হওয়া গ্রেফতারি পরোয়ানা জারি সংক্রান্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামি ২৮ জুলাই দিন ধার্য করেন।

গত ২৮ জুন মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা (ডিবি) পুলিশের পরিদর্শক গোলাম রাব্বানী বিএনপি নেতা এম এ কাইয়ুমসহ সাতজনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। চার্জশিটভুক্তরা হলেন কাইয়ুমের ভাই আবদুল মতিন, তামজিদ আহমেদ ওরফে রুবেল, রাসেল চৌধুরী, মিনহাজুল আরেফিন ওরফে ভাগনে রাসেল ও শাখাওয়াত হোসেন ও সোহেল।  আসামিদের মধ্যে মতিন ছাড়া অন্যরা সবাই ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

 

সমুদ্র বন্দরকে ৩ নম্বর সতর্ক সঙ্কেত

স্টাফ রিপোর্টার: চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। একই সাথে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে আজ এক তথ্য বিরণীতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চলনশীল মেঘমালা তৈরি হওয়ার কারণে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। অন্যদিকে রাজশাহী, বগুড়া, পাবনা, টাংগাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহের জন্য এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রথমবর্ষের ভর্তি আবেদন ২৫ সেপ্টেম্বর

স্টাফ রিপোর্টার: আগামী ২৫ সেপ্টেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষ স্নাতক সম্মান ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমের প্রাথমিক আবেদন অনলাইনের মাধ্যমে শুরু এবং ১৫ নভেম্বর থেকে ক্লাস শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন অর রশিদের সভাপতিত্বে ভর্তি পরিচালনা কমিটির এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য পরবর্তীতে ওয়েবসাইট (http://www.nu.edu.bd) জানানো হবে বলে রবিবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ-বিজ্ঞপ্তিতে জানানো হয়।