মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণায় পুরস্কৃত হলেন রাজিব আহমেদ

 

ইমন সিদ্দিক: চুয়াডাঙ্গার আঞ্চলিক ইতিহাস গবেষক, লেখক রাজিব আহমেদ বলেছেন, পুরস্কার প্রাপ্তির আশায় আমি মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা করিনি, করেছি ইতিহাসের সঠিক তথ্য খুঁজে বের করার স্বার্থে। তবে যেকোনো পুরস্কার প্রাপ্তিই আনন্দের, আমার জন্যও সেটা ব্যতিক্রম নয়। তিনি গতকাল শুক্রবার সন্ধ্যায় ঢাকার বাংলা একাডেমীতে এইচএসবিসি-কালি ও কলম তরুণ লেখক পুরস্কার ২০১৩ গ্রহণকালে এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন পশ্চিমবঙ্গের বিশিষ্ট কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী। সভাপতিত্ব করেন অধ্যাপক এমেরিটাস আনিসুজ্জামান। বক্তব্য রাখেন- বিশিষ্ট শিক্ষাবিদ জিল্লুর রহমান সিদ্দিকী ও মাহবুব-উর-রহমান। পুরস্কারপ্রাপ্ত লেখক রাজিব আহমেদকে পরিচয় করিয়ে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ। একই সাথে প্রবন্ধ-গবেষণা শাখায় পুরস্কৃত হয়েছেন কার্পাসডাঙ্গা গ্রামের কৃতীসন্তান কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. রবিউল হোসেন।

রাজিব আহমেদের এ পুরস্কারপ্রাপ্তিকে কেন্দ্র করে অনুষ্ঠানস্থল ঢাকাস্থ চুয়াডাঙ্গাবাসীর মিলনমেলায় পরিণত হয়। সবাই মুক্তিযুদ্ধে চুয়াডাঙ্গা জেলা ও মুজিবনগরের গৌরবগাঁথা তুলে ধরার জন্য রাজিব আহমেদকে ধন্যবাদ জানান। সবশেষে কৃষ্ণকলি ও তার দল সঙ্গীত পরিবেশন করে।