ঝিনাইদহের কালীগঞ্জে মালয়েশিয়া যাওয়া ৪ যুবকের সন্ধান মেলেনি

কালীগঞ্জ প্রতিনিধি:ঝিনাইদহের কালীগঞ্জে দালালের খপ্পরে পড়ে অবৈধপন্থায় পানিপথে জাহাজে মালয়েশিয়া যাওয়া ৪ যুবকের সন্ধান আজও মেলেনি। গত ফেব্রুয়ারি থেকে প্রায় ৩ মাস ধরে তারা নিখোঁজ রয়েছে। আর দালালরাও যুবকদের সন্ধান না দিয়ে উল্টো বাড়াবাড়ি করলে গুলি করা ও সাগরে ডোবানোর হুমকি দিচ্ছে। বর্তমানে তারা ‘বেচেঁ আছে- না মারা গেছে’ তা নিয়ে এখন সব পরিবারে চলছে শোকের মাতম।

ভুক্তভোগী প্রতারিত মালয়েশিয়াগামী যুবকদের স্বজনরা জানায়, উপজেলার মল্লিকপুর গ্রামের আদমবেপারি দালাল দেলোয়ার ও তার স্ত্রী গত ৩ মাস আগে ৫ লাখ টাকা চুক্তিতে একই গ্রামের মগরেব, আশিকুর, ইমাদুল, ফিরোজ ও আক্কাস নামে ৫ জন যুবককে মালয়েশিয়া যেতে চিটাগাং পাঠায়। সেখানে ২য় মাধ্যম দালাল আ. আজিজ ও তার স্ত্রী পারুল বেগম ওই যুবকদের গ্রহণ পূর্বক জাহাজে নিয়ে জড়ো করে। এরপর ওই দালাল চুক্তি মোতাবেক তাদের পরিবারের লোকজনকে ৫ লাখ টাকা পাঠাতে বলে। পরিবারের লোকজন ইসলামী ব্যাংক কালীগঞ্জ শাখা থেকে দালাল পারুল বেগমের সাতক্ষীরা কলারোয়া শাখায় ১৮৩১২নং একাউন্টে অনলাইন ও বিকাশের মাধ্যমে ৫ লাখ টাকা জমা দেয়। দালালরা টাকা পেয়ে বলেছে কয়েকদিনের মধ্যে সবাই মালয়েশিয়া পৌঁছে যাবে। কিন্তু তার প্রায় ১ মাস পর পাঠানো যুবকদের মধ্যে আক্কাস নামে যুবকটি মালয়েশিয়া পৌঁছে বাড়িতে খবর পাঠালেও বাকি ৪ জনের এখনও কোনো সন্ধান পাওয়া যায়নি।

এদিকে সম্প্রতি পত্রপত্রিকা ও টিভিতে অবৈধভাবে দালালের মাধ্যমে মালয়েশিয়ার যাওয়া মানুষের দুর্গতির খবর দেখে পরিবারের লোকজন বিচলিত হয়ে পড়েছে। তারা স্থানীয় দালাল আজিজ ও পারুল বেগমকে গ্রামে আটক করে যুবকদের সন্ধান ও ফেরত আনতে চাপ সৃষ্টি করছে। কিন্তু তারা কোনো সদুত্তর বা যুবকরা কোথাই আছে তা জানাতে পারছে না।

ভুক্তভোগী প্রতারিত যুবক মগরেব আলীর বড় ভাই ধানব্যাবসায়ী মোহাম্মদ আলী জানায়, গত ৩ মাস গত হলেও তার ছোট ভায়ের কোনো সন্ধান পায়নি। সে তাদের গ্রামের দালাল দেলোয়ারের মাধ্যমে আদম পাচারকারীচক্রের মূল হোতা থাইলান্ডে থাকা দালাল আনোয়ার হোসেনের সাথে মোবাইলে যোগাযোগ করে। কিন্তু এতে আনোয়ার ক্ষিপ্ত হয়ে সন্ধান না দিয়ে উল্টো বেশি বাড়াবাড়ি বা পুলিশে জানালে ৪ যুবককে গুলি করে সাগরে ডুবিয়ে মেরে ফেলবে বলে হুমকি দিয়েছে। মোহাম্মদ আলী আরো জানায়, বিদেশে যাওয়া সকল যুবকের স্ত্রী-সন্তান রয়েছে। বর্তমানে তাদের ও পরিবারের লোকজন বিচলিত হয়ে পড়েছে। এদিকে গ্রামবাসীরা, গ্রামের দালাল আটক দেলোয়ারের বিরুদ্ধে এক সালিসে তার জমাজমি প্রতারিত যুবকদের স্ত্রীদের নামে লিখে বন্টন করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।