আজ বৃহস্পতিবার রোববার ও সোমবার জামায়াতের হরতাল

সারাদেশে র‌্যাব-পুলিশের পাশাপাশি বিজিবি মোতায়েন : ঝটিকা মিছিল

 

স্টাফ রিপোর্টার: মানবতাবিরোধী অপরাধের মামলায় দলের আমির মাওলানা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডের রায়ের প্রতিবাদে সারাদেশে ৭২ ঘণ্টার হরতাল ডেকেছে জামায়াতে ইসলামী। আজ বৃহস্পতিবার এবং রোববার ও সোমবার এ হরতাল পালন করবে দলটি। শুক্রবার রায়ের প্রতিবাদ ও সাবেক আমির অধ্যাপক গোলাম আযমের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া এবং শনিবার গ্রেফতারকৃত নেতাকর্মীদের মুক্তির দাবিতে দেশব্যাপি বিক্ষোভ কর্মসূচি পালন করবে জামায়াত। হরতালের পূর্বরাত ৮টার দিকে ঢাকা শনির আখড়া এলাকায় একটি বাসে আগুন দেয়া হয়েছে। রায়ের পর কয়েকটি জেলায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। গ্রেফতার অভিযানও জোরদার করেছে পুলিশ। জীবননগরের জামায়াতে ইসলামীর এক নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। অপরদিকে ঝিনাইদহের হরিণাকুণ্ডু, আলমডাঙ্গাসহ কয়েকটি স্থানে জামায়াতে ইসলামী ঝটিকা মিছিল করেছে।

এদিকে হরতালে নাশকতা ঠেকাতে পুলিশ র‌্যাবের পাশাপাশি বিজিবি মোতায়েন করা হয়েছে। চুয়াডাঙ্গা জেলা শহরে বিজিবি মোতায়েন করা না হলেও বিজিবি-৬’র ব্যাটালিয়নে দু প্লাটুন বিজিবি প্রস্তুত রাখা হয়েছে। মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশেই বিজিবি মোতায়েনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থাসমূহ বাড়তি প্রস্তুতি নিয়েছে।

জানা গেছে, রায়ের পর গতকাল বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জামায়াতের ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান এ কর্মসূচি ঘোষণা করেন। বিবৃতিতে বলা হয়, মাওলানা নিজামীর বিরুদ্ধে আনিত অভিযোগের সাথে তার কোনো সম্পর্ক নেই। তারপরও নিজামীকে মৃত্যুদণ্ড দেয়ায় দেশবাসী বিস্মিত, হতবাক ও গভীরভাবে মর্মাহত। এ রায়ে মাওলানা নিজামী ন্যায়-বিচার থেকে বঞ্চিত হয়েছেন।

বিবৃতিতে বলা হয়, নিজামীর বিরুদ্ধে আনা সব অভিযোগ মিথ্যা, ভিত্তিহীন, বানোয়াট ও কাল্পনিক। এর প্রমাণ তার জন্মস্থান পাবনার একজন মুক্তিযোদ্ধা কমান্ডারসহ তিনজন বীর মুক্তিযোদ্ধা স্বতঃপ্রণোদিত হয়ে ট্রাইব্যুনালে সাক্ষ্য দিয়েছেন। বিবৃতিতে তারা বলেন, এ রায়ের বিরুদ্ধে নিজামী উচ্চ আদালতে আপিল করবেন। উচ্চ আদালতে ন্যায়বিচার নিশ্চিত করলে নিজামী অবশ্যই বেকসুর খালাস পাবেন। তিনি জানান, হরতালে নাশকতা এড়াতে এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ ও র‌্যাবের পাশাপাশি বিজিবি সদস্যরাও সড়কে টহল দেবে।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ঘোষিত রায়ের প্রতিবাদে তিনদিনের হরতাল ডেকেছে দলটি।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, জামায়াত নেতা নিজামীর মানবতাবিরোধি বিচারের রায়ের প্রতিবাদে গতকাল আলমডাঙ্গা শহরে জামায়াত-শিবির এক ঝটিকা মিছিল বের করে। সকাল সোয়া ১০টার দিকে শহরের হলুদপট্টি থেকে শুরু করে হাজিমোড়স্থ গিয়ে শেষ করেন। বিক্ষোভ মিছিলে আলমডাঙ্গা উপজেলা ও পৌর জামায়াতে ইসলামী ও ছাত্রশিবিরের বেশ কিছু নেতাকর্মী অংশ নিয়েছিলেন।

