ভাসানী বিশ্ববিদ্যালয়ে দু পক্ষের সংঘর্ষে ছাত্র নিহত

স্টাফ রিপোর্টার: মাওলানা ভাসানী বিজ্ঞান ও  প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গতকাল আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ছাত্রলীগের ২ পক্ষের মধ্যে সংঘর্ষে ১ জন নিহত ও ২ জন আহত হয়েছেন। নিহত এএসকে মোশাররফ অপরাধতত্ত্ব ও পুলিশ বিজ্ঞান বিভাগের মাস্টার্স দ্বিতীয় সেমিস্টার ছাত্র ও মোশাররফ পক্ষের প্রধান। আহত দুজন হলেন- পদার্থ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের দ্বিতীয় সেমিস্টারের ছাত্র ফয়সাল এবং বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ার বিভাগের বাঁধন। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গতরাত বুধবার সাড়ে ৮টার মধ্যে ছাত্রদের এবং আজ বৃহস্পতিবার সকাল ১০টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগের নির্দেশ দিয়েছে। এছাড়া পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত ক্লাস পরীক্ষা বন্ধ থাকবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. খাদেমুল ইসলাম জানান, বুধবার দুপুর পৌনে ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় ছাত্রলীগের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মনির ও মোশাররফ পক্ষের মধ্যে কথা কাটাকাটি হয়। এ সময় দুই পক্ষের মধ্যে হাতাহাতির এক পর্যায়ে সংঘর্ষ বাধে। পরে উভয় গ্রুপ দেশিয় অস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। মনির পক্ষের সমর্থকরা মোশাররফ, বাঁধন ও ফয়সালকে কুপিয়ে আহত করে। সংঘর্ষের সময় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ২টি ককটেলের বিস্ফোরণও ঘটে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় ক্যাম্পাসে বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন করা হয়।

আহতদের টাঙ্গাইল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে মোশাররফের অবস্থার অবনতি ঘটে। তখন তাকে জরুরিভাবে ঢাকা পঙ্গু হাসপাতালে রেফার করা হয়। সাভারের কাছাকাছি গেলে তার অবস্থার আরো অবনতি হলে স্থানীয় এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর সেখানেই তিনি মারা যান। নিহত মোশাররফ ময়মনসিংহে মুক্তাগাছা উপজেলায় মোজাটিচরপাড়া গ্রামের শহিদুল ইসলামের ছেলে। টাঙ্গাইল মেডিকেল কলেজ হাসপাতালের আরএমও ডা. আশরাফ আলী জানান, আহত দুজন টাঙ্গাইল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন।

সংঘর্ষের ঘটনায় গতকাল বিকালে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জরুরি সভা আহ্বান করে। সভায় পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত ক্লাস ও পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। উল্লেখ্য, গত ৯ মে শনিবার আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে এ দু পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছিল। পরে পুলিশ গিয়ে বিশ্ববিদ্যালয়ের দুটি হল থেকে বেশকিছু দেশি অস্ত্র উদ্ধার করে।