চুয়াডাঙ্গায় রেডক্রিসেন্ট সোসাইটির ট্রেসিং বিভাগের উদ্যোগে দিনভর কর্মসূচি

জেলা প্রশাসকসহ বিভিন্ন পর্যায়ে মতবিনিময়সভা অনুষ্ঠিত

 

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ট্রেসিং বিভাগ পারিবারিক যোগাযোগ পুনঃস্থাপন কার্যক্রমকে বেগবান ও ইউনিট ট্রেসিং টিমের সক্ষমতা বৃদ্ধির উদ্দেশে গতকাল সোমবার দিনব্যাপি বিভিন্ন কর্মসূচি পালন করেছে। চুয়াডাঙ্গায় দিনব্যাপি কর্মসূচির মধ্যে ছিল জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন, জেলা তথ্য কর্মকর্তা, জেলা কারাগারের জেলার, ইউনিট ট্রেসিং টিমের সাথে মতবিনিময় ও দুটি ফিল্ম প্রদর্শন করা হয়।

ঢাকা থেকে আগত বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ট্রেসিং বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা একেএম মহসিন ও মাহবুবুল হক চুয়াডাঙ্গা জেলা পারিবারিক যোগাযোগ পুনঃস্থাপন (আরএফএল) টিমের নেতৃত্ব দেন। এ সময় বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি চুয়াডাঙ্গা ইউনিটের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অ্যাড. সেলিম উদ্দিন খান, সেক্রেটারি ফজলুর রহমান, কার্যনির্বাহী সদস্য হুমায়ুন কবীর মালিক, অ্যাড. মহ. শামসুজ্জোহা (পিপি), অ্যাড. রফিকুল ইসলাম, রেডক্রিসেন্ট ইউনিটের উপপরিচালক মো. হায়দার আলী, যুব রেডক্রিসেন্ট সদস্য মাবুদ সরকার, শাহনাজ পারভীন, আসুরা খাতুন, জান্নাতুল নাইমা, সুবর্ণা পারভীন ও শাহিন ইকবাল উপস্থিত ছিলেন।

ট্রেসিং টিমের নেতৃবৃন্দ গতকাল সোমবার বিকেলে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইনের সাথে সাক্ষাত করেন। পারিবারিক যোগাযোগ পুনঃস্থাপন কার্যক্রম সম্পর্কে ব্রিফিং করেন ঢাকা থেকে আগত ট্রেসিং বিভাগের কর্মকর্তা একেএম মহসিন।

এর আগে সকাল ৯টার দিকে চুয়াডাঙ্গা জেলা ইউনিট আরএফএল টিমের সাথে মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়। এরপর বেলা ১০টার দিকে জেলা তথ্য কর্মকর্তা মশিউর রহমানের সাথে আরএফএল টিমের নেতৃবৃন্দ আলোচনা এবং কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। এছাড়া বেলা ১১টার দিকে চুয়াডাঙ্গা জেলা কারাগারের জেলার সোহেল রানা বিশ্বাসের সাথে আরএফএল নেতৃবৃন্দ দেখা করেন এবং ভারতীয় বন্দীদের সাথে কথা বলে খোঁজখবর নেন।

বিচ্ছিন্ন পরিবারের সদস্যদের সন্ধান ও সংবাদ সংগ্রহ করে তাদের মধ্যে যোগাযোগ পুনঃস্থাপনের মাধ্যমে মানসিক দুশ্চিন্তা লাঘব বা হ্রাস করাই হলো বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ট্রেসিং কার্যক্রমের মূল উদ্দেশ্য। প্রতিটি জেলায় বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটর ইউনিটসমূহ এ নেটওয়ার্কের আওতাভুক্ত। ট্রেসিং বিভাগ পারিবারিক সংবাদ আদান-প্রদানে সহায়তা করা, নিখোঁজ ব্যক্তির অনুসন্ধান, পারিবারিক পুনর্মিলন এবং প্রত্যাবাসন, মৃতদেহ ব্যবস্থাপনা এবং শনাক্তকরণে সহায়তা, কারাগারে আটক বিদেশি নাগরিকদের সেবা প্রদান এবং দুর্যোগে ট্রেসিং কার্যক্রম।

গতকাল সোমবার সন্ধ্যায় চুয়াডাঙ্গা কোর্টপাড়া ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে ‘খোঁজ’ (১৯ মিনিট) ও ‘ফেরা’ (২৮ মিনিট) নামে দুটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। তথ্যচিত্র প্রদর্শনে সহায়তা করে জেলা তথ্য অফিস।