বিনম্রশ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ : বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের অঙ্গীকার

শোককে শক্তিতে পরিণত করে ক্ষুধা-দারিদ্র্য মুক্ত, উন্নত-সমৃদ্ধ ও অসামপ্রদায়িক বাংলাদেশ গড়ারপত্যয় পুন ব্যাক্ত

মাথাভাঙ্গা ডেস্ক: বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারানোর সেই দিন শ্রদ্ধাভরে স্মরণ করেছে জাতি।১৯৭৫ সালের এই দিনে সেনাবাহিনীর একদল কর্মকর্তা ও সৈনিকের হাতে সপরিবারেজীবন দিতে হয় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতা ও তৎকালীন রাষ্ট্রপতিশেখ মুজিবকে। ঘাতকের গুলি থেকে রেহাই পায়নি তার পরিবারের ছয় বছরের শিশুথেকে শুরু করে অন্তঃসত্ত্বা নারীও।সপরিবারে জাতির জনকের হত্যাকাণ্ডের এই দিন জাতীয় শোক দিবস। তাই ১৫ আগস্ট ছিলো সরকারি ছুটির দিন।সরকারের পাশাপাশি ক্ষমতাসীন আওয়ামী লীগও নানা কর্মসূচিতে দিনটি পালন করে। গতকাল শুক্রবারসূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্যদিয়ে জাতীয় শোকদিবসের কর্মসূচি শুরু হয়। আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশেদলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করার পাশাপাশি তোলা হয় কালোপতাকা।সকাল পৌনে ৭টায় রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখহাসিনা ধানমণ্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু ভবনের সামনে জাতির জনকেরপ্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল এসময় সশস্ত্র সালাম জানায়। বিউগলে বাজানো হয় করুণ সুর। পরে কোরআন থেকেতেলাওয়াত করে বিশেষ মোনাজাত করা হয়।এরপর দলীয় নেতাদের সাথে নিয়েআওয়ামী লীগের পক্ষ থেকে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান শেখ হাসিনা।দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামসহ কেন্দ্রীয় নেতারা এ সময় উপস্থিতছিলেন।রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী চলে যাওয়ার পর আওয়ামী লীগের বিভিন্নঅঙ্গসংগঠনের নেতাকর্মী ছাড়াও বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকেবঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়।ধানমণ্ডি ৩২ নম্বরে লাইনে দাঁড়িয়ে স্বাধীনতা সংগ্রামের মহানায়কের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান হাজারো মানুষ।
এ উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন নানা কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ভবন, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন, সকাল ৬টায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক আসাদুল হক বিশ্বাস ও দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান। এরপর শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে শোক র‌্যালি বের হয়। সকাল ১০টায় শ্রীমন্ত টাউন হলে বঙ্গবন্ধুর ওপর ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ শীর্ষক প্রামাণ্যচিত্র প্রদর্শন ও বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিক সাঈদ মাহবুব। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার রশীদুল হাসান, জেলা পরিষদের প্রশাসক মাহফুজুর রহমান মঞ্জু, চুয়াডাঙ্গা পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান ও মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার নূরুল ইসলাম মালিক। দুপুরে জেলার সকল মসজিদ, মন্দির, গীর্জা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়।

চুয়াডাঙ্গা-৬ বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি) সকাল ১০টার দিকে শেখ মুজিবুর রহমানের জীবনীর ওপর আলোচনাসভাসহ নানা কর্মসূচি পালন করেছে।আলোচনা শেষে চিরঞ্জীব বঙ্গবন্ধু, স্বাধীনতা আমার স্বাধীনতা, আমাদের বঙ্গবন্ধু প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় এবং জুমার নামাজ বাদ জাতীয় শোক দিবস এর তাৎপর্যের ওপর বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক মো. আনোয়ার জাহিদ, সকল অফিসার, জেসিও, অন্যান্য পদবির সকল সৈনিক ও অসামরিক কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

সীমান্ত মাধ্যমিক বিদ্যালয়ে এ উপলক্ষে সকল শিক্ষক এবং ছাত্র-ছাত্রীর উপস্থিতিতে কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচিতে বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোচনাসভা শেষে আয়োজিত কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন ও হামদ-নাথ প্রতিযোগিতায় বিজয়ী ছাত্রছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করেন চুয়াডাঙ্গা-৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক মো. আনোয়ার জাহিদ।

