চুয়াডাঙ্গায় কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিমিটেডের সাধারণ সভা অনুষ্ঠিত

 স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিমিটেডের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার দুপুরে কেন্দ্রীয় সমবায় ব্যাংক হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় ২০১৩-২০১৪ সালের বার্ষিক অডিট প্রতিবেদন পেশ করা হয়।

চুয়াডাঙ্গা কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিমিটেডের সভাপতি শেখ নাজিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা সমবায় কর্মকর্তা মনজুর কাদের। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা সমবায় কর্মকর্তা এসএম শিহাবুর রহমান, দামুড়হুদা উপজেলা সমবায় কর্মকর্তা নাসরিন সুলতানা ও কেন্দ্রীয় সমবায় ব্যাংকের ভারপ্রাপ্ত কর্মকর্তা নাজির হোসেন। সাধারণ সভায় বাজেট উপস্থাপন করেন কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিমিটেডের হিসাবরক্ষক আব্দুস সাত্তার।

সাধারণ সভায় ২০১৩-২০১৪ সালের বার্ষিক অডিট প্রতিবেদনে দু কোটি ৭৯ লাখ ৮৯ হাজার ৯৮৯ টাকা ৬৫ পয়সা আয় এবং ২ কোটি ৭৯ লাখ ৮৯ হাজার ২৫৬ টাকা ৬৫ পয়সা ব্যয় দেখানো হয়েছে। মজুদ রয়েছে ৭৩৩ টাকা। এছাড়া, ২০১৪-২০১৫ সালে ঋণ বিতরণ করা হয়েছে ৭২ লাখ ৮৫ হাজার টাকা। জেলার সক্রিয় ২৪টি সমিতির সদস্যদের মধ্যে বিভিন্ন ফসল ও গরু মোটাতাজাকরণ খাতে এ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। দরিদ্র বিমোচনে সহায়ক হিসেবে সমিতির সদস্যরা শতকরা ১৮ ভাগ সুদের হারে এ টাকা পেয়ে থাকেন। কর্মকর্তারা জানান, কেন্দ্রীয় সমবায় ব্যাংকের আদায়ের হার শতকরা ১০০ ভাগ। সমিতিতে কেউ ঋণ খেলাপী নেই।

সাধারণ সভায় প্রধান অতিথি মনজুর কাদের বলেন, সমিতির উন্নয়নে শেয়ার সঞ্চয়, ঋণ পরিশোধ, অডিট, এজিএম ও নির্বাচন যথাসময়ে অনুষ্ঠানের জন্য পরামর্শ দেন। এছাড়াও তিনি বলেন, কেন্দ্রীয় সমবায় ব্যাংকের মূলভবন ভেঙে চারতলা বিশিষ্ট আধুনিক ভবন নির্মাণ করা হবে। যা সমিতির উন্নয়নে বড় ভূমিকা রাখবে।