সংস্কৃতি বিকাশের এই প্রয়াস মাইলফলক হয়ে থাকবে

মুন্সিগঞ্জে জেলা লেখক সংঘের অনুষ্ঠানে ছড়া সম্রাট আহাদ আলী মোল্লা
স্টাফ রিপোর্টার: প্রত্যন্ত অঞ্চলে প্রতিভা অন্বেষণে চুয়াডাঙ্গা জেলা লেখক সংঘের এ প্রয়াস জেলার শিল্প, সাহিত্য ও সংস্কৃতি বিকাশের ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে। এ সাংস্কৃতিক প্রতিযোগিতা শুধু জেলা নয় সারাদেশের মধ্যে এক অনুসরণযোগ্য দৃষ্টান্ত। চুয়াডাঙ্গা জেলা লেখক সংঘের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল শুক্রবার দিনব্যাপী আলমডাঙ্গার মুন্সিগঞ্জ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের মুক্ত মঞ্চে উপজেলার প্রতিযোগীদের নিয়ে অনুষ্ঠিত কবিতা আবৃত্তি, ছবি অঙ্কন, হস্তলিখন ও সঙ্গীত প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দৈনিক মাথাভাঙ্গার বার্তা-সম্পাদক ছড়া স¤্রাট আহাদ আলী মোল্লা এ কথা বলেন। তিনি আরও বলেন, এ প্রতিযোগিতার মাধ্যমে সুবিধা বঞ্চিত গ্রামগঞ্জের প্রতিভাসম্পন্ন শিশু কিশোর তরুণেরা সামনে এগিয়ে আসার সুযোগ পাবে। তিনি অনুষ্ঠান স্থলে সমবেত শত শত মানুষের মুহুর্মুহু করতালির মধ্যে প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা করেন। প্রধান আলোচক কেরু অ্যান্ড কোং (বিডি) লি. দর্শনার সিনিয়র ডিজিএম ও জেলা লেখক সংঘের সভাপতি ডা. শাহীনূর হায়দার বলেন, শিশু কিশোরদের মধ্যে সুকুমার বৃত্তিগুলোকে বিকশিত করতে হবে। ডিজিটাল প্রযুক্তি অপব্যবহারজনিত কুফল সম্পর্কে সচেতন হতে হবে এবং নতুন বাংলাদেশ গড়তে হবে। তিনি বলেন সুপ্ত প্রতিভা বিকাশের মাধ্যমে আমাদের এ শিশু কিশোরদের মধ্যে থেকেই বেরিয়ে আসবে একজন বঙ্গবন্ধু, একজন শেখ হাসিনা, একজন মাদার তেরেসা, একজন স্টিফেন হকিং। প্রতিভা অন্বেষণের এ ধারা আগামীতে বৃহত্তর পরিসরে অনুষ্ঠিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
বিশেষ আলোচক চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজের অধ্যক্ষ শাহাজাহান আলী বিশ^াস বলেন, শুধু পুঁথিগত বিদ্যা নয়, শিশু কিশোরদের সমৃদ্ধ মনন গঠনে শিল্প-সাহিত্য-সংস্কৃতির চর্চাও অব্যাহত রাখতে হবে। তিনি বলেন এগিয়ে যাওয়ার ক্ষেত্রে আমরা যেন একদিন মালয়েশিয়াকে টপকে যেতে পারি।
মুন্সিগঞ্জ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রী শংকর কুমার পাত্রের সভাপতিত্বে এ জনাকীর্ণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মুন্সিগঞ্জ একাডেমির সভাপতি বদরুদ্দোজা বুদো মিয়া, শিক্ষক (অব) পুষ্পারাণী আগরওয়ালা, বিশিষ্ট সমাজসেবক দেবেন্দ্রনাথ দোবে বাবুলাল, জেলা লেখক সংঘের সহসভাপতি সুরেশ কুমার আগরওয়ালা, ওমর আলী মাস্টার, যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুল আলীম, শামীমা আখতার, ব্রাক ব্যাংক মুন্সিগঞ্জ শাখার ম্যানেজার বাবুল হোসেন, কবি ওয়াসিম-উল-ইসলাম লাম, ওহিদ মামা, রাশেদুজ্জামান তুষার, মশিউর রহমান ও কবি আব্দুল কুদ্দুস। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন মরিয়ম খাতুন। পবিত্র গীতা থেকে পাঠ করে সুমনা দেবনাথ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা লেখক সংঘের সাধারণ সম্পাদক ময়নুল হাসান। অনুষ্ঠান সমন্বয়কের দায়িত্ব পালন করেন শ্রী সুরেশ কুমার আগরওয়ালা। অনুষ্ঠান সমন্বয় সহযোগিতায় ছিলেন জহুরুল ইসলাম, বিজয় দেব শর্মা সুমন, মেম্বার আল আমীন হোসেন, মেম্বার হিরালাল দোবে ও মিনাজ উদ্দিন। অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধান ও পরিচালনায় ছিলেন জেলা লেখক সংঘের সাধারণ সম্পাদক কবি ময়নুল হাসান।