শোক দিবস উপলক্ষে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ চুয়াডাঙ্গা জেলা শাখার উদ্যোগে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। চুয়াডাঙ্গা বড়বাজার সর্বজনীন দূর্গা মন্দির প্রাঙ্গণে রাত ৮টায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। বিশেষ প্রার্থনায় উপস্থিত ছিলেন হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক জয়ন্ত সিংহরায়, সহসাধারণ সম্পাদক কিশোর কুমার কুণ্ডু, শ্যামল দেবনাথ, জয়দেব দেবনাথ, জগেন্দ্র নাথ মজুমদার, আনন্দ সাধুখাঁ প্রমুখ। প্রার্থনা পরিচালনা করেন বাবু আনন্দ সরকার।

শোকদিবস উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের আলোচনাসভা, মিলাদ মাহফিল ও কাঙালিভোজের আয়োজন করা হয়। আদর্শ উচ্চ বিদ্যালয়ের হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সভাপতি মো. শরীফ হোসেন দুদুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা আ.লীগের সিনিয়র সহসভাপতি আলী আহমেদ। বিশেষ অতিথি ছিলেন জেলা আ.লীগের যুগ্মসম্পাদক হাবিবুর রহমান লাভলু, যুব ও ক্রীড়া সম্পাদক অ্যাড. শফি উদ্দীন, বীর মুক্তিযোদ্ধা আফসার আলী, অ্যাড. ফিরোজ আহমেদ, ৮নং ওয়ার্ড আ.লীগের সধারণ সম্পাদক ইছাহাক আলী, জেলা ছাত্রলীগের সাবেক সফল সাধারণ সম্পাদক ওবাইদুর রহমান জিপু চৌধুরী, দপ্তর সম্পাদক মতি, জেলা যুবলীগের সদস্য আব্দুর রাজ্জাক, মিলন, বিপ্লব, সাবেক কলেজ ছাত্রলীগের সভাপতি বিপ্লব ও সাধারণ সম্পাদক হাফিজুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের সহসভাপতি মো. শরীফ হোসেন, মেহেদী, তারেকুল ইসলাম, যুগ্মসম্পাদক রাশেদ, ফরিদ হোসেন, পৌর ছাত্রলীগের সভাপতি জাবিদ, সাধারণ সম্পাদক সজল, কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জানিফ, ছাত্রলীগ নেতা জাসান, মাফি, জাহাঙ্গীর, তাপু, রুবেল, হাসিবুল, জ্যাকি, মন্টা, তাওরাত, বিপ্লব, ব্যাজিও, শান্তি, সজল, সিহাব, রাজা, সফিকুল, রাকিব, সামাদ, ইমরান, আজগার, বুলবুল, ডেভিড, মাসুম, বুলবুল, ভুলন, শিমু ও কানন। সভাটি পরিচালনা করেন জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সৈয়দ ফরিদ আহমেদ।

চুয়াডাঙ্গা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আবুল কালাম আজাদের নেতৃত্বে একটি র‌্যালি বের হয়। র‌্যালিতে উপস্থিত ছিলেন উপবিভাগীয় প্রকৌশলী মো. সজীব আহমেদ, সহকারী প্রকৌশলী এএইচএম মাহমুদ হাসান, শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মকবুল হোসেন, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নানসহ মসলেম উদ্দীন, আব্দুর রাজ্জাক, আসাদুজ্জামান শিমুল, মোয়াজ্জেম হোসেন, মাহবুব হোসেন, শেখ আরিফ হাসান, লাল মিয়া, নুরুল ইসলাম, শহিদুল ইসলাম প্রমুখ।

            বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চুয়াডাঙ্গা জেলা ইউনিট কমান্ড ও সদর উপজেলা কমান্ডের যৌথ উদ্যোগে কর্মসূচি পালিত হয়। কর্মসূচির মধ্যে ছিলো শোক র‌্যালি ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ। জেলা কমান্ডার মো. আবু হোসেন ও উপজেলা কমান্ডার আ.শু. বাঙালী কর্মসূচির নেতৃত্ব দেন। মুক্তিযোদ্ধা সংসদের আলোচনা শেষে মুক্তিযোদ্ধা মার্কেটের দোতলায় মিলাদ মাহফিল ও কাঙালিভোজের আয়োজন করা হয়।

দর্শনা অফিস জানিয়েছেন, দর্শনা, কার্পাসডাঙ্গা, পারকৃষ্ণপুর-মদনা ও কুড়ুলগাছি ইউনিয়ন এলাকায় যথাযথ মর্যাদায় দিবসটি পালিত হয়েছে। সকাল সাড়ে ৮টার দিকে দর্শনা পৌর আ.লীগের আয়োজনে পৌর আ.লীগের কার্যালয়ে জাতীয়, শোক ও দলীয় পতাকা অর্ধনমিত উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে দলীয় কার্যালয় থেকে চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগরের নেতৃত্বে বের করা হয় শোক র‌্যালি। পরে দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয় শোকসভা ও দোয়া মাহফিল। প্রধান অতিথি হিসেবে বক্তব্যকালে এমপি আলী আজগার টগর বলেন, বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের রূপকার, বাঙালি জাতির পথিকৃৎ, সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে যে কুচক্রীমহল সপরিবারে হত্যা করেছিলো, বাংলার মানুষ ওই নরপশুদের ঘৃণাভরে ধিক্কার দেবে অনন্তকাল। সভাপতিত্ব করেন দর্শনা পৌর আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম। আলোচনা করেন উপজেলা আ.লীগের যুগ্মসম্পাদক ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম, বীর মুক্তিযোদ্ধা রুস্তম আলী, আ.লীগ নেতা মোমিনুল ইসলাম, গোলাম ফারুক আরিফ, হাফিজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, আলী মুনসুর বাবু, শফিকুল আলম, মোশাররফ হোসেন, আ. রফিক কাবি, আজিজুল জোয়ার্দ্দার, হবা জোয়ার্দ্দার, মোসলেম জোয়ার্দ্দার, যুবলীগ নেতা আব্দুল হান্নান ছোট প্রমুখ।

এদিকে দর্শনা পৌর আ.লীগের ওপর পক্ষ পৃথকভাবে জাতীয় শোক দিবস পালন করেছে। সকাল সাড়ে ৮টার দিকে দর্শনা রেল বাজারের চেয়ারম্যান মার্কেটের ছাদে জাতীয়, দলীয় ও শোক পতাকা উত্তোলন করেন চুয়াডাঙ্গা জেলা পরিষদের প্রশাসক দামুড়হুদা উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান মঞ্জু, দর্শনা পৌর আ.লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র মতিয়ার রহমান ও বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী। পরে মঞ্জু ও মতিয়ার রহমানের নেতৃত্বে বের করা হয় শোক র‌্যালি। শেষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। দর্শনা পৌর আ.লীগের সহসভাপতি আমির হোসেনের সভাপতিত্বে আলোচনা করেনসিরাজুল ইসলাম, এরশাদ আলী মাস্টার, মোজাহারুল ইসলাম, ওমর আলী, আতিয়ার রহমান হাবু, ইদ্রিস আলী, হাতেম প্রমুখ।। এছাড়া দামুড়হুদার কার্পাসডাঙ্গা, কুড়ুলগাছি, পারকৃষ্ণপুর-মদনা ও হাউলী ইউনিয়নে দিবসটি পালন করা হয়।

মেহেরপুর অফিস জানিয়েছে, দিবসটি উপলক্ষে মেহেরপুরে শোক র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও আলোচনাসভা করেছে জেলা প্রশাসন। সকাল সাড়ে ৮টার দিকে স্থানীয় শহীদ ড. সামসুজ্জোহা পার্ক থেকে মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য প্রফেসর ফরহাদে হোসেনের নেতৃত্বে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষে হয়। র‌্যালি শেষে সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। পরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মাহমুদ হোসেনের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

সভায় অংশগ্রহণ করেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য প্রফেসর ফরহাদ হোসেন, জেলা প্রশাসক মাহামুদ হোসেন, জেলা পরিষদ প্রশাসক অ্যাড. মিয়াজান আলী, পুলিশ সুপার একেএম নাহিদুল ইসলাম, মেহেরপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি জয়নাল আবেদীন, প্রফেসর আব্দুল মান্নান, সহসভাপতি আসকার আলী, আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম রসুল, শহর আওয়ামী লীগের সভাপতি অ্যাড. ইয়ারুল ইসলাম, সাধারণ সম্পাদক আক্কাস আলী, জেলা যুবলীগের সভাপতি সাজ্জাদুল আনাম, সাধারণ সম্পাদক সাজ্জাদুল আলম সাজ্জাদ, জেলা ছাত্রলীগের সভাপতি সাফুয়ান আহমেদ রুপক, সাধারণ সম্পাদক বারিকুল ইসলাম লিজন প্রমুখ। এছাড়াও বিভিন্ন সংগঠন ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষ শোক র‌্যালিতে অংশগ্রহণ করেন। এছাড়া জেলা প্রশাসনের কার্যালয় চত্বরে রক্তদান কর্মসূচি পালিত হয়। এছাড়াও বিভিন্ন স্থানে কাঙালিভোজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

এদিকে মেহেরপুর জেলা পরিষদের আয়োজনে জেলা পরিষদের হলরুমে আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. মিয়াজান আলীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য প্রফেসর ফরহাদ হোসেন। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মাহমুদ হোসেন, মেহেরপুর-১ আসনের সাবেক এমপি প্রফেসর আব্দুল মান্নান, জয়নাল আবেদীন প্রমুখ।

জেলা মহিলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয়ে জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি শামীম আরা হীরার সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য প্রফেসর ফরহাদ হোসেন। বক্তব্য রাখেন জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লাভলী ইয়াসমিন, সাংগঠনিক সম্পাদক ফেরদৌসি আরা, সদস্য রেহেনা আক্তার, মিনা পারভীন, পলি খাতুন প্রমুখ।জেলা কৃষকলীগের আয়োজনে জেলা কৃষকলীগের সভাপতি মাহাবুব আলম শান্তির নেতৃত্বে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন, কোরআন তেলাওয়াত ও দোয়া করা হয়।দুপুরে জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের উদ্যোগে জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বশির আহম্মদের নেতৃত্বে শহরে র‌্যালি শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে জেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে জেলা কমান্ডার বশির আহম্মদের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য প্রফেসর ফরহাদ হোসেন। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি আসকার আলী। বক্তব্য রাখেন ডেপুটি কমান্ডার আলতাফ হোসেন, সাংগঠনিক কমান্ডার আমিনুল ইসলাম, সদর উপজেলা কমান্ডার সিরাজুল ইসলাম প্রমুখ। পরে সেখানে দোয়া মাহফিল ও কাঙালিভোজের আয়োজন করা হয়।

এদিকে মেহেরপুর জেলা যুবলীগের উদ্যোগে সকালে যুবলীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন করা হয়। জেলা যুবলীগের সভাপতি সাজ্জাদুল আনামের নেতৃত্বে শহরে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে জেলা যুবলীগের সভাপতি সাজ্জাদুল আনামের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক সাজ্জাদুল আলম সাজ্জাদ, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান হিরন, যুবলীগ নেতা তৌহিদুল ইসলাম, ফকির মহাম্মদ প্রমুখ।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, দিনটি উপলক্ষে আলমডাঙ্গা উপজেলা প্রশাসন, পৌরসভা ও আওয়ামীলীগ এবং সহযোগী সংগঠন পৃথকভাবে কর্মসূচি পালন করে।সূর্যদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল ৮টায় উপজেলা প্রশাসনের আয়োজনে শোক র্যালি শহর প্রদক্ষিণ করে। সাড়ে ৮টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্পণ,আলোচনাসভা,হামদ-নাত, রচনা ও কবিতা পাঠ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দীন।বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি হাসান কাদির গনু, সহসভাপতি মজিবার রহমান, মুক্তিযুদ্ধের সংগঠক ডা শাহাবুদ্দিন সাবু, বীর প্রতীক সাইদুর রহমান, জেলা আওয়ামীলীগ সহসভাপতি কাজী কামাল, উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, সহকারী কমিশনার (ভূমি) মো. শাহীনুজ্জামান প্রমুখ।

অপরদিকেআলমডাঙ্গা পৌরসভার পক্ষ থেকে পতাকা উত্তোলন, সাড়ে ৯টায় বঙ্গবন্ধু ও তার কর্মের ওপর স্মৃতিচারণমূলক আলোচনাসভা, দুপুর পৌনে ২টায় পৌরসভাধীন সকল মসজিদ ও মন্দিরে মিলাদ মাহফিল ও কাঙালিভোজ অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় সভাপতিত্ব করেন পৌর মেয়র মীর মহিউদ্দীন।

আলমডাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামীলীগ পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে।আলমডাঙ্গার নাগদাহ ইউনিয়নের ভেদামারী গ্রামে ডালিম মেম্বারের উদ্যোগে গরু জবাই করে কাঙালিভোজনের ব্যবস্থা করা হয়।

ভালাইপুর প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার চিৎলা ইউনিয়ন পরিষদ ও যুবলীগের উদ্যোগে র‌্যালি অনুষ্ঠিত হয়। বিকেলে ইউনিয়ন পরিষদ হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। চিৎলা ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহসভপতি অহিদুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা যুবলীগের যুগ্মআহ্বায়ক আসাদুজ্জামান কবীর, জেলা যুবলীগ নেতা চিৎলা ইউপি চেয়ারম্যান জিল্লুর রহমান, আলমডাঙ্গা উপজেলা ত্রাণ ও সমবায় সম্পাদক আমির হোসেন, পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহাসিন রেজা, জেলা যুবলীগ নেতা তহিদুল ইসলাম ফকা, সাবেক জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাসুদুর রশীদ মাসুম, চিৎলা ইউনিয়ন যুবলীগের সভাপতি শফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক মেহেদী হাসান লালন প্রমুখ।

এদিকে জুড়ানপুর ইউনিয়ন পরিষদের আয়োজনে র‌্যালি অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান ইদ্রিস আলী, ইউপি সচিব মহাসিন আলী, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রেজাউল হক, সাধারণ সম্পাদক আবু তালেব প্রমুখ। এছাড়া গাংনী ইউনিয়নের আসমানখালী বাজারে যুবলীগের আয়োজনে র‌্যালি অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্মআহ্বায়ক রকিবুল হাসান, রোকনুজ্জামান অদুত, লাভলু, খেদের আলী, ভদু প্রমুখ।

আলুকদিয়া প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা সদর উপজেলার আলুকদিয়া ইউনিয়নের ৩৬টি মসজিদের প্রায় সবকটি মসজিদে বাদ জুম্মা একযোগে প্রার্থনা করা হয়। আলুকদিয়া পুরাতন জামে মসজিদ প্রাঙ্গণে দুপুর ২টার দিকে উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাসের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠিত হয়।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছে, দামুড়হুদায় শোকর‌্যালি, আলোচনাসভা, পুরস্কার বিতরণ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।র‌্যালি শেষে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, মডেল থানার ওসি সিকদার মশিউর রহমান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এএইচএম শামিমুজ্জামান, উপজেলা কৃষি অফিসার (ভারপ্রাপ্ত) সেলিম হোসেন, উপজেলা প.প. কর্মকর্তা আব্দুল হান্নান, মহিলা বিষয়ক কর্মকর্তা রাজ কুমার পাল, উপজেলা শিক্ষা অফিসার নূর জাহান, সহকারী শিক্ষা অফিসার মমতাজ পারভীন, উপজেলা ক্রীড়া সংস্থার সেক্রেটারি এম নুরুন্নবী প্রমুখ।

এদিকে দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগর ব্যানারে আলাদাভাবে দুটি গ্রুপ (হুইপ ছেলুন গ্রুপ ও এমপি টগর গ্রুপ) শোক বিদস পালন করেছে। বেলা ১১টার দিকে এমপি টগর গ্রুপের আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা পাইলট গার্লস স্কুল অ্যান্ড কলেজের সামনে থেকে শোক র‌্যালি বের করে। র‌্যালি শেষে উপজেলা অডিটোরিয়ামে দামুড়হুদা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু। বেলা ১২টার দিকে চুয়াডাঙ্গা জেলা পষিদের প্রশাসক দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান মঞ্জুর নেতৃত্বে হুইপ ছেলুন গ্রুপের আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা স্থানীয় ডাকবাংলোচত্বর থেকে র‌্যালি বের করে।

বারদী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর সদর উপজেলার মোমিনপুর মাধ্যমিক বিদ্যালয়ের উদ্যোগে র‌্যালি, আলোচনাসভা, আবৃত্তি প্রতিযোগিতা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক শামীম আলী। প্রধান অতিথি ছিলেন ফজলুর রহমান। এদিকে বারাদী বাজারস্থ পিরোজপুর ইউনিয়ন পরিষদের উদ্যোগে আলোচনাসভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন ইউপি চেয়ারম্যান সামসুল আলম।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগর উপজেলা পরিষদের উদ্যোগে দিবসটি পালন করা হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। ৮টায় শোক র‌্যালি নিয়ে মুজিবনগর কমপ্লেক্স মানচিত্র সংলগ্ন জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা অরুন কুমার মণ্ডল। পরে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের পক্ষে কমান্ডার আব্দুল জলিল, উপজেলা আওয়ামী লীগের পক্ষে সম্পাদক রফিকুল ইসলাম মোল্ল শ্রদ্ধা নিবেদন করেন। যুবলীগ, ছাত্রলীগ,স্বেচ্ছাসেবকলীগ, কৃষকলীগ, গণজাগরণ মঞ্চের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়াও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করা হয়। ৯টায় উপজেলা পরিষদ হলরুমে মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা অরুন কুমার মণ্ডলের সভাপতিত্বে আলোচনাসভায়বক্তব্য রাখেন উপজেলা মুক্তিযুদ্ধো কমান্ডার আব্দুল জলিল ওমহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলাম।

জীবননগর ব্যুরো জানিয়েছে, উপজেলা প্রশাসনের উদ্যোগে সকাল ৮টায় উপজেলা ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন, শোক র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, মিলাদ-মাহফিল, জাতির জনকের জীবন ও কীর্তির ওপর আলোচনাসভা, শিশুদের নিয়ে চিত্রাঙ্কন ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা এবং মসজিদ-মন্দিরে বিশেষ দোয়া ও প্রার্থনার আয়োজন করা হয়।

সকালে উপজেলা ক্যাম্পাস থেকে বের হওয়া র‌্যালিতে উপজেলা চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল ও ইউএনও নুরুল হাফিজ নেতৃত্ব দেন। উপজেলা প্রশাসনের সকল কর্মকর্তা-কর্মচারী, মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, সুধী, উপজেলা শহরে অবস্থিত সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্রছাত্রী র‌্যালিতে অংশ নেয়। আলোচনাসভায় উপজেলা ভাইস চেয়ারম্যান হাফিজুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, সহকারী কমিশনার (ভূমি) কামাল হোসেন, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার ডা. মো. আবু হাসানুজ্জামান নূপুর প্রমুখ বক্তব্য রাখেন।

উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে জাতীয় ও শোকদিবসের পতাকা উত্তোলন, আলোচনাসভা, মিলাদ-মাহফিল ও বিশেষ দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি বজলুর রহমান, সাধারণ সম্পাদক উথলী ইউপি চেয়ারম্যান শরীফউদ্দীন ও উপজেলা চেয়ারম্যান পৌর আওয়ামী লীগ সভাপতি জাতীয়, দলীয় ও শোকদিবসের পতাকা উত্তোলন করেন। পৌর আওয়ামী লীগের উদ্যোগে নারায়ণপুর মোড়ে কাঙালি ভোজের আয়োজন করা হয়।

উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার সামসুল আলম ছাত্তারের সভাপতিত্বে মুক্তিযোদ্ধা সংসদে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আশরাফ উদ্দিন, সহকারী কমান্ডার আবুল কাশেম, মুক্তিযোদ্ধা মীর মাহতাব আলী ও মীর আব্দুল মান্নান।

এছাড়াও চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য জাতীয় সংসদের হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনের পক্ষে রায়পুর ইউনিয়ন আওয়ামী লীগ নেতা সাইদুর রহমানের নেতৃত্বে মারুফদাহ, রায়পুর, বাড়ান্দি ও চাকলায়, হাসাদহে সোহরাব উদ্দিন বিশ্বাসের নেতৃত্বে, আন্দুলবাড়িয়ায় লিটন মীর্জার নেতৃত্বে, খয়েরহুদায় সবদুলের নেতৃত্বে, বাঁকায় শুকুর মাস্টারের নেতৃত্বে, সীমান্ত ইউনিয়নের মেদিনীপুরে আব্দুলের নেতৃত্বে, কাটাপোলে সোনার নেতৃত্বে, সুটিয়ায় আব্দুর রহমান মেম্বারের নেতৃত্বে এবং মিনাজপুর গ্রামে শোকদিবস উপলক্ষে কর্মসূচি পালন করা হয়।

উথলী প্রতিনিধি জানিয়েছেন, জীবননগর উপজেলার উথলী মহাবিদ্যালয়ের উদ্যোগে শোক র‌্যালি, মিলাদ-মাহফিল ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টার দিকে মহাবিদ্যালয় চত্বরে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন অধ্যক্ষ মো. আকরাম হোসেন, আব্দুল হান্নান, আব্দুল মান্নান পিল্টু প্রমুখ।

আন্দুলবাড়িয়া প্রতিনিধি জানিয়েছেন, আন্দুলবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও কৃষকলীগের উদ্যোগে নানা কর্মসূচি পালিত হয়। সকালে সংগঠনের নেতৃবৃন্দ আনুষ্ঠানিকভাবে দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন করেন। এছাড়া আন্দুলবাড়িয়া কলেজ, আন্দুলবাড়িয়া বহুমুখি মাধ্যমিক বিদ্যালয়, কাশিপুর, দেহাটি, ডুমুরিয়া, কুলতলা, নিশ্চিন্তপুর, আন্দুলবাড়িয়া ১, ২ ও ৩নং ওয়ার্ড, বাজদিয়া. পাঁকা, শাহাপুর, নিধিকুণ্ড ওয়ার্ড আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের যৌথ উদ্যোগে কর্মসূচি পালন করা হয়। কোথাও কোথাও এমপি টগর গ্রুপ ও হুইপ ছেলুন গ্রুপ পৃথক পৃথক অনুষ্ঠানের আয়োজন করে।

