সমাপনী পরীক্ষায় চুয়াডাঙ্গায় পাসের হার প্রাথমিকে ৯৭ এবং ইবতেদায়িতে ৯৩ ভাগ

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা- ২০১৬ ফলাফল গতকাল বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে। এবার প্রাথমিকে পাসের হার জেলায় ৯৭ দশমিক ৩৪ ভাগ। যা গত বছরে ছিলো ৯৬ দশমিক ৭২ ভাগ। ইবতেদায়ি পরীক্ষায় পাসের হার এবার ