আরও ১৪ দিন কারা হেফাজতে নূর হোসেন

 

স্টাফ রিপোর্টার: অবৈধঅনুপ্রবেশের অভিযোগে ভারতে আটক নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুনের মামলার প্রধানআসামি নূর হোসেনকে আরও ১৪ দিন কারা হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন দেশটিরউত্তর ২৪ পরগনা জেলা দায়রা আদালত। আগের ১৪ দিনের জেল হেফাজত শেষে শনিবারদুপুরে দু সহযোগী-ওয়াহিদুল জামান শামিম ও খান সুমনসহ নূর হোসেনকে ভারতেরপশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার বারাসাতের মুখ্য বিচার বিভাগীয় হাকিমেরআদালতে শুনানি হওয়ার কথা থাকলেও এক আইনজীবীর মৃত্যুতে এদিন তাকে আদালতেতোলা হয়নি। পরে আদালত তাদেরকে ১৪ দিন কারা হেফাজতে রাখার নির্দেশ দেন।

গত১৪ জুন রাতে কোলকাতার দমদম বিমানবন্দরের অদূরে বাগুইহাটি থানার কৈখালিএলাকার একটি বাড়ি থেকে নূর হোসেনের সাথে তার দু সঙ্গী খান সুমন ওওয়াহিদুল জামান শামিমকে গ্রেফতার করে পুলিশ। সর্বশেষ গত ২ জুলাই আদালত নূরহোসেন ও তার দুই সহযোগীকে ১৪ দিন জেল হাজতে রাখার নিদেশ দিয়েছিলেন।ইতোমধ্যেনারায়ণগঞ্জের আদালত বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়কেনূর হোসেনকে দেশে ফেরানোর ব্যাপারে ইন্টারপোলকে অনুরোধ করতে নির্দেশদিয়েছে।
ভারতের কোলকাতায় ধরা পড়ার পর থেকেই নূর হোসেন নিজেকে নির্দোষদাবি করে আসছেন। এমনকি ৱ্যাবকে টাকা দেয়ার বিষয়টি অস্বীকার করেছেন তিনি।তার ব্যাংক অ্যাকাউন্ট ও সম্পত্তি খতিয়ে দেখার আহবানও জানান তিনি।
নূরহোসেন গত ২ আগস্ট আদালতে সাংবাদিকদের জানিয়েছিলেন,তিনি জামিনের আবেদনকরবেন। যদিও ইন্টারপোলের রেড এলার্টভুক্ত কোন আসামি বা অভিযুক্ত জামিনেরআবেদন করতে পারে না।

এ মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী বিকাশ রঞ্জন দেজানান, বাংলাদেশ থেকে ভারতীয় ভূ-খণ্ডে অবৈধভাবে প্রবেশের মামলায় নূরহোসেনকে ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী সাজা ভোগ করতে হতে পারে। তিনি বলেন, ভারত-বাংলাদেশ বন্দি প্রত্যাবর্তন চুক্তি অনুযায়ী নূর হোসেনকে বাংলাদেশেপাঠানো হতে পারে।