বিশ্ব টুকিটাকি : পশ্চিমবঙ্গের মালদায় বিস্ফোরণে নিহত ৪

পশ্চিমবঙ্গের মালদায় বিস্ফোরণে নিহত ৪

 

পশ্চিমবঙ্গের বাংলাদেশ সীমান্তবর্তী জেলা মালদায় ‘হাতবোমা বানানোর সময়’ বিস্ফোরণে চার জন নিহত ও বেশ কয়েকজন আহত হওয়ার খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। মালদার পুলিশ সুপার সৈয়দ ওয়াকার রাজার বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, বৈষ্ণবনগর এলাকার এক বাড়িতে রোববার রাত ১টার দিকে হাতবোমা বানানোর সময় বিস্ফোরণের এ ঘটনা ঘটে।

ওয়াকার রাজা বলেন, চারজন ঘটনাস্থলেই মারা গেছেন, আহত হয়েছেন আরও চারজন।

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে ‘স্থানীয় গুণ্ডারা’ ওই বাড়িতে বিস্ফোরক বানাচ্ছিল বলে স্থানীয় পুলিশের ধারণা।

এনডিটিভি জানিয়েছে, হতাহতদের সবাই তৃণমূল কংগ্রেস এর সদস্য; আহতদের মালদা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ওয়াকার রাজা জানান, গিয়াসু শেখ নামে একজনের বাড়িতে বোমা বানানোর সময় বিস্ফোরণের ওই ঘটনা ঘটে। পুলিশ গিয়াসুকে খুঁজছে।

প্রথম দফায় গত ১৭ এপ্রিল মালদায় ভোটগ্রহণ হয়। আগামী ৭ মে ছয় দফার এ নির্বাচন শেষ হবে।

 

ভারতের উত্তরাখন্ডে বনে বনে আগুন

ভারতের উত্তরাখণ্ড রাজ্যে চার শর বেশি বনে আগুন লেগেছে। আগুনের ৭০ শতাংশ নিভিয়ে ফেলা হয়েছে বলে জানিয়েছে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনী (এনডিআরএফ)।

সেনাবাহিনী, বিমানবাহিনী ও এনডিআরএফ দলের ছয় হাজার দমকলকর্মী আগুন নেভানোর কাজ করছেন।

এনডিআরএফের মহাপরিচালক ও পি সিং গতকাল রোববার সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, কয়েক দিনের মধ্যে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।

ভিমতাল লেক থেকে এমআই-১৭ হেলিকপ্টারগুলোতে করে পানি নিয়ে বনের আগুন নেভানোর কাজ চলছে।

স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং আগুন নিয়ে উত্তরাখন্ডের মুখ্যসচিব ও অন্যান্য কর্মকর্তার সঙ্গে কথা বলেছেন।

ভারতের কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভেদকার বলেন, সরকার উত্তরাখন্ডের বনের আগুন নেভাতে সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে। গতকাল এ কাজে পাঁচ কোটি রুপি বরাদ্দ দেওয়া হয়েছে।

বনে আগুন লাগার ঘটনার তীব্র সমালোচনা করেছে কংগ্রেস। দলটির অভিযোগ, এতে বনের ৫ হাজার ৫০০ হেক্টর মূল্যবান উদ্ভিদ ও জীববৈচিত্র্য নষ্ট হয়ে গেছে।

 

আজ ঢাকা আসছেন কুয়েতের প্রধানমন্ত্রী

 

তিন দিনের সরকারি সফরে আজ মঙ্গলবার ঢাকা আসছেন কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে তার এই সফরে দুই দেশের মধ্যে বিনিয়োগ, সামরিক সহযোগিতা এবং ভিসা অব্যাহতি বিষয়ে তিনটি চুক্তি হওয়ার কথা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার পাঁচ দেশ সফরের অংশ হিসেবে মঙ্গলবার বিকালে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন কুয়েতের প্রধানমন্ত্রী। সফরের দ্বিতীয় দিন আগামীকাল বুধবার জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শেখ জাবের আল-মুবারকের সফরের আনুষ্ঠানিকতা শুরু হবে। ধানমন্ডি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরেও যাবেন তিনি। কুয়েতের প্রধানমন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী আয়োজিত নৈশভোজেও যোগ দেবেন শেখ জাবের আল-মুবারক। পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, দ্বিপক্ষীয় বৈঠকে কুয়েত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, জনশক্তি ও প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণসহ আঞ্চলিক এবং আন্তর্জাতিক অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।

 

 

বিশ্বের যেকোনো কম্পিউটার হ্যাক করতে পারবে এফবিআই

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই শিগগিরই বিশ্বের যেকোনো কম্পিউটার হ্যাক করার ক্ষমতা পেতে যাচ্ছে। দেশটির সর্বোচ্চ আদালত (সুপ্রিম কোর্ট) ফেডারেল রুলস অব ক্রিমিনাল প্রসিডিউরের ৪১ ধারা পরিবর্তনের বিষয়টি অনুমোদন করেছেন।
এখন থেকে দেশটির বিচারকেরা তাঁদের নিজস্ব জেলার বাইরেও দূর থেকে ইলেকট্রনিক যন্ত্রে তথ্য খোঁজার জন্য পরোয়ানা জারি করতে পারবেন। এর অর্থ বিচারকেরা এফবিআইকে তাঁদের তদন্তের স্বার্থে যেকোনো কম্পিউটারে অনুসন্ধান করার অনুমতি দিতে পারবেন।
আদালতে থাকা তথ্য অনুযায়ী, টর বা এ ধরনের কোনো পরিচয় লুকানোর টুল ব্যবহারকারী সন্দেহভাজনের যন্ত্র হ্যাক করার জন্য অনুমতি পাবে এফবিআই।
২০১৪ সালে এ সংশোধনী প্রথম আলোচনায় আসে। এখন সাইবার দুর্বৃত্তদের সঙ্গে তাল মেলাতে বিষয়টি আরও আলোচনায় এসেছে। তবে গোপনীয়তা ও নিরাপত্তার বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছে গুগলের মতো প্রযুক্তি প্রতিষ্ঠান। তারা বলছে, এ নিয়ে আরও বিতর্ক করার অবকাশ রয়েছে।