ইমরান খানের গাড়িবহরে গুলি

 

 

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানেরগুজরানওয়ালা শহরে গতকাল শুক্রবার সাবেক ক্রিকেটার ও বর্তমান রাজনীতিবিদ ইমরানখানের গাড়িবহরে গুলি চালিয়েছে দুর্বৃত্তরা। এ সময় ইমরান খানের সাথে ছিলেনধর্মীয় নেতা তাহির উল-কাদরি। হামলায় ইমরানের গাড়িটি ক্ষতিগ্রস্ত হলেও তিনিঅক্ষত আছেন বলে জানিয়েছেন তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই)মুখপাত্র অনিলা খান। তবে পুলিশ দুর্বৃত্তদের বাধা দেয়নি বলে অভিযোগ করেছেনতিনি।

সরকারবিরোধীআন্দোলনের অংশ হিসেবে এ দিন ইমরান খান দলের লোকজন নিয়ে ইসলামাবাদ অভিমুখেরোডমার্চ শুরু করেন। গুজরানওয়ালা শহরের ভেতর দিয়ে যাওয়ার সময় একদল লোকতাদের গাড়িবহর লক্ষ্য করে জুতা ও পাথর ছুড়ে। এ সময় দুর্বৃত্তরা তার গাড়িতেগুলি ছোড়ে। সরকারের সমর্থকরা এ হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে ইমরানের দলতেহরিক-ই-ইনসাফ। এ ঘটনার পর গুজরানওয়ালা শহরে ইমরান খানের সমর্থক ও সরকারসমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। বিভিন্ন টিভি চ্যানেলে দেখা গেছে, এ সময়স্থানীয়রা ইমরান খানের দলের পোস্টার ছিঁড়ছে এবং তার দলের সমর্থকদের সঙ্গেসংঘর্ষে জড়িয়ে পড়ছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পদত্যাগেরদাবিতে ইসলামাবাদ অভিমুখে রোড মার্চ করেছেন ইমরান ও কাদরি। নওয়াজ শরিফপদত্যাগ না করা পর্যন্ত অবস্থান ধর্মঘটের ঘোষণা দেন তারা। ২০১৩ এর মে মাসেসাধারণ নির্বাচনে ব্যাপক ভোট কারচুপির মাধ্যমে নওয়াজ শরিফ ক্ষমতায় এসেছেনবলে অভিযোগ করেছেন উভয় নেতা। দেশটির পূর্বাঞ্চলের শহর লাহোরে বৃহস্পতিবারশুরু হওয়া লংমার্চ রাজধানী ইসলামাবাদে শেষ করে গণসমাবেশের মাধ্যমে তাদেরদাবির ব্যাপারে সরকারকে চাপ প্রয়োগের পরিকল্পনা ছিলো সরকারবিরোধীআন্দোলনকারীদের। ইমরান খান ও কাদরির সমর্থকরা বৃহস্পতিবার পাকিস্তানেরস্বাধীনতা দিবসে রাজধানী ইসলামাবাদে সমাবেশ করার ইচ্ছা পোষণ করলেও তাদেরগাড়িবহর ইসলামাবাদে পৌঁছাতে শুক্রবার দুপুর হয়ে যায়। গত কয়েক দিনেইসলামাবাদের নিরাপত্তা জোরদার করা হয়েছে। ২০ হাজারের মতো পুলিশ ও নিরাপত্তাকর্মকর্তা মোতায়েন করা হয়েছে শহরটিতে।