দেশের টুকটাকি : ৩৬তম বিসিএস : লিখিত পরীক্ষা শুরু ১ সেপ্টেম্বর

৩৬তম বিসিএস : লিখিত পরীক্ষা শুরু ১ সেপ্টেম্বর

স্টাফ রিপোর্টার: ৩৬তম বিসিএসের লিখিত পরীক্ষা ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে। গতকাল বৃহস্পতিবার সরকারি কর্ম কমিশনের (পিএসসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর কেন্দ্রে একযোগে এই লিখিত পরীক্ষা হবে। পরীক্ষার বিস্তারিত সূচি কমিশন পরে জানিয়ে দেবে। গত ১০ ফেব্রুয়ারি ৩৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। এতে ১৩ হাজার ৮৩০ জন উত্তীর্ণ হন।

রিজভী হাসপাতালে ভর্তি

স্টাফ রিপোর্টার: বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। রিজভী পাকস্থলির জটিলতায় অসুস্থ হয়ে পড়লে বুধবার রাতে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। বিশেষজ্ঞ চিকিত্সক অধ্যাপক সানোয়ার হোসেনের তত্ত্বাবধানে তার চিকিত্সা চলছে। ১৯৮৪ সালে স্বৈরাচারবিরোধী আন্দোলনে পুলিশের গুলিতে গুরুতর আহত হন তত্কালীন রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের ভিপি রিজভী। সেসময়ে তিনি মেরুদণ্ড ও পাকস্থলিতে আঘাত পান। রিজভীর আশু আরোগ্যের জন্য পরিবারের পক্ষ থেকে দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন তার স্ত্রী আঞ্জুমানার বেগম।

টিআইবির প্রতিবেদন উদ্দেশ্যপ্রণোদিত : পাসপোর্ট অধিদফতর

স্টাফ রিপোর্টার: সেবা খাত নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রতিবেদনকে ভিত্তিহীন ও মনগড়া উল্লেখ করে প্রত্যাখ্যান করেছে বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতর। তারা বলছে, মাত্র ৪৮০ জন লোকের সাক্ষাৎকারের ওপর ভিত্তি করে যে প্রতিবেদন দেয়া হয়েছে, সেটা কোনোভাবে গ্রহণযোগ্য নয়। গতকাল বৃহস্পতিবার অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাসুদ রেজওয়ান রাজধানীর আগারগাঁওয়ে নিজ কার্যালয়ে এ বিষয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। তিনি বলেন, এ অধিদফতরের কার্যপরিধি সম্পর্কে না জেনেই আমাদের তথা বাংলাদেশ ও বর্তমান সরকারকে হেয়প্রতিপন্ন করার প্রয়াস চালিয়েছে টিআইবি। ২৯ জুন সেবা খাতে দুর্নীতি: জাতীয় খানা জরিপ ২০১৫’ শিরোনামের গবেষণা প্রতিবেদন প্রকাশ করে টিআইবি। ওই প্রতিবেদনে বলা হয়, সেবা নেয়ার ক্ষেত্রে মানুষ সবচেয়ে বেশি দুর্নীতির শিকার হয়েছে পাসপোর্ট তৈরি করতে গিয়ে। পাসপোর্ট তৈরির প্রক্রিয়াগুলোতে নানা ধরনের অনিয়ম ও দুর্নীতি রয়েছে। এ সেবা নেয়ার ক্ষেত্রে সেবা গ্রহণকারীদের ৭৬ শতাংশই বলেছেন, তাদের ঘুষ দিতে হয়েছে। এ ছাড়া অন্যান্য অনিয়মের মধ্যে সময়ক্ষেপণ, প্রতারণা, স্বজনপ্রীতি ও আত্মসাতের ঘটনার কথাও উল্লেখ করেছেন সেবাগ্রহীতারা।

সংবাদ সম্মেলনে বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মাসুদ রেজওয়ান জানান, ১১ জুলাই টিআইবির সাথে তাদের বৈঠক হয়েছে। সেখানে প্রতিবেদনের সীমাবদ্ধতা সম্পর্কে টিআইবিকে জানানো হয়েছে। তিনি বলেন, টিআইবির জরিপটি করা হয়েছে ১৫ হাজার পরিবার বা খানার ওপর। তারা ৩ দশমিক ২ শতাংশ অর্থাৎ ৪৮০ জন পাসপোর্ট নিয়ে ভোগান্তির কথা বলেছেন। অথচ আমরা এ পর্যন্ত ১ কোটি ৪৫ লাখ পাসপোর্ট দিয়েছি। মাত্র ৪৮০ জনের বক্তব্যের ওপর ভিত্তি করে একটি পুরো খাত বা বিভাগকে দুর্নীতিগ্রস্ত বলা কতটা সমীচীন।

কোম্পানীগঞ্জে সিলিন্ডার বিস্ফোরণে দুই শিশুর মৃত্যু

স্টাফ রিপোর্টার: কোম্পানীগঞ্জ উপজেলার মুছাপুর ইউনিয়নে একটি চা দোকানে গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণে দুই শিশুর মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরো দুজন। গতকাল বৃহস্পতিবার বিকেলে বাগদারা বাজারের নুরনবীর চা-য়ের দোকানে এ ঘটনা ঘটে। গুরুতর আহত অবস্থায় স্থানীয়রা তাদেরকে উদ্ধার করে প্রথমে শিশু ফাহিম (৯), জিসান (১১), শাফায়েত হোসেন (১৫) ও মামুন (২২) কে প্রথমে কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। অবস্থা আশঙ্কাজনক দেখলে আহতদেরকে নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করে। আহতদের অবস্থা আরো অবনতি হলে অগ্নিদগ্ধ শিশু ফাহিম (৯) ও জিসান (১১) কে ঢাকা নেয়ার পথে কুমিল্লায় এই দুই শিশুর মৃত্যু হয়। এ ব্যাপারে কোম্পানীগঞ্জ থানার ওসি সৈয়দ ফজলে রাব্বি জানান, তদন্ত করে বিষয়টি জানা যাবে।