আটকবর প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদা উপজেলার জগন্নাথপুর গ্রামে দিবসটি পালন করা হয়। বিকেলে ইয়াচনবীর সভাপতিত্বে জগন্নাথপুর ওয়ার্ড আ.লীগের পক্ষ থেকে নাটুদা মাধ্যমিক বিদ্যালয়ে আলোচনা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন আনোয়ার হোসেন, হাজি মো. আলীবদ্দীন,আলী তরফদার,মহর শেখ,কামাল হোসেন প্রমুখ।

ভ্রাম্যমাণ/কার্পাসডাঙ্গা প্রতিনিধি জানিয়েছেন,এ উপলক্ষে কার্পাসডাঙ্গা ইউনিয়ন আ.লীগ দিনব্যাপি কর্মসূচি পালন করে। ইউনিয়ন আ.লীগের ভারপ্রাপ্ত সভাপতি শওকত আলী তরফদারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি মো. আলী আজগার টগর। উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা আ.লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু,সহসভাপতি শহিদুল হক,যুগ্মসম্পাদক চেয়ারম্যান এসএম জাকারিয়া আলম,আলী মুনছুর বাবু,ইউনিয়ন আ.লীগ সাধারণ সম্পাদক নজীর আহম্মদ প্রমুখ।

বদরগঞ্জ প্রতিনিধি জানিয়েছে,বদরগঞ্জসহ পার্শ্ববর্তী এলাকার বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানওআওয়ামী লীগ কাঙালিভোজ ও দোয়া মাহফিলের আয়োজন করে। পরে আলোচনাসভায়আলিয়ারপুর আজিজ মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো.আব্দুল মোতালেবের সভাপতিত্বে বক্তব্য রাখেন কুতুবপুর ইউপি চেয়ারম্যান মো. নজরুল ইসলাম। বদরগঞ্জ বাকী বিল্লাহ কামিল মাদরাসা ও বদরগঞ্জ ডিগ্রি কলেজ কর্মসূচি পালন করে।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, ঝিনাইদহে পালিত হয়েছে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম শাহাদাৎবার্ষিকী। এছাড়া দিবসটি উপলক্ষে বিভিন্ন স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের বঙ্গবন্ধু সম্পর্কে ধারণা দেয়া ও তার জীবনীর ওপর রচনা, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়।

মহেশপুরপ্রতিনিধি জানিয়েছেন, সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা চত্বর থেকে একটি র‌্যালি শহিদ মিনার এসে বঙ্গবন্ধু শেখ মুজিবরের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য নবী নেওয়াজ,উপজেলা নির্বাহী অফিসার নাছিমা খাতুন,উপজেলা মুক্তিযোদ্ধা সংসদসহ অন্যান্য সংগঠন। র‌্যালি শেষে মহেশপুর মাধ্যমিক বিদ্যালয়ের হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

মুন্সিগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন,আলমডাঙ্গার জেহালা ইউনিয়ন আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠন দিবসটি পালন করেছে। উপস্থিত ছিলেন জেহালা ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্মআহ্বায়ক হেলাল উদ্দিন, আব্দুল হান্নান মাস্টার, মতিয়ার রহমান, শাহার আলী, দেবেন্দ্র নাথ দোবে বাবুলাল, কুতুব উদ্দিন, আব্দুর শুকুর মাস্টার, জাহান আলী, রমজান, সালাউদ্দিন প্রমুখ। এছাড়া মোমিনপুর ইউনিয়ন আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠন দিবসটি পালন করে। উপস্তিত ছিলেন মোমিনপুর ইউপি চেয়ারম্যান গোলাম ফারুক জোয়ার্দ্দার, যুবলীগ নেতা সাজু, রতনসহ স্থানীয় নেতাকর্মী। বিকেলে কাঙালিভোজের আয়োজন করা হয়। এছাড়া, সৃজনী মডেল মাধ্যমিক বিদ্যাপীঠ দিবসটি পালন করে। উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক আহাদ আলী মোল্লাসহ স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্রছাত্রীবৃন্দ। মুন্সিগঞ্জ একাডেমী, মুন্সিগঞ্জ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ও দিবসটি পালন করে।

হরিণাকুণ্ডু প্রতিনিধি জানিয়েছেন, হরিণাকুণ্ডুতে শোক দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে সকাল ৯টায় উপজেলা পরিষদ মিলনায়তনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আশরাফুল আমিন ও হরিণাকুণ্ডু থানা ইন্সপেক্টর (তদন্ত) আনসারি জিন্নাত আলীর নেতৃত্বে বিভিন্ন সরকারি দপ্তরের প্রধানগণ পুষ্পমাল্য অর্পণ করেন। উপজেলা আওয়ামীলীগের আহ্বায়ক চেয়ারম্যান মশিউর রহমান জোয়ার্দ্দারের নেতৃত্বে আ.লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা পুষ্পমাল্য অর্পণ করে।

