বিশ্বটুকিটাকি : প্রতিবেশী ৩ দেশের সংখ্যালঘুদের জন্য বিশেষ সুবিধা ভারতের

শুক্রবার ছায়াশূন্য হবে পবিত্র কাবা ঘর

মাথাভাঙ্গা মনিটর: আগামী শুক্রবার পবিত্র কাবা ঘরের ঠিক ওপরে সূর্য অবস্থান করবে। আর এর ফলে এক মুহূর্তের জন্য কাবা ঘরের কোনো ছায়া দেখা যাবে না। অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির প্রেসিডেন্ট মাজেদ আবু জহিরের প্রেসিডেন্ট বলেছেন, স্থানীয় সময় দুপুর ১২টা ২৭ মিনিটে সূর্য মধ্য আকাশে অবস্থান করবে। এ সময় সূর্য কাবা ঘরের ঠিক ওপরে থাকায় এর কোনো ছায়া দেখা যাবে না। কর্কটক্রান্তি রেখা থেকে সূর্য বিষুবরেখার দক্ষিণে ফেরার সময় এই ঘটনা ঘটে। এর আগে গত মে মাসে ছায়াশূন্য হয়েছিলো কাবা ঘর।

ফ্রান্সের প্রেসিডেন্টের চুল পরিচর্যায় মাসে ১০ হাজার ডলার খরচ!

মাথাভাঙ্গা মনিটর: নতুন এক খবর প্রকাশের পর আবারো ফ্রান্সে আলোচনার ঝড় উঠেছে প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলাঁদকে নিয়ে। সম্প্রতি দেশটির ম্যাগাজিন লা ক্যানার্ড এনচেইন তার প্রতিবেদনে জানায়, প্রতি মাসে শুধু চুলের পরিচর্যার পেছনে ১০ হাজারেরও বেশি ডলার খরচ করছেন দেশটির প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলাঁদ এবং এই অর্থ খরচ করা হচ্ছে রাষ্ট্রিয় কোষাগার থেকে।

আমি নিয়মিত কুরআন পড়ি : টনি ব্লেয়ার

মাথাভাঙ্গা মনিটর: ধর্মে অবিশ্বাসী হিসেবেই প্রধানমন্ত্রী থাকাকালে পরিচিত ছিলো টনি ব্লেয়ার। এ সময় তিনি বলতেন, আমরা ঈশ্বরের না। অথচ প্রধানমন্ত্রীর বাসভবন ছাড়ার পর রীতিমত ধর্ম চর্চা শুরু করেছেন তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে সাবেক এই ব্রিটিশ প্রধানমন্ত্রী জানিয়েছেন, বিশ্বাসী থাকার জন্য তিনি এখন নিয়মিত কোরআন শরীফ থেকে আয়াত পাঠ করেন! প্রধানমন্ত্রীর পদ ছাড়ার কয়েক মাস পর থেকে টনি ব্লেয়ার খ্রিস্টান ক্যাথলিক ধর্ম চর্চা শুরু করেন। পরবর্তীতে ধর্ম চর্চা জারি রাখার জন্য এবং বিশ্বের বর্তমান অবস্থাকে বোঝার জন্য তিনি কোরআন পাঠ শুরু করেন বলে জানিয়েছেন টনি ব্লেয়ার। অবজারভার ম্যাগাজিনে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ সব কথা বলেন। এ সময় তিনি বলেন, বিশ্বায়নের এই যুগে বিশ্বাসী হিসেবে টিকে থাকা বেশ কঠিন। তিনি বলেন, আমি প্রতিদিন কোরআন থেকে পড়ি। আমি মূলত পড়ি কারণ এটি অত্যন্ত শিক্ষামূলক এবং বিশ্বকে বোঝার জন্যও আমি এটাকে পড়ি। এর আগে ব্লেয়ার মুসলিম বিশ্বাসকে ‘সুন্দর’ মন্তব্য করে বলেন, নবী মুহাম্মদ (সা.) ছিলেন একটি অত্যন্ত সভ্য শক্তি। অবশ্য ২০০৬ সালে এক বক্তব্যে টনি ব্লেয়ার জানিয়েছিলেন, কোরআন শরীফ একটি লিখিত বই যেখানে অনেক কিছু সন্নিবেশ করা হয়েছে। সেখানে বিজ্ঞান ও জ্ঞানের কীর্তন রয়েছে এবং কুসংস্কারকে ঘৃণার কথা বলা হয়েছে। এটি খুবই বাস্তব সম্মত এবং নিশ্চিতভাবে এটি প্রকাশের সময় থেকে অনেক পরের বিষয় যেমন রাষ্ট্র পরিচালনা, ধর্ম ও নারীদের নিয়ে লেখা হয়েছে। এ সময় তিনি সেই সকল জিহাদিদের সমালোচনা করেন যারা কোরআনকে অস্ত্র হাতে তুলে নেয়ার জন্য ব্যাখ্যা করছে।