মেহেরপুর অফিস জানিয়েছে, জামায়াতের আমির মাও. মতিউর রহমান নিজামীর রায়কে কেন্দ্র করে মেহেরপুর জেলায় বিশৃঙ্খলা এড়াতে বিজিবি মোতায়েন করা হয়। কুষ্টিয়া ৪৭ বর্ডার গার্ড বাংলাদেশের দু প্লাটুন বিজিবি সদস্য গতকাল বুধবার ভোর ছয়টা থেকে টহল শুরু করে বলে জানান মেহেরপুর জেলা প্রশাসক মাহমুদ হোসেন। তিনি আরো জানান, ৱ্যাব পুলিশের সহযোগিতা করতে বিজিবি মোতায়েন করা হয়েছে। একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট বিজিবি সদস্যরে নেতৃত্বে রয়েছেন। গতকাল বুধবার জেলায় কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

জীবননগর ব্যুরো জানিয়েছে, মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত বাংলাদেশ জামায়াতে ইসলামী আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ের প্রতিবাদে গতকাল বুধবার এখানে জামায়াতে ইসলামী বিক্ষোভ মিছিল বের করে। বিক্ষোভ মিছিলটি বাসস্ট্যান্ডে এসে পৌঁছুলে পুলিশ মিছিল ধাওয়া করে। ধাওয়া খেয়ে মিছিলটি পোস্টঅফিসপাড়ার মধ্যে ঢুকে পড়লে পুলিশও পিকেটারদের পিছু নেয়। এ সময় জামায়াতের কার্যালয়ের পেছন থেকে জামায়াত নেতা মাধবপুর ইসলামীয়া দাখিল মাদরাসার শিক্ষক এমদাদুল হককে (৫৫) আটক করে। তিনি ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার মদনপুর গ্রামের মৃত কাওছার আলীর ছেলে।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, নাশকতা পরিকল্পনায় জড়িত অভিযোগে ঝিনাইদহে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরের ১৩ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়। ঝিনাইদহ সদর উপজেলা থেকে ২ জন, কালীগঞ্জে ৩ জন, হরিণাকুণ্ডুতে ৫ জন, মহেশপুরে ১ জন এবং শৈলকুপা থেকে ২ জনকে আটক করা হয়। তাদের মধ্যে শৈলকুপা পৌর কাউন্সিলর মিজানুর রহমানও রয়েছেন। অন্যদিকে জেলায় যেকোনো ধরনের সহিংসতা এড়াতে ৪ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়।

ঝিনাইদহ অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ হাসানুজ্জামান জানান, মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযুক্ত জামায়াত আমির মাওলানা মতিউর রহমান নিজামীর রায় ঘোষণাকে কেন্দ্র করে নাশকতামূলক কর্মকাণ্ড ঘটিয়ে থাকতে পারে এমন আশঙ্কায় জেলার বিভিন্ন উপজেলায় মঙ্গলবার থেকে বুধবার সকাল পর্যন্ত অভিযান চালায় পুলিশ। এ সময় ১৩ জামায়াত-শিবিরকর্মীকে আটক করা হয়। এছাড়াও জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

অন্যদিকে জেলা প্রশাসক শফিকুল ইসলাম জানান, জেলায় যেকোনো ধরনের সহিংসতা এড়াতে বুধবার সকাল ৬টা থেকে ৪ প্লাটুনি বিজিবি মোতায়েন করা হয়।