বিদেশি টুকরো কবর

টানা বৃষ্টিতে ভারতে ৫৫ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: টানা বৃষ্টিতে বিপর্যস্ত ভারতের তামিলনাড়ু। দুর্যোগে গত পাঁচদিনে মৃত্যু হয়েছে ৫৫ জনের। গতপরশু রাত থেকে দাপট বেড়েছে বৃষ্টির। জলের তলায় চেন্নাইসহ রাজ্যের বিস্তীর্ণ অঞ্চল। প্রশাসনের চিন্তা বাড়িয়ে আরও ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। ৯ নভেম্বর থেকে শুরু হয়েছিলো বৃষ্টি। উত্তর-পশ্চিম মরসুমি বায়ুর কারণে বৃষ্টিতো ছিলোই। সেই সাথে যোগ হয়েছে বঙ্গোপসাগরের নিম্নচাপ। যার নিট ফল, তামিলনাড়ু জুড়ে টানা ভারী বৃষ্টি। গতপরশু রাতে শুধুমাত্র চেন্নাইতেই বৃষ্টি হয়েছে চোদ্দ দশমিক নয় সেন্টিমিটার। বিধ্বস্ত, ভেলোর, তিরুভাল্লুর, কাঞ্চিপুরম সহ ৯টি জেলা। ৯ নভেম্বর থেকে এই নিয়ে তৃতীয় বারের জন্য বন্ধ করে দেয়া হয়েছে স্কুল-কলেজ। ভারি বৃষ্টির জেরে বিপর্যস্ত রাজ্যের বিভিন্ন অঞ্চলের বিদ্যুত ও পানীয় জল পরিষেবা। পিছিয়ে দেয়া হয়েছে আন্না বিশ্ববিদ্যালয় ও চেন্নাই বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা। টানা বৃষ্টিতে কার্যত জলবন্দি চেন্নাই শহর। জলের তলায় চলে গিয়েছে শহরের প্রধান রাস্তা ও রেললাইন। বিপর্যস্ত চেন্নাই সেন্ট্রাল স্টেশনের রেল চলাচল। দেরিতে চলছে বিমানও। বৃষ্টিতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে কুড্ডালোরের। মৃতের সংখ্যাও এখানেই সব থেকে বেশি। মৃতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী জয়ললিতা। এ পরিস্থিতিতে  প্রশাসনের চিন্তা আরও বাড়াচ্ছে  আবহাওয়া দফতর। দক্ষিণের কিছু জেলার পাশাপাশি উত্তর তামিলনাড়ুতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে হামলায় নিহত ৩০

মাথাভাঙ্গা মনিটর: চলতি সপ্তায় মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে বেশ কয়েকটি গ্রামে চালানো অনেকগুলো হামলায় অন্ততপক্ষে ৩০ জন নিহত হয়েছেন। গত শুক্রবার স্থানীয় কর্মকর্তারা ও রাষ্ট্রীয় রেডিও এ খবর জানিয়েছে। সহিংসতা হঠাৎ করে বেড়ে যাওয়ায় দেশটিতে পোপের সফর ও আসন্ন নির্বাচন বানচাল হওয়ার হুমকি তৈরি হয়েছে। আগামী ২৮ ও ২৯ নভেম্বর দেশটিতে পোপ ফ্রান্সিসের সফরের কথা রয়েছে। সফর শান্তিপূর্ণ হবে, দেশটির সরকার ও রাজধানী বানগুই এর গির্জা কর্তৃপক্ষের এমন আশ্বাস সত্বেও সহিংস পরিস্থিতির অবনতি হলে সফর বাতিল হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন পোপ। আড়াই বছর আগে মুসলিম প্রধান সেলেকা বিদ্রোহীরা দেশটির ক্ষমতা দখল করলে খ্রিস্টান অ্যান্টি-বালাকা বেসামরিক বাহিনী প্রতিশোধমূলক হত্যা শুরু করে। তারপর থেকে দেশটিতে সাম্প্রদায়িক হানাহানি চলছে। মালা এলাকার প্রশাসক যেভেসি এমবেতিগাজা জানিয়েছেন, সোমবার মালায় হামলা চালানোর আগে সশস্ত্র ব্যক্তিরা নদাসিমা গ্রামে ১০ জনকে গলা কেটে হত্যা করে। বামবারি ও এমব্রেস এলাকা থেকে হামলাকারী এসব সেলেকা যোদ্ধারা এসেছিলো বলে জানিয়েছেন তিনি। মালা থেকে আটজনকে অপহরণ করা হয়েছে এবং বেশ কয়েক ডজন ব্যক্তি নিখোঁজ রয়েছেন বলেও জানিয়েছেন তিনি। তবে রাষ্ট্রীয় রেডিওতে হামলাকারীদের পেউল নৃগোষ্ঠীর সশস্ত্র সদস্য বলে বর্ণনা করা হয়েছে।

 

রাশিয়ামুখী মিশরীয় বিমান চলাচল বন্ধ করলো মস্কো

মাথাভাঙ্গা মনিটর: মিশরের সিনাইয়ে রুশ যাত্রীবাহী বিমান বিধ্বস্তের জেরে রাশিয়ামুখী মিশরীয় জাতীয় বিমান সংস্থার ফ্লাইট পরিচালনা বাতিল করেছে রাশিয়ার রাষ্ট্রীয় বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ। গত শুক্রবার মস্কো বিমানবন্দরের একজন মুখপাত্রের বরাতে এ তথ্য জানা গেছে। এর আগে বিমান বিধ্বস্তের ঘটনার এক সপ্তাহের মধ্যেই মিশরমুখী রুশ বিমান ফ্লাইটের পরিচালনা বন্ধ করা হয়েছিলো। মিশরে রুশ বিমানগুলোর ফ্লাইট পরিচালনা বন্ধ হওয়ার পর থেকে শুধুমাত্র মিশরীয় ইজিপ্ট এয়ারই দুদেশের মধ্যে ফ্লাইট পরিচালনা করে আসছিলো। কিন্তু এবার নিরাপত্তার প্রয়োজনীয়তার কথা বলে তাও বন্ধ করে দেয়া হলো। গতকাল শনিবার থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়। ইসলামিক স্টেটের (আইএস) সিনাই প্রদেশ শাখা বারবার রুশ বিমানটি বিধ্বস্ত করার দাবি জানিয়ে আসছে। সিনাইয়ের লোহিত সাগর তীরবর্তী অবকাশ কেন্দ্র শার্ম আল-শেখ থেকে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে যাওয়ার সময় বিমানটি বিধ্বস্ত হয়। এতে বিমানটির ২২৪ আরোহীর সবাই নিহত হন। নিহতদের অধিকাংশই রুশ নাগরিক। পশ্চিমা বিশেষজ্ঞরা বলছেন, বিমানটির ভিতরে পেতে রাখা একটি বোমার বিস্ফোরণে বিমানটি বিধ্বস্ত হওয়ার সম্ভাবনা খুব বেশি। কিন্তু রুশ ও মিশরীয় বিশেষজ্ঞরা এ ধরনের সিদ্ধান্ত টানার সময় এখনও হয়নি বলে মনে করছেন। সিনাইয়ের রুশ বিমান বিধ্বস্ত হওয়ার পর যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশ গোয়েন্দা তথ্যে সৃষ্ট উদ্বেগে শার্ম আল-শেখ মুখী বিমান চলাচল বন্ধ রেখেছে।

জাপানের দক্ষিণ উপকূলে ৭ মাত্রার ভূমিকম্প

মাথাভাঙ্গা মনিটর: জাপানের দক্ষিণাঞ্চলীয় উপকূলে সাত মাত্রার বড় ধরনের ভূমিকম্প হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)। জাপানের স্থানীয় সময় গতকাল শনিবার ভোর ৫টা ৫১ মিনিটে ‍ভূমিকম্পটি হয়। এর উৎপত্তি কিউশু দ্বীপের কাগোশিমা বিভাগ থেকে ১৯১ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে বলে জানিয়েছে ইউএসজিএস। ভূমিকম্পটি থেকে কোনো সুনামি তৈরি হয়নি বলে জানিয়েছে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সেন্টার। ইউএসজিএস প্রাথমিকভাবে ভূমিকম্পটির মাত্রা সাত দশমিক এক বলে জানিয়েছিলো।