আফগান বাহিনীর হামলায় ৮ জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বাদাখশান প্রদেশের দারায়েম জেলায় বৃহস্পতিবার সংঘর্ষে ৮ তালেবান জঙ্গি নিহত ও আরো কয়েকজন আহত হয়েছে। সেনা মুখপাত্র নসরুতুল্লাহ জামশিদি এ কথা জানিয়ে বলেন, কয়েকটি গ্রামে জঙ্গিরা নিরাপত্তা চেকপয়েন্ট লক্ষ্য করে হামলা চালায়। নিরাপত্তা বাহিনীও পাল্টা হামলা শুরু করলে সংঘর্ষ শুরু হয়। একপর্যায়ে জঙ্গিরা তাদের আট সদস্যের লাশ ফেলে রেখেই পালিয়ে যায়। তবে মুখপাত্র নিরাপত্তা বাহিনীর কোন সদস্য হতাহত হয়েছে কি-না তা জানাননি। এ ছাড়া তালেবানের পক্ষ থেকেও এ বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

প্রতিবেশী ৩ দেশের সংখ্যালঘুদের জন্য বিশেষ সুবিধা ভারতের

মাথাভাঙ্গা মনিটর: ভারতে দীর্ঘমেয়াদি ভিসা নিয়ে থাকা বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের সংখ্যালঘুদের জীবনযাপন সহজ করতে বেশকিছু উদ্যোগে নিতে যাচ্ছে দেশটির সরকার। জমি কেনা, ব্যাংক হিসাব খোলা ও আত্মকর্মসংস্থানের সুবিধাসহ একগুচ্ছ উদ্যোগের একটি প্যাকেজ বুধবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন পায়। ভারত সরকারের এক তথ্য বিবরণীতে বলা হয়েছে, মন্ত্রিসভা এই সুবিধাগুলো অনুমোদন করায় দীর্ঘমেয়াদি ভিসা নিয়ে ভারতে বসবাসরত তিনটি দেশের হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টানদের দীর্ঘ দিনের কষ্টকর জীবনযাপন সহজ হবে। সুবিধাগুলোর মধ্যে থাকছে- ব্যাংক অ্যাকাউন্ট খোলা, বসবাস ও আত্মকর্মসংস্থানের জন্য সম্পত্তি কেনা, আত্মকর্মসংস্থানের উদ্যোগ নেয়া, ড্রাইভিং লাইসেন্স, ব্যক্তিগত হিসাব নম্বর (পিএএন) ও আধার কার্ড, বর্তমানে অবস্থানরত রাজ্য বা অঞ্চলে মুক্তভাবে চলাচল, দীর্ঘমেয়াদী ভিসার (এলটিভি) কাগজপত্র এক রাজ্য থেকে অন্য রাজ্যে স্থানান্তর, স্বল্পমেয়াদি ভিসা ও এলটিভির মেয়াদ না বাড়ানোর জরিমানা মওকুফ সহ বিনা অনুমতিতে এক জায়গা থেকে আরেক জায়গায় গেলেও সেখান থেকে স্বল্পমেয়াদি ভিসার জন্য আবেদনের অনুমতি প্রদান করা হবে। এজন্য ৭টি রাজ্যের কতগুলো জেলাকে নির্দিষ্ট করে দেয়া হয়েছে, যেসব জেলার প্রশাসকরা সংখ্যালঘুদের আবেদনে সম্মতি দিতে পারবেন। অবশ্য যেসব রাজ্যকে এই সুবিধা দেওয়ার জন্য নির্দিষ্ট করা হয়েছে, তার মধ্যে বাংলাদেশের সীমান্তবর্তী কোনও জেলা নেই। নির্দিষ্ট সাতটি রাজ্য হল- ছত্তিশগড়, গুজরাট, মধ্যপ্রদেশ, দিল্লি, উত্তর প্রদেশ, মহারাষ্ট্র ও রাজস্থান।