স্থানীয় সরকার ব্যবস্থায় উপজেলা পরিষদের গুরুত্ব ও প্রয়োজনীয়তা

 

 

দামুড়হুদা উপজেলা নির্বাচন : সবার মনেই কৌতহল

তাছির আহমেদ: আজ দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থীদের অগ্নিপরীক্ষা। কয়েক সপ্তা ধরে এ উপজেলাসহ সমগ্র জেলাবাসীর মনে ভর করে আছে নিদারুণ এক কৌতূহল। চুয়াডাঙ্গা জেলায় এ নির্বাচন প্রথম অনুষ্ঠিত হওয়ায় রাজনৈতিক নেতাকর্মীদের মাঝে এ কৌতূহলের মাত্রাটা একটু বেশি। তবে সাধারণ মানুষের মনেও কিন্তু কম নয়। কারণ এ নির্বাচনে বিজয়ী প্রার্থীরাই হবেন এ উপজেলার স্থানীয় সরকার। উপজেলা স্থানীয় সরকারের দায়িত্বের মধ্যে রয়েছে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, যোগাযোগ ও ভৌতকাঠামো উন্নয়ন, কৃষি-মৎস্য-প্রাণিস¤পদ উন্নয়ন, প্রাথমিক-মাধ্যমিক-মাদরাসা-গণশিক্ষার উন্নয়ন, বাজার মূল্য পর্যবেক্ষণ, মনিটরিং ও নিয়ন্ত্রণ এবং অর্থ, বাজেট, পরিকল্পনা ও স্থানীয় সম্পদ আহরণসহ আরো অনেক। তাই স্থানীয় সরকার ব্যবস্থায় উপজেলা পরিষদের গুরুত্ব ও প্রয়োজনীয়তা উপলব্ধি করে সকল রাজনৈতিক দলই এ নির্বাচনে অংশ নিয়েছে। চতুর্থ দফার দামুড়হুদা উপজেলা পরিষদের চতুর্থ চেয়ারম্যান আজ নির্বাচিত হবেন। সবাই রয়েছেন অতি আগ্রহে, কে গেলো আওয়ামী লীগ নাকি বিএনপি নাকি জামায়াত? আওয়ামী লীগ শব্দটি উচ্চারিত হওয়ার সাথে সাথে কারো বুঝতে বাকি থাকবে না, এ চেয়ারম্যানের আসনে কে গেলো, অনুরুপ জামায়াতের। কিন্তু বিএনপির বেলায় প্রশ্ন আসবে কারণ দুজন। তবুও এরা আশাবাদী, সকল আশা নিরাশার অবসান ঘটবে ভোটারের ভোটে এবং তা দিনের শেষে।

নির্বাচন অফিসসূত্রে জানা গেছে, উপজেলার দর্শনা পৌরসহ ৭টি ইউনিয়নে এবার মোট ভোটারের সংখ্যা ১ লাখ ৯৫ হাজার। এরমধ্যে পুরুষ ভোটার ৯৭ হাজার ৪৭৫ জন আর মহিলা ভোটার ৯৭ হাজার ৫২৫ জন। এ সকল ভোটারের জন্য অত্র উপজেলার সুবিধাজনক স্থানে ৭৭টি ভোটকেন্দ্রে ৬৪৭টি বুথের ব্যবস্থা করা হয়েছে। হাউলী ইউনিয়নে ২৬ হাজার ৬৬১ জন ভোটারের জন্য ১০টি কেন্দ্রে রয়েছে ৮৯টি বুথ, দর্শনা পৌরসভায় ২২ হাজার ৯৭০ জন ভোটারের জন্য ৯টি কেন্দ্রে রয়েছে ৭৫টি বুথ, পারকৃষ্ণপুর মদনা ইউনিয়নে ১৬ হাজার ৯৩২ জন ভোটারের জন্য ৬টি কেন্দ্রে রয়েছে ৫৫টি বুথ, কুড়–লগাছি ইউনিয়নে ১৯ হাজার ৪৬৮ জন ভোটারের জন্য ৯টি কেন্দ্রে রয়েছে ৬৬টি বুথ, কার্পাসডাঙ্গা ইউনিয়নে ৩০ হাজার ৬৬৯ জন ভোটারের জন্য ১২টি কেন্দ্রে রয়েছে ১০২টি বুথ, নতিপোতা ইউনিয়নে ২৫ হাজার ৫৫১ জন ভোটারের জন্য ৯টি কেন্দ্রে রয়েছে ৮৫টি বুথ, জুড়ানপুর ইউনিয়নে ২৫ হাজার ৬৬৩ জন ভোটারের জন্য ১০টি কেন্দ্রে রয়েছে ৮৫টি বুথ এবং দামুড়হুদা ইউনিয়নে ২৭ হাজার ৮৬ জন ভোটারের জন্য ১২টি কেন্দ্রে ৯০টি বুথের ব্যবস্থা করা হয়েছে। একল কেন্দ্র ও বুথে আজ ১৫ মার্চ সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে এসকল ভোটারের ভোটগ্রহণ।

এদিকে সাধারণ ভোটারের কাছ থেকে জানা গেছে, নিজের ঘোল কেউ টক বলে না, এ নির্বাচনের সকল পদের প্রার্থীই নাকি নিজ গুনে গুণান্বিত হয়ে বিরামহীন ভোটের মাঠ চষেছে। তারপরও এরা বুঝেশুনে সিদ্ধান্ত নিচ্ছেন। কারণ তাদের ভোট এ উপজেলা স্থানীয় সরকার গঠনে সহায়ক হবে। তাদের বুঝার সিদ্ধান্ত ভূল হলে তার দ্বায়ভার তাদেরকেই বহন করতে হবে। তাই তাদের মূল্যবান ভোটটি কোথায় বা কাকে দিলে এ সমাজ তথা উপজেলার উন্নয়ন হবে, ভেবেচিন্তে তারা ভোট প্রদান করবেন। কাকে ভোট দিবেন এ প্রশ্নোত্তরে বলেন ঠিক সময়েই জানতে পারবেন!