স্বল্প অভিবাসন ব্যয়ে প্রচুর কর্মী নেবে কাতার

মাথাভাঙ্গা মনিটর: বাংলাদেশ থেকে স্বল্প অভিবাসন ব্যয়ে প্রচুর কর্মী নেয়ার আগ্রহ প্রকাশ করেছে কাতার। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশে নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত আবদুল্লাহ আব্দুল আজিজ আল মানা প্রবাসীকল্যাণ ভবনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের সাথে সাক্ষাৎকালে এ আগ্রহের কথা জানান। এ সময় তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে কাতারে বাংলাদেশি কর্মী নিয়োগের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ কাতারের দীর্ঘ পরীক্ষিত বন্ধু। ভবিষ্যতে এ সম্পর্ক আরো সুদৃঢ় হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, আমাদের ২২ লাখ রেজিস্ট্র্রশনকৃত কর্মীর ডাটা ব্যাংক রয়েছে। সে ডাটা ব্যাংক থেকে আমরা যেকোনো সংখ্যক কর্মী সরবরাহ করতে সক্ষম। এ পদ্ধতিতে কোনো মধ্যস্বত্বভোগী থাকবে না। রাষ্ট্রদূত এজন্য মন্ত্রীকে ধন্যবাদ জানান। রাষ্ট্রদূত বলেন, কাতারে নির্মাণসহ বিভিন্ন খাতে প্রচুর কর্মীর চাহিদা রয়েছে। আগামী ২০২২ সালে ফুটবল বিশ্বকাপ উপলক্ষে বিভিন্ন অবকাঠামো নির্মাণ উপলক্ষে ব্যাপক কর্মীর চাহিদা সৃষ্টি হচ্ছে। যা বিভিন্ন দেশ থেকে পূরণ করা হবে।

তিনি আরো বলেন, এ উপলক্ষে ৫০ হাজার কর্মী নিয়োগের দরকার হবে। বাংলাদেশের কর্মীগণ এ সুযোগ গ্রহণ করতে পারেন বলে তিনি উল্লেখ করেন। এছাড়াও তিনি অন্যান্য খাতে কর্মী নিয়োগের বিষয়ে বাংলাদেশকে অগ্রাধিকার প্রদানের আশ্বাস দেন। তিনি বলেন, অভিবাসন ব্যয়ও অত্যন্ত স্বল্প হবে। রাষ্ট্রদূত কাতারে কর্মরত বাংলাদেশি কর্মীদের দক্ষতা অন্যান্য দেশের কর্মীদের তুলনায় বেশি। এজন্য তিনি বাংলাদেশি কর্মীদের প্রশংসা করেন। কোনো কর্মী যেন মধ্যস্বত্বভোগীদের দ্বারা আর্থিকভাবে প্রতারিত না হয় সে দিকে লক্ষ্য রাখতে তিনি পরামর্শ দেন।

সাক্ষাৎকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব খন্দকার ইফতেখার হায়দার, বিএমইটির মহাপরিচালক বেগম শামছুন নাহারসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, কাতারে বর্তমানে দু লক্ষাধিক বাংলাদেশি কর্মরত রয়েছেন।