সর্বোচ্চ ৭৫ হাজার টাকা মূল বেতনের সুপারিশ

সর্বনিম্ন বেতন ৮২৫০ টাকা : বেতনের ধাপ ২০টি : জুলাই থেকে কার্যকর

 

স্টাফ রিপোর্টার: সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের মূল মাসিক বেতন সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা আর সর্বোচ্চ ৭৫ হাজার টাকা নির্ধারণের সুপারিশ করেছে পে-কমিশনের প্রতিবেদন পর্যালোচনার লক্ষ্যে গঠিত সচিব কমিটি। সুপারিশে বেতনের ধাপ ২০টি-ই বহাল রাখার সুপারিশ করা হয়েছে। তবে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড না রাখার সুপারিশ করে অর্থমন্ত্রীর কাছে এ প্রতিবেদন জমা দেয়া হয়েছে। আগামী জুলাই থেকে নতুন বেতন কাঠামো কার্যকর হওয়ার কথা রয়েছে।

নতুন পে-স্কেলের প্রতিবেদন সম্পর্কে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গতকাল বুধবার সচিবালয়ে সাংবাদিকদের বলেন, সচিব কমিটির প্রতিবেদনটি আমি পর্যালোচনা করে দেখব এবং এটা নিয়ে অন্যদের সাথে আলোচনা করব। তারপর এটা মন্ত্রিসভায় যাবে। পে-স্কেল ঘোষণা করতে জুলাই-আগস্ট মাস লেগে যেতে পারে। তবে যখনই ঘোষণা করা হোক না কেন, পহেলা জুলাই থেকে এটা কার্যকর হবে। এর আগে গত ২১ ডিসেম্বর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বাধীন কমিটি মূল বেতন সর্বনিম্ন ৮ হাজার ২শ টাকা এবং সর্বোচ্চ ৮০ হাজার টাকার সুপারিশ করে প্রতিবেদন জমা দেয়। ওই প্রতিবেদনে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড প্রত্যাহারের সুপারিশ ছিলো।

এর ১০ দিন পর ওই সুপারিশ পর্যালোচনা ও পর্যবেক্ষণের জন্য মন্ত্রিপরিষদ সচিবকে আহ্বায়ক করে কমিটি গঠন করা হয়। পরে কয়েক দফা সময় বাড়ানোর পর গত মঙ্গলবার অর্থমন্ত্রীর কাছে ওই প্রতিবেদন জমা দেয়া হয়। অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, আগামী ১ জুলাই থেকে নতুন বেতন কাঠামো কার্যকরের সাথে সাথে ২০১৩ সালের ১ জুলাই থেকে দেয়া ২০ শতাংশ মহার্ঘ ভাতা বাতিল হয়ে যাবে। বার্ষিক ইনক্রিমেন্টও কিছুটা সমন্বয় করা হবে।

সরকারি চাকরিজীবী, প্রতিরক্ষা ও অন্যান্য বাহিনী এবং উন্নয়ন প্রকল্পে থাকা জনবলসহ প্রায় ২১ লাখ কর্মকর্তা-কর্মচারীর বেতন-ভাতা জাতীয় বেতন কাঠামো অনুযায়ী হয়ে থাকে। তাতে নতুন কাঠামো পূর্ণাঙ্গ বাস্তবায়নে শুধু মূল বেতন বাবদ বছরে অতিরিক্ত ব্যয় হবে অন্তত ১৫ হাজার কোটি টাকা। ভাতা বাবদ দরকার হবে আরো প্রায় ১৬ হাজার কোটি টাকা। একসঙ্গে এত অর্থের সংস্থান দুরূহ হবে বিধায় এটি দুই ধাপে বাস্তবায়ন করা হবে। আগামী ১ জুলাই থেকে শুধু বর্তমান বেতন-ভাতার সঙ্গে বর্ধিত মূল বেতন এবং পরের অর্থবছরে বর্ধিত ভাতা যুক্ত হবে।

অতীতেও দুই ধাপে পে-স্কেল বাস্তবায়নের কথা স্মরণ করিয়ে দিয়ে অর্থমন্ত্রী বলেন, দু ধাপেই এটা বাস্তবায়ন করা হতে পারে আগেও তাই হয়েছে। গতকাল সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে নতুন পে-স্কেল নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অর্থমন্ত্রী। সচিব কমিটির প্রধান ও মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব মোশাররফ হোসাইন ভূঁইঞা ও অর্থবিভাগের সিনিয়র সচিব মাহবুব আহমেদ এ সময় উপস্থিত ছিলেন। অর্থমন্ত্রী বলেন, বাজেট নিয়ে ব্যস্ততার কারণে ৪ জুনের আগে এটা নিয়ে কিছু করা সম্ভব হবে না।

পে-স্কেলের আলোচনায় বাজারে এর প্রভাব পড়বে না বলেও মনে করেন তিনি। সচিব কমিটির প্রধান ও মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব মোশাররফ হোসাইন ভূঁইঞা বলেন, কমিশন প্রতিবেদন জমা দিয়েছে প্রায় সাড়ে ৪ মাস আগে। এতোদিনেও বাজারে এর কোনো প্রভাব পড়েনি। তাই এখন এর প্রভাব পড়ারও কোনো কারণ নেই।

সর্বশেষ ২০০৯ সালে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাড়ানো হয়। ওই বেতন কাঠামো অনুযায়ী বর্তমানে সরকারি চাকরিজীবীদের সর্বনিম্ন মূল বেতন ৪১০০ টাকা এবং সর্বোচ্চ ৪০ হাজার টাকা।