নাশকতাকারীদের কোনো ছাড় নয়

স্টাফ রিপোর্টার: নাশকতাকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্সের কথা জানিয়ে তাদের দমনে পুলিশ সদস্যদের সর্বোচ্চ গুরুত্ব দিতে বলেছেন বাহিনীটির প্রধান একেএম শহীদুল হক। গতকাল বুধবার চট্টগ্রাম নগরীর দামপাড়ায় সিএমপির শুটিং ক্লাবে পুলিশের কল্যাণ সভা শেষে সাংবাদিকদের সাথে কথা বলেন পুলিশের মহাপরিদর্শক। তিনি বলেন, যারা পেট্রোলবোমা মেরে, আগুন দিয়ে নাশকতা করছে সেই সব সন্ত্রাসীর বিরুদ্ধে পুলিশ জিরো টলারেন্স দেখাবে।

পুলিশের কাজ হলো অপরাধ দমন করা। যারা পেট্রোলবোমা মারছে, আগুন দিয়ে নাশকতা করছে তাদের বিরুদ্ধে আইনের মধ্যে থেকে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এ ব্যাপারে কোনো ধরনের শিথিলতা না দেখাতে পুলিশ সদস্যদের নির্দেশ দেন তিনি। বর্তমানে দেশের পরিস্থিতি স্বাভাবিক দাবি করেন শহীদুল হক বলেন, মহাসড়কে হাজার হাজার গাড়ি চলছে। আমি তো মনে করি পরিস্থিতি স্বাভাবিক আছে। দেশে রাজনৈতিক কর্মসূচির ওপর কোনো ধরনের বিধি-নিষেধ নেই বলে জানান তিনি।

এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, ৫ জানুয়ারি ২০ দল  ও আওয়ামী লীগ দু পক্ষই সমাবেশ ডেকেছিলো বলে সহিংসতার আশঙ্কায় কাউকে অনুমতি দেয়া হয়নি। পরে পরিস্থিতি স্বাভাবিক হলে আওয়ামী লীগকে সমাবেশ করার অনুমতি দেয়া হয়েছিলো জানিয়ে তিনি বলেন, পরে তারা তো (বিএনপি) আর সমাবেশের অনুমতি চায়নি।

আইজিপি হিসেবে প্রথমবারের মতো চট্টগ্রাম এসে নাশকতা দমন ও নাশকতাকারীদের ধরতে জনগণের সহযোগিতা চান শহীদুল হক। তিনি বলেন, পুলিশের যে দায়িত্ব তা পালন করবে। জনগণকে সন্ত্রাসের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। পুলিশকে সহায়তা করতে হবে। রাতে বাস চলাচল বন্ধ করার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা নিরাপত্তার কথা বিবেচনা করে রাত ৯টার পর মহাসড়কে যাত্রীবাহী বাস চলাচল বন্ধ রাখতে মালিক সমিতিকে অনুরোধ করেছি। তারা আমাদের অনুরোধে সাড়া দিয়েছেন। তবে আমরা বাস চলাচল বন্ধ করিনি। মালিক সমিতি মনে করলে যে কোনো সময় আবার বাস চালু করতে পারবে। এ সময় চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ভারপ্রাপ্ত কমিশনার একেএম শহীদুর রহমান, অতিরিক্ত কমিশনার বনজ কুমার মজুমদার, ৱ্যাব-৭’র অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মেফতাহ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

মনোবল ভাঙতে গুজব: পুলিশের মনোবল ভাঙতে গুজব ছড়ানো হচ্ছে বলে মন্তব্য করেছেন শহীদুল হক। বিকেলে শুটিং ক্লাবে সুধী সমাবেশে তিনি বলেন, পুলিশের মনোবল ভাঙতে গুজব ছড়ানোর পাশাপাশি নানা কৌশল হচ্ছে। অনেক কথা হচ্ছে। সেনাবাহিনী ক্ষমতা দখল করবে, মোদী সাপোর্ট দিচ্ছে। কিন্তু পুলিশ ঠুনকো বিষয় না যে মনোবল নষ্ট হয়ে যাবে। যতোই গুজব ছড়াক, কোনো লাভ নেই। সরকারের প্রতি লয়াল থেকে যেসব সিদ্ধান্ত নেয়া হবে, তা বাস্তবায়ন করবো। বিএনপির প্রতি ইঙ্গিত করে পুলিশ প্রধান বলেন, আপনারা শান্তিপূর্ণ নিয়মতান্ত্রিক আন্দোলন করেন। নাশকতা বন্ধ করে মিছিল-মিটিং যা কিছুই করেন, আমাদের সহায়তা পাবেন। গত বছর আপনারাও শান্তিতে ছিলেন, আমরাও শান্তিতে ছিলাম। যে জ্বালাও-পোড়াও শুরু করছেন, গাড়িতে আগুন দিচ্ছেন, তার বিরুদ্ধে অবস্থান আমাদের পুলিশের কাজ।

পুলিশ দল নিরপেক্ষ হয়ে কাজ করছে দাবি করে আইজিপি বলেন, আমরা কোনো দলকে ক্ষমতায় রাখার জন্য কাজ করি না, সরকারকে ক্ষমতায় রাখার জন্য কাজ করছি। চলমান আন্দোলনের বিষয়ে তিনি বলেন, হরতাল-অবরোধের নামে পেট্রোলবোমা, ককটেল মেরে মানুষ মারা সেটাকে যদি আন্দোলন বলে, সে আন্দোলন বন্ধ করে দেয়া উচিত। সংবিধানের মৌলিক অধিকারে দেখেন, কোথাও এগুলো লেখা আছে কি-না?

নাশকতার বিরুদ্ধে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে শহীদুল হক বলেন, অবরোধ দিয়ে মানুষকে জিম্মি করে হত্যা করা হচ্ছে। এর বিরুদ্ধে সোচ্চার না হয়ে এসব সন্ত্রাসীদের কাছে যদি হার মানি, সরকার যদি আত্মসমর্পণ করে, তাহলে একবার ভেবে দেখুন দেশের কী পরিস্থিতি হবে।