বাঁশের কেল্লার অ্যাডমিন ফাহাদ গ্রেফতার

স্টাফ রিপোর্টার: আলোচিত ফেইসবুক পেইজ বাঁশেরকেল্লার প্রধান অ্যাডমিন ও ছাত্রশিবিরের প্রচার বিভাগের প্রধান কেএম জিয়াউদ্দিন ফাহাদকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। বৃহস্পতিবার বিকালে কুমিল্লা ক্যাডেট কলেজের আবাসিক এলাকায় বোনের বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়। তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় জিয়া উদ্দিন ফাহাদকে আট দিনের রিমান্ডে নিয়েছে ডিবি।

গতকাল শুক্রবার ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) যুগ্ম-কমিশনার মনিরুল ইসলাম জানান, ফাহাদকে গ্রেফতারের সময় তার কাছে  পাওয়া যায় ১টি ল্যাপটপ ও ২টি মোবাইলফোন। ফাহাদ কক্সবাজারের বাঁশখালী উপজেলার এক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের ছেলে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে ফাহাদ জানিয়েছেন, তিনি ইসলামী ছাত্রশিবিরের প্রচার বিভাগের প্রধান সমন্বয়ক হিসেবে নিয়োজিত। এছাড়া জামায়াত-শিবিরের আইটি বিষয়ক প্রধান সমন্বয়কেরও দায়িত্ব পালন করছেন তিনি।

এ গোয়েন্দা কর্মকর্তা আরো জানান, ফাহাদ বাঁশের কেল্লা (মেন বাঁশের কেল্লা), তিতুমীরের বাঁশের কেল্লা, বাঁশের কেল্লা ইউএসএ, আওয়ামী ট্রাইব্যুনাল, বাকশাল নিপাত যাক, ডিজিটাল রূপে বাকশাল, বিএএন বাঁশখালী নিউজ-২৪, আই অ্যাম বাংলাদেশি, তরুণ প্রজন্ম, ভিশন-২০২১ ও ইসলামী অনলাইন এক্টিভিস্টসহ অর্ধশতাধিক ফেসবুক পেজ পরিচালনা করতেন। ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি মানবতাবিরোধী অভিযোগে দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির রায় হলে ফাহাদ বাঁশের কেল্লা ফেসবুক পেইজে সাঈদীকে চাঁদে  দেখা গেছে বলে প্রচার করেন। ফাহাদ বিপ্লব দহন ও ট্রুথ ফাইন্ডার ছদ্মনামে এবং আসল নামে এ পেজগুলো চালাতেন। এসব পেইজ দিয়ে বিচার বিভাগ, লেখক এবং সাহিত্যিকদের ব্যঙ্গচিত্র প্রচার ও হত্যার হুমকি দেয়া হয়। এছাড়া ভিভিআইপি, দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ, সেনাবাহিনী, পুলিশ, ৱ্যাব, বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে বিভিন্ন উসকানিমূলক ও বিভ্রান্তিকর বক্তব্য গ্রাফিক্সসহ প্রচারণা চালাতেন তিনি। তার এ পোস্টগুলো ছাত্রশিবিরের প্রচার বিভাগের দায়িত্বপ্রাপ্ত অন্য সহযোগীরা ব্যাপকভাবে প্রচার করতো। ছাত্রশিবিরের প্রতি সহানুভূতি তৈরি এবং সরকারের বিরুদ্ধে জনমত তৈরিতে এ প্রচারণা চালাতেন বলে ফাহাদ প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন।

বাঁশের কেল্লার মাধ্যমে যুদ্ধাপরাধীদের পক্ষে জামায়াতপন্থি বিভিন্ন বক্তব্য প্রচারের পাশাপাশি বিপরীত মতাদর্শের লোকদের বিরুদ্ধে বিষোদগার ও হুমকি দেয়ার অভিযোগ রয়েছে। গত ২১ ফেব্রুয়ারি পল্লবী থানায় ডিবির এসআই তোফাজ্জল হোসেন বাদী হয়ে তথ্যপ্রযুক্তি আইনে একটি মামলা দায়ের করেন। মামলায় অভিযোগ করা হয়, ফেসবুকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে মানহানিকর বক্তব্য প্রকাশ করেন ঢাকা মহানগর জামায়াতে ইসলামীর আমির রফিকুল ইসলাম খানের ছেলে রিফাত আব্দুল্লাহ খান। একই সাথে তিনি পুলিশ বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের জীবননাশের হুমকি দেন।

গ্রেফতারকৃত ফাহাদকে শুক্রবার ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে হাজির করে পল্লবী থানার ওই মামলায় ডিবির এসআই মিজানুর রহমান ১০ দিনের রিমান্ড আবেদন করেন। শুনানি শেষে মহানগর হাকিম মোল্লা সাইফুল আলম ফাহাদকে ৮ দিনের ডিবি হেফাজতে (রিমান্ড) জিজ্ঞাসাবাদের আদেশ দেন।