দৌলতপুর প্রতিনিধি জানিয়েছেন, কুষ্টিয়ার দৌলতপুরে দিবসটি পালিত হয়েছে। উপজেলা আওয়ামীলীগের আয়োজনে শোক র‌্যালি, আলোচনাসভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। তারাগুনিয়া ডাকবাংলো চত্বরে উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক সংসদ সদস্য আফাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি আতিয়ার রহমান আতিয়ার।

জামজামি প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার জামজামি বাজারে জামজামি ইউনিয়ন আ.লীগ ও অঙ্গ সংগঠনের উদ্যোগে দিবসটি পালন করা হয়। জামজামি ইউপির সাবেক চেয়ারম্যান জয়নাল আবেদিন বাবলু চৌধূরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ইউনিয়ন যুবলীগ সাধারণ সম্পাদক শাহ রতন।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, নানা আয়োজনের মধ্যদিয়ে মেহেরপুর গাংনীতে শোক দিবস পালন করেছে বিভিন্ন সংগঠন। সকাল ৯টার দিকে উপজেলা প্রশাসনের উদ্যোগে শোক র‌্যালি ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মকবুল হোসেনের নেতৃত্বে একটি শোক র‌্যালিটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ শহীদ মিনারের পাদদেশে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন নেতৃবৃন্দ। এর আগে পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক নুর জাহান বেগমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য মকবুল হোসেন। বক্তব্য রাখেন জেলা আ.লীগের যুগ্মসাধারণ সম্পাদক একেএম শফিকুল আলম, কৃষি বিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম শাহ,সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা মমতাজ কাকলী।সঞ্চালনায় ছিলেন উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক শফি কামাল পলাশ।

এদিকে সকাল সাড়ে ৮টার দিকে বাসস্ট্যান্ড শহীদ রেজাউল চত্বরে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে পতাকা উত্তোলন করেন সংরক্ষিত মহিলা এমপি সেলিনা আখতার বানু ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক।

আমঝপি প্রতিনিধি জানিয়েছেন, আঝুপিতে দিবসটি পালন করা হয়। সকালে আমঝুপি ইউনিয়ন আওয়ামী লীগ কার্যালয়ের সামনে পতাকা উত্তোলন করেন ইউনিয়ন আওয়ামী লীগ নেতবৃন্দৃ। এসময় আমঝুপি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান, জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক শফিকুর রহমান, উপজেলা আ.লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আলফাজ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। বিকেলে আলোচনাসভা ও কাঙালিভোজের আয়োজন করা হয়।

এদিকে চুয়াডাঙ্গা ফাজিল মাদরাসায় দিবসটি উপলক্ষে হামদ-নাত, কেরাত, কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, আলোচনাসভা ও দোয়া-মাহফিলের আয়োজন করা হয়। মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ খালিদ সাইফুল্লার সভপাতিত্বে বক্তব্য রাখেন প্রভাষক আবুল হোসেন, মাও. এবাদত হোসেন ও আরবি প্রভাষক এবিএম হোসাইন। শেষে মাদরাসার ছাত্র-শিক্ষক সমন্বয়ে শোক র‌্যালি বের করা হয়। শোক র‌্যালিটি চুয়াডাঙ্গা জেলা প্রশাসন চত্বরের মূল র‌্যালিতে যোগ দিয়ে শহর প্রদক্ষিণ করে। এছাড়া চুয়াডাঙ্গা রেল স্টেশন সংলগ্ন ‘জাগো যুব সংঘ’র আয়োজনে আলোচনাসভা ও কাঙালিভোজের আয়োজন করা হয়। চুয়াডাঙ্গা একাডেমী মোড়ে মাইক্রোবাস কল্যাণ সমিতির পক্ষে আলোচনাসভা ও কাঙালিভোজের আয়োজন করা হয়।প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার। সভাপতিত্ব করেন ট্রাঙ্ক ও ট্যাঙ্কলরি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রিপন মণ্ডল।

বেগমপুর প্রতিনিধি জানিয়েছে,চুয়াডাঙ্গা সদরের হিজলগাড়ি মাধ্যমিক বিদ্যালয়ে, বেগমপুর ইউনিয়ন পরিষদে, যদুপুর প্রাথমিক বিদ্যালয়ে ও তিতুদহ ইউনিয়ন যুবলীগের উদ্যোগে দিবসটি পালন করা হয়। হিজলগাড়ি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন স্বপনের নেতৃত্বে একটি র‌্যালি হিজলগাড়ি বাজারের সড়ক প্রদক্ষিণ করে।