বিশ্ব টুকিটাকি : যানজটে আটকা পড়ে ১২ জনের মৃত্যু

৭৮ জন মন্ত্রীর ৭২ জনই কোটিপতি

মাথাভাঙ্গা মনিটর: ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার ৭৮ জন সদস্যের মধ্যে ৭২ জনই কোটিপতি। আবার সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রিসভায় যে ১৯ নতুন মন্ত্রী নিয়োগ করা হয়েছে, তাদের মধ্যে সবচেয়ে বিত্তশালী মন্ত্রী হলেন এমজে আকবর। তার সম্পদের পরিমাণ ৪৪ কোটি ৯০ লাখ রুপির সমমানের। এরপর রয়েছেন আইনজীবী পিপি চৌধুরী, তার সম্পদের পরিমাণ ৩৫ কোটি ৩৫ লাখ রুপির সমমানের। আর তৃতীয় স্থানে রয়েছেন বিজয় গোয়েল। তার সম্পদের পরিমাণ প্রায় ৩০ কোটি রুপির সমমানের। বেসরকারি সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফরমস (এডিআর) মন্ত্রীদের পেশ করা সম্পদের তালিকা পর্যালোচনা করে এক প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনের তথ্য উল্লেখ করে বিভিন্ন সংবাদমাধ্যমে এসব কথা বলা হয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, কেন্দ্রীয় মন্ত্রিসভার ৭৮জন মন্ত্রীর মধ্যে এখন ৭২ জনই কোটিপতি। সর্বোচ্চ সম্পদের অধিকারী অর্থমন্ত্রী অরুণ জেটলি। তার সম্পদের পরিমাণ ১১৩ কোটি রুপির সমমানের। দ্বিতীয় স্থানে হরসিমরত বাদল। তার সম্পদের পরিমাণ ১০৮ কোটি রুপির সমমানের। আর তৃতীয় স্থানে আছেন পীযূষ গোয়েল; সম্পদের পরিমাণ ৯৫ কোটি রুপির সমমানের। আর সবচেয়ে কম সম্পদের অধিকারী সাধ্বী নিরঞ্জনার। তাঁর সম্পদের পরিমাণ ৩৭ লাখ রুপি।

যানজটে আটকা পড়ে ১২ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ইন্দোনেশিয়ায় জাভা দ্বীপের একটি মহাসড়কে টানা তিন দিনের যানজটে আটকা পড়ে ১২ জনের মৃত্যু হয়েছে। ঈদুল ফিতর উদ্‌যাপনে বাড়ি ফেরার পথে জাভার ব্রেবেস শহরের বহির্গমন পথে ৩ থেকে ৫ জুলাই পর্যন্ত প্রায় ২১ কিলোমিটার লম্বা এ যানজটের সৃষ্টি হয়। এতে আটকা পড়ে লাখো মানুষ।  স্থানীয় ব্যক্তিরা ব্রেবেস শহর থেকে বেরিয়ে যাওয়ার পথের টোল গেটকে ‘ব্রেক্সিট’ নামে চেনে। ইন্দোনেশিয়ার যোগাযোগ মন্ত্রণালয়ের মুখপাত্র হেমি প্রামুরাহারজো বলেন, প্রতিবছরই রমজানের শেষ দিকে ইন্দোনেশিয়ার সড়কগুলোয় যানবাহনের চাপ বাড়ে। তবে এ বছর ব্রেক্সিটে যা ঘটে গেল, তার একমাত্র কারণ এই মহাসড়কে অতিরিক্ত যানবাহনের চাপ। তিনি বলেন, এ যানজটে আটকা পড়ে ওই তিন দিনের ক্লান্তি, পানিশূন্যতাসহ নানা স্বাস্থ্যসমস্যায় ১২ জনের মৃত্যু হয়। মৃত ব্যক্তিদের মধ্যে বেশ কয়েকজন প্রৌঢ়ও ছিলেন। স্থানীয় সংবাদমাধ্যমে জানানো হয়েছে, মৃত ব্যক্তিদের মধ্যে এক বছর বয়সী এক শিশুও রয়েছে। ধোঁয়ায় দম বন্ধ হয়ে তার মৃত্যু হয়।

স্ত্রীর জন্য পুরো হল!

মাথাভাঙ্গা মনিটর: মাঈদে ভারতে মুক্তি পেয়েছে সালমান খান অভিনীত ছবি ‘সুলতান।’ এক ব্যক্তি স্ত্রীকে সন্তুষ্ট করতে ছবিটি মুক্তির প্রথম দিনে পুরো সিনেমা হলের একটি শোয়ের সব টিকেট একাই কিনে ফেলেছিলেন। হিমাচল প্রদেশের হামিপুর শহরে এ ঘটনা ঘটেছে।
ওই ব্যক্তির নাম শংকর মুসাফির। তার স্ত্রী গীতাঞ্জলি সালমান খানের ভক্ত। আর তাই স্থানীয় সিনেমা হল গুরকুল মলে ‘সুলতান’ মুক্তির এক দিন আগেই একটি শোয়ের সব টিকিট কিনে ফেলেন শংকর। গুরকুল মলের ব্যবস্থাপনা পরিচালক অমিত ঠাকুর বলেন, ‘মুসাফির আমাকে শোয়ের বুকিং নিশ্চিত করেছিলো। আমরা ভেবেছিলাম, সে ১২০ জনকে নিয়ে ছবিটি দেখতে আসবে। কিন্তু আমরা অবাক হয়ে গিয়েছিলাম যখন জানতে পারলাম সে শুধু তার স্ত্রীকে নিয়েই এসেছে।’ চলতি বছরের এপ্রিল মাসে মুসাফির ও গীতাঞ্জলির বিয়ে হয়।

 

স্বাধীনতা দিবসে দক্ষিণ সুদানে সহিংসতায় বহু মানুষের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: স্বাধীনতা দিবস উদযাপনের প্রাক্কালে দক্ষিণ সুদানের রাজধানীতে গোলাগুলিতে বহু মানুষের মৃত্যু হয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানানো হয়েছে, মাত্র পাঁচ বছর আগে স্বাধীনতা পাওয়া দেশটির সেনাবাহিনীর সদস্যরা বহু মৃতদেহ রাজধানীর হাসপাতালগুলোতে নিয়ে গেছেন। শুক্রবার রাতে প্রেসিডেন্টের বাসভবনের বাইরে লড়াইয়ের সূত্রপাত হয়। স্বাধীনতার পঞ্চম বার্ষিকী উপলক্ষে প্রেসিডেন্ট সালভা কির ভাইস প্রেসিডেন্ট ও সাবেক বিদ্রোহী নেতা রিয়েক মানচারের সাথে দেখা করতে যাওয়ার পর শহর জুড়ে লড়াই ছড়িয়ে পড়ে। দেশটির একজন ডাক্তার বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেসকে বলেন, সেনাবাহিনীর অনুমতি না থাকায় তারা লাশ গুনতে পারেননি। রাজধানী জুবার একটি মেডিকেল শিক্ষা হাসপাতালের মর্গ লাশে পরিপূর্ণ হয়ে গেছে বলেও তিনি উল্লেখ করেন। বিশ্ব মানচিত্রে সর্ব কনিষ্ঠ দক্ষিণ সুদান ২০১১ সালের ৯ জুলাই ঐতিহাসিক গণভোটের মাধ্যমে সুদান থেকে আলাদা হয়ে স্বাধীনতা লাভ করে। তখন প্রায় ১০০ শতাংশ মানুষ স্বাধীনতার পক্ষে ভোট দেয়।