নিজের উজ্জ্বল ভবিষ্যত গড়তে ও দেশকে ভালো কিছু উপহার দিতে লেখাপড়ার কোনো বিকল্প নেই

চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের উদ্যোগে এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণদের সংর্বধনা অনুষ্ঠানে হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের আয়োজনে এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণদের সংর্বধনা দেয়া হয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টায় চুয়াডাঙ্গা পৌরসভা চত্বরে ওই সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা ছাত্রলীগের প্রতিষ্ঠাকালীন নেতা চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। প্রধান অতিথি বলেন, নিজের উজ্জ্বল ভবিষ্যত গড়তে ও দেশকে ভালো কিছু উপহার দিতে লেখাপড়ার কোনো বিকল্প নেই। তোমরা ১০টি বছর পরিশ্রম করে এসএসসি ও দাখিল পাস করে সম্পূর্ণ নতুন একটি শিক্ষা আঙিনায় পদার্পণ করতে চলেছো, সেখানে অনেক জানার ক্ষেত্র আছে। সময় নষ্ট না করে বর্তমান সরকারের শিক্ষাখাতে দেয়া সুযোগগুলো কাজে লাগিয়ে নিজেদেরকে মানুষের মতো মানুষ করে গড়ে তোলো।

প্রধান অতিথি হুইপ ছেলুন জোয়ার্দ্দার বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী তোমরা নতুন বছরের প্রথম দিন বিনামূল্যে বই হাতে পেয়েছো, উপবৃত্তি পাচ্ছো, মিডডে মিলের ব্যবস্থাসহ নানা সুযোগ-সুবিধা পাচ্ছো। এ সুযোগের স্বাদ ব্যবহার করে নিজেদের জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করে দেশের কল্যাণে এগিয়ে আসতে হবে। তবে সাবধান সেই ৭১’র পরাজিত অশুভ শক্তি থেকে- যারা দেশের স্বাধীনতাকামী বীর মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে অস্ত্র ধরেছিলো। তারা এবং তাদের দোসর জামায়াত-শিবির কখনোই দেশের মঙ্গল চাইবে না, এটাই স্বাভাবিক। তাদের থেকে তোমরা দূরে থাকবে। অনেক কষ্ট, অনেক ত্যাগ, অনেক রক্তের বিনিময়ে অর্জিত এ দেশকে এগিয়ে নিতে হলে তোমাদেরকেই এগিয়ে আসতে হবে। মনে রাখবা পৃথিবীতে বাড়ি-গাড়ি, ধন-সম্পদ সবকিছু হারিয়ে যেতে পারে, কেউ ছিনিয়ে নিতে পারে কিন্তু জ্ঞান কেউ কেড়ে নিতে পারে না, পারবেও না। তাই তোমাদেরকে লেখাপড়া শিখে প্রকৃত জ্ঞানী হতে হবে। তিনি বলেন, দেশে যখন উন্নয়নের জোয়ার বইছে তখন স্বাধীনতাবিরোধী অপশক্তি বিএনপি-জামায়াত সারাদেশে সন্ত্রাসী কর্মকাণ্ড করে দেশকে পিছিয়ে দিচ্ছে। এবারের এসএসসি পরীক্ষার সময় দেশবিরোধী অবরোধ-হরতালে বেগম জিয়া কোমলমতি শিক্ষার্থীদের হায়রানি করেন। অবশ্য শিক্ষার্থীদের রুখতে পারেনি ওই অপশক্তি। সরকারের সফল চেষ্টায় এসএসসি ও সমমানের পরীক্ষা শান্তিপূর্ণভাবেই সম্পন্ন হয়।

