এমপি পদে মনোনয়ন পেলেন চুয়াডাঙ্গার মেয়ে পুনম

৩ এপ্রিল সংরক্ষিত মহিলা আসনের এমপি নির্বাচন : ৩৯ আসনে ৩৫ জনই নতুন প্রার্থী

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার এক সময়ের বিশিষ্ট আইনজীবী বৃহত্তর কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি প্রয়াত আকতার হোসেন জোয়ার্দ্দারের মেয়ে শিরীন নাইম পুনম দশম সংসদের সংরক্ষিত নারী আসনে এমপি হিসেবে আওয়ামী লীগের মনোনায়ন পেয়েছেন। গত বুধবার রাত ৮টার দিকে সংরক্ষিত নারী আসনে প্রার্থী চূড়ান্ত করার জন্য প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে দলের সংসদীয় বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সংসদীয় বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সভায় সংরক্ষিত নারী আসনে মনোনয়ন চূড়ান্ত করা হয়।

চুয়াডাঙ্গা শহরের জোয়ার্দ্দারপাড়ার মরহুম আকতার হোসেন জোয়ার্দ্দারের ৭ মেয়ের মধ্যে শিরিন নাইম ৫ম। তিনি ঢাকা মহানগর মহিলা লীগের বর্তমান সাংগঠনিক সম্পাদক। তার রাজনীতিতে হাতেখড়ি চুয়াডাঙ্গায় থাকাকালীন। বৈবাহিক সূত্রে সত্তরের দশকে ঢাকাতে স্থায়ী হন তিনি। ৭৬ সালে এসএসসি পাস করেন। ঢাকা আরামবাগ, মতিঝিল, ফকিরাপুল এলাকায় ব্যাপক জনপ্রিয় এ নেত্রী সেখানে শিরিন আপা নামে পরিচিত। আর চুয়াডাঙ্গায় তাকে পরিচিতজনেরা পুনম নামে চেনে। তিনি দু সন্তানের জননী। স্বামী প্রয়াত আব্দুল হাই আবু নাঈম। ছেলে মনি মো. রঞ্জন ইঞ্জিনিয়র। মেয়ে রেজওয়ানা নাঈম নাবিলা কলেজছাত্রী হলেও বিবাহিতা।

এই প্রথম চুয়াডাঙ্গার মেয়ে এমপি হচ্ছেন! এ খবর গতকাল সন্ধ্যার পর চুয়াডাঙ্গায় ছড়িয়ে পড়লে স্থানীয় আ.লীগ নেতাকর্মীসহ সাধারণ মানুষের মধ্যে আনন্দ ছড়িয়ে পড়ে। এর আগে মনোনায়নপত্র তোলার দিন দৈনিক মাথাভাঙ্গার এ প্রতিবেদকের সাথে কথা হলে শিরিন নাইম পুনম তার প্রতিক্রিয়ায় জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে এলাকার দায়িত্ব দেবেন, আমি সেই এলাকার উন্নয়নের কাজে নিজেকে উজাড় করে দেবো। যেহেতু আমি চুয়াডাঙ্গার মেয়ে। তাই আমার ইচ্ছে নিজ এলাকায় দায়িত্ব পালন করা। এক্ষেত্রে জাতীয় সংসদের হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দারের পূর্ণাঙ্গ সহযোগিতা তিনি পাবেন বলে গতরাতে মোবাইলফোনে দৈনিক মাথাভাঙ্গায় আশাবাদ ব্যক্ত করেন। শিরিন নাইম পুনম সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হলে তিনিই হবেন চুয়াডাঙ্গার সন্তান হিসেবে প্রথমবারের মতো নারী সংসদ সদস্য।

পুরোনোদের অধিকাংশকে বাদ রেখে দশম জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের এমপি পদে দলীয় মনোনয়নপ্রাপ্ত প্রার্থীদের নামের তালিকা চূড়ান্ত করা হয় গতকাল। ৩৯টি আসনে দল মনোনীত এ প্রার্থী তালিকায় ৩৫ জনই নতুন প্রার্থী। আর নবম সংসদে সংরক্ষিত মহিলা আসনের এমপি ছিলেন এমন মাত্র ৪ জন আবারও দলীয় মনোনয়ন পেয়েছেন।

বৈঠকে দলের মনোনয়ন লাভে ইচ্ছুক মোট ৮২২ জন প্রার্থীর আবেদন পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করা হয়। এ সময় প্রার্থীদের রাজনৈতিক জীবন, জনসম্পৃক্ততা ও দেশের বিভিন্ন আন্দোলন-সংগ্রামে তাদের অবদান ইত্যাদি বিবেচনা করেই সর্বসম্মতভাবে ৩৯ আসনের প্রার্থী চূড়ান্ত করা হয়।

এছাড়া মনোনয়নপ্রাপ্ত বাকি প্রার্থীদের মধ্যে রয়েছেন সেলিনা জাহান লিটা, অ্যাডভোকেট সফুরা বেগম রুমী, অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি, বেগম আখতার জাহান, সেলিনা বেগম স্বপ্না, সেলিনা আখতার বানু, লায়লা আরজুমান বানু, কামরুল লায়লা জলি, হেপী বড়াল, রিফাত আমিন, নাসিমা ফেরদৌসী, লুৎফুন্নেছা, মমতাজ বেগম অ্যাডভোকেট, মনোয়ারা বেগম, মাহজাবিন খালেদ, ফাতেমা জোহরা রানী, দিলারা মাহবুব আসমা, ফাতেমা তুজ্জহুরা, সাবিনা আক্তার তুহিন, রহিমা আক্তার, অ্যাডভোকেট হোসনে আরা বাবলী, কামরুন নাহার চৌধুরী লাভলী, রোখসানা ইয়াসমিন ছুটি, অ্যাডভোকেট নাভানা আক্তার, আসমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, শামছুন নাহার বেগম অ্যাডভোকেট, ওয়াসিফা আয়শা খান, জাহানারা বেগম সুরমা, সাবিহা নাহার বেগম সাবিহা মুসা, ফিরোজা বেগম চিনু এবং সুচিত্রা তংঞ্চঙ্গ্যাঁ।

এদিকে আওয়ামী লীগ জোটের দু শরিক জাসদ ও ওয়ার্কার্স পার্টি থেকে সংরক্ষিত মহিলা আসনের এমপি পদে মনোনয়ন এখনও ঘোষণা করা হয়নি। তবে জাসদ থেকে কর্নেল (অব.) আবু তাহেরের স্ত্রী লুৎফা তাহের এবং ওয়ার্কার্স পার্টি থেকে দলের কেন্দ্রীয় নেতা হাজেরা বেগম নিজ নিজ দলের মনোনয়ন পেতে যাচ্ছেন বলে জানা গেছে। নির্বাচন কমিশন ঘোষিত তালিকা অনুযায়ী ৩ এপ্রিল সংরক্ষিত মহিলা আসনের এমপি নির্বাচন অনুষ্ঠিত হবে।