মৈত্রী এক্সপ্রেস থেকে ভারতীয় ও কোরিয়ান অবৈধ মালামাল উদ্ধার : রাজস্ব আদায়

কোলকাতা থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা আন্তর্জতাতিক যাত্রীবহন করা ট্রেন দর্শনায় তল্লাশি

 

11-07-15 (3)

স্টাফ রিপোর্টার: কোলকাতা থেকে ঢাকাগামী মৈত্রী এক্সপ্রেস ট্রেনে অভিযান চালিয়ে ৫ লাখ টাকা মূল্যের ভারতীয় ও কোরিয়ান অবৈধ মালামাল উদ্ধার করা হয়েছে। এছাড়া অতিরিক্ত মালামাল বহনের জন্য যাত্রীদের কাছ থেকে ৭৪ হাজার টাকা রাজস্ব আদায় করা হয়।

জানা গেছে, সীমান্তরক্ষী বাহিনী বিজিবির নির্বাহী ম্যাজিস্ট্রেট, অভিবাসন (ইমিগ্রেশন) ও শুল্ক বিভাগ, স্টেশন মাস্টার এবং রেলওয়ে পুলিশের সমন্বয়ে গঠিত যৌথ টাস্কফোর্স গতকাল শনিবার বেলা সাড়ে ১১টার দিকে দর্শনা রেলওয়ে স্টেশনে চোরাচালানবিরোধী এই অভিযান চালায়। আটক পণ্যের মধ্যে রয়েছে ৪০০টি ভারতীয় শাড়ি ও কোরিয়ান ৮০০ প্যাকেট ইজি সিগারেট। যার বর্তমান বাজারমূল্য বাংলাদেশি মুদ্রায় ৫ লাখ টাকার মতো।

বিজিবি এক প্রেসনোটে জানিয়েছে, মৈত্রী এক্সপ্রেসে অভিযান পরিচলানায় গঠিত টাস্কফোর্স উপস্থিত ছিলেন বিজিবি কুষ্টিয়া সেক্টরের অতিরিক্ত পরিচালক মো. তারেক মাহমুদ সরকার, ৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক মো. আনোয়ার জাহিদ, নির্বাহী ম্যাজিস্ট্রেট দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমান, রেলওয়ে পুলিশ, দর্শনা স্টেশন মাস্টার এবং কাস্টমসের কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক টাস্কফোর্স সংশ্লিষ্ট একটি সূত্রের ভাষ্য, লাগেজ পার্টি ও চোরাকারবারীরা ঈদকে সামনে রেখে মৈত্রী ট্রেনকে নিরাপদ মাধ্যম হিসেবে ব্যবহার করে আসছিলো। শুল্ক ও অভিবাসন বিভাগের কর্মকর্তাদের সাথে অলিখিত বন্দোবস্ত করে প্রায় প্রতিদিনই অবৈধ পণ্য নিয়ে তারা ভারত থেকে বাংলাদেশে আসছিলো। গতকাল শনিবার অন্তত কোটি টাকার অবৈধ পণ্য নিয়ে আসার খবর পেয়ে টাস্কফোর্স এ অভিযান চালায়। কিন্তু বিষয়টি টের পেয়ে চোরাকারবারীরা সীমান্তের ওপারে বেশির ভাগ মাল রেখে আসে বলেও সূত্র উল্লেখ করে।

চুয়াডাঙ্গার ৬ বাংলাদেশ বর্ডার গার্ডের (বিজিবি) পরিচালক লে. কর্নেল এসএম মনিরুজ্জামান জানান, এখন থেকে চোরাচালান দমনের অংশ হিসেবে টাস্কফোর্সের এমন অভিযান চলবে। এছাড়া গতকাল শনিবার ভোর ৪টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে ৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের দর্শনা বিওপির টহল কমান্ডার হাবিলদার মো. আসাদুজ্জামান সঙ্গীয় ফোর্স নিয়ে অভিযান চালিয়ে চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা থানার দর্শনা হল্টস্টেশন থেকে ১২৫ বোতল ভারতীয় ফেনসিডিল আটক করেন। যার আনুমানিক মূল্য ৫০ হাজার টাকা।