বক্তব্যের এক পর্যায়ে আবেগ আপ্লুত হয়ে হুইপ ছেলুন জোয়ার্দ্দার এমপি বলেন, ১৯৪৭ সালে বাংলাদেশ ছাত্রলীগের জন্ম। আর চুয়াডাঙ্গা ছাত্রলীগের জন্ম ১৯৬২ সালে। চুয়াডাঙ্গা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা আমার শ্রদ্ধেয় রাজনৈতিক গুরু মরহুম আমিনুল হক বাদশার হাত ধরেই আমার ছাত্রলীগে পদার্পণ। তাই এ সংগঠনটির প্রতি আমার দরদ খুব বেশি। কারণ দক্ষ মুজিব সেনা, দক্ষ রাজনৈতিক কর্মী, দক্ষ দেশপ্রেমী নাগরিক তৈরির কারখানা বা কারিগর হলো ছাত্রলীগ সংগঠন।

সংবর্ধনা অনুষ্ঠানের অন্যতম বিশেষ অতিথি চুয়াডাঙ্গা পৌর মেয়র আওয়ামী লীগ নেতা রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন বলেন, ভালো শিক্ষা ছাড়া শিক্ষিত ও সুনাগরিক তৈরি করা সম্ভব নয়। শিক্ষিত জাতি তৈরি করতে হলে অবশ্যই তোমাদের শিক্ষার উচ্চ স্তর পর্যন্ত লেখাপড়া সম্পন্ন করতে হবে। ড্রপ আউট হওয়া চলবে না। তোমরা দেশের রত্ন। দেশ তোমাদের দিকে চেয়ে আছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পিপি অ্যাড. শামশুজ্জোহা, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক ভিপি চুয়াডাঙ্গা সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আজিজুল হক হযরত, রংধনুর পরিচালক আব্দুস সালাম, চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক, যুগ্মসাধারণ সম্পাদক শফি উদ্দীন টিটু, রিংকু জোয়ার্দ্দার, সাংগঠনিক সম্পাদক তরিকুল ইসলাম, প্রচার সম্পাদক আব্দুর রহমান, ক্রীড়া সম্পাদক ফিরোজ আলী জোয়ার্দ্দার, পাঠাগার সম্পাদক শাহাবুল, পৌর ছাত্রলীগের সভাপতি জাবিদুল ইসলাম জাবিদ, সদর থানা ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা, সাধারণ সম্পাদক সুমন রেজা, পৌর ছাত্রলীগের সাবেক যুগ্মসম্পাদক মনিরুল ইসলাম মনি, কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি আল ইমরান শুভ, জেলা ছাত্রলীগের স্কুল ও ছাত্রবিষয়ক সম্পাদক রাজু আহম্মেদ, সদস্য হিমেল মল্লিক। উপস্থিত ছিলেন কলেজ ছাত্রলীগ নেতা খালিদ মাহমুদ, জীম, কোলিন্স, শিমুল, রানা-১, মোমিন, রাশেদ, মালেক, রানা-২, আসাদ, টোকন, মাসুম, আশিক, রাকিব, ইব্রাহীম, রোকন, সাহেব, মানা, নয়ন, ইয়ার আলী, আলিফ নূর, জুয়েল, মামুন, উজ্জ্বল, কাব্য, প্রান্ত, তুরন, সম্রাট, অগুন, ইসরাফিল, শাহাজাহান, সুমন, জুয়েল-২, লিপু, সোহেল, স্বপ্ন, ইমরান, আরিফ, সাদ্দাম, রিকন, সানি, ফিরোজ, হিরা, সোহাগ, যুবলীগ নেতা লিপ্টন, সলেমান, সুজন, জান্নাত, মারুফ, ইমন, অভি, বরকতসহ ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ।

চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের আয়োজনে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠান শুরু হয় ছাত্রলীগ নেতা জোবাইদ ইসলামের পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্যদিয়ে। অনুষ্ঠানের সার্বিক ব্যস্থাপনা ও প্রধান বক্তা হিসেবে উপস্থিত শিক্ষার্থীদের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক। চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি আশিক ইকবাল স্বপনের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানটি উপস্থাপনা করেন চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানিম হাসান তারেক। আলোচনা অনুষ্ঠান শেষে প্রধান অতিথি এবং বিশেষ অতিথিগণ এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ ও জিপিএ-৫ প্রাপ্ত কৃতী শিক্ষার্থীদের হাতে উপহার ও অভিভাবকদের হাতে শুভেচ্ছা উপহার তুলে দেন।