দেশের টুকরো খবর

বিধি না হওয়া পর্যন্ত পৌরসভা নির্বাচনের তফসিল নয়

স্টাফ রিপোর্টার: প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবুদ্দিন আহমেদ বলেছেন,  বিধি না হওয়া পর্যন্ত পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে না। বিধি এখনো মন্ত্রণালয়ে আছে, বিধি হলেই তফসিল ঘোষণা করা হবে। গতকাল শনিবার সকালে সাভার উপজেলা সার্ভার স্টেশন পরিদর্শনে এসে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন। এ সময় প্রধান নির্বাচন কমিশনার মাঠ পর্যায়ে নির্বাচন কর্মকর্তাদের সঠিকভাবে দায়িত্ব পালন করার আহ্বান জানান। কেউ দায়িত্বে অবহেলা করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুশিয়ারি দেন তিনি।  সিইসি বলেন, কোনো কর্মকর্তা মাঠে গিয়ে যদি কাজ না করে তবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। প্রধান নির্বাচন কমিশনারের সাথে ঢাকা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মিহির সারওয়ার, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো শাহা আলম ও সাভার উপজেলা নির্বাচন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

 

ফ্রান্স-বাংলাদেশে সন্ত্রাসী হামলা একই সূত্রে গাঁথা

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ফ্রান্স ও বাংলাদেশে সন্ত্রাসী হামলা একই সূত্রে গাঁথা। তবে পৃথিবীর বিভিন্ন দেশের হামলাগুলোতে সংশ্লিষ্ট দেশের কোনো রাজনৈতিক দল যুক্ত না থাকলেও আমাদের দেশের হামলাগুলো হচ্ছে বিএনপির ছত্রছায়ায়। গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে হাছান মাহমুদ এসব কথা বলেন। এ সময় প্যারিসে সন্ত্রাসী হামলার ঘটনায় শোক প্রকাশ করে তিনি বলেন, এ হামলা আন্তর্জাতিক সন্ত্রাসবাদের অংশ। এছাড়া আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে শিষ্টাচার শেখানোর জন্য বিএনপির অন্য নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান এ আওয়ামী লীগ নেতা। তিনি বলেন, প্রধানমন্ত্রী সম্পর্কে মন্তব্য করার সময় বিএনপি নেত্রীর মধ্যে শালীনতার যথেষ্ট অভাব দেখা যায়। হাছান মাহমুদ বলেন, বিএনপি নেতৃত্বাধীন জোটে অনেক দল আছে যাদের রাজনৈতিক দর্শন হচ্ছে দেশকে তালেবান স্টাইলে পরিচালনা করা। এসব দল মুক্তমনায় বিশ্বাসী নয়। আর খালেদা জিয়া যখন এদেরকেই পাশে বসিয়ে বক্তব্যে বলেন, আমাদের দলে কোনো জঙ্গি নেই তখন তা জাতির সাথে তামাশা ছাড়া আর কিছুই নয়।

 

বিনাপ্রতিদ্বন্দ্বিতায় এমপি হচ্ছেন মহসিন আলীর স্ত্রী

স্টাফ রিপোর্টার: মৌলভীবাজার-৩ আসনের (মৌলভীবাজার সদর-রাজনগর) উপনির্বাচনে পাঁচ প্রার্থীর চারজনেরই মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। গতকাল শনিবার মনোনয়নপত্র যাচাই-বাছাইকালে সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা উপনির্বাচনের রিটার্নিং অফিসার এসএম এজহারুল হক চার প্রার্থীর মনোনয়নপত্র বাতিলের ঘোষণা দেন। একমাত্র আওয়ামী লীগ প্রার্থী প্রয়াত সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলীর স্ত্রী সৈয়দা সায়রা মহসিনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। এ অবস্থায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় সৈয়দা সায়রা মহসিন মৌলভীবাজার-৩ আসনের এমপি নির্বাচিত হওয়ার পথে। মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা হলেন- জাতীয় পার্টির প্রার্থী সৈয়দ নুরুল হক, বিএনএফ প্রার্থী মোহাম্মদ আশরাফ হোসেন আশরাফ, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ খুরশীদ ও সোহেল আহমদ। তবে এর আগে গত শুক্রবার রাতে জাপা প্রার্থী সৈয়দ নুরুল হক সায়রা মহসিনের বাড়িতে গিয়ে তার সমর্থনে প্রার্থিতা প্রত্যাহারের ঘোষণা দেন। আর শনিবার সকালে স্বতন্ত্র প্রার্থী সোহেল আহমদ মৌলভীবাজার প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে সায়রা মহসিনের পক্ষে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কথা জানান। রিটার্নিং অফিসার এসএম এজহারুল হক মনোনয়নপত্র বাতিল প্রসঙ্গে বলেন, জাপা প্রার্থী সৈয়দ নুরুল হক পার্টির কেন্দ্রীয় প্রত্যায়নপত্র জমা দেননি। বিএনএফ প্রার্থীর প্রস্তাবক ও সমর্থকের স্বাক্ষর সঠিক নয়। স্বতন্ত্র দুই প্রার্থীর এক শতাংশ সমর্থকের দেয়া তথ্য মাঠপর্যায়ে যাচাই করে মিল পাওয়া যায়নি। তফসিল অনুযায়ী ২২ নভেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। অন্য প্রার্থীরা আপিল না করলে বৈধ প্রার্থী (সায়রা মহসিন) তার প্রার্থিতা প্রত্যাহার না করলে ২৩ তারিখে তাকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করা হবে।

 

রাজশাহীতে আজ থেকে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে আজ ভোর পাঁচটা থেকে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। গতকাল শনিবার বিকেলে জেলা পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ সড়কে নসিমন-করিমনসহ অবৈধ থ্রি হুইলার চলাচল বন্ধের দাবিতে এ ধর্মঘটের ডাক দেয়। জেলা মোটরশ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাতাব হোসেন চৌধুরী তথ্যের সত্যতা নিশ্চিত করে জানান, এর আগে কয়েক দফা স্থানীয় প্রশাসন সড়কে অবৈধ যানবাহন চলাচল বন্ধ করার আশ্বাস দিলেও কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি। তাই তাদের ৭২ ঘণ্টার আল্টিমেটাম দেয়া হয়েছিলো। এ সময়ের মধ্যেও প্রশাসন কোনো পদক্ষেপ নেয়নি বিধায় এ ধর্মঘটের ডাক দেয়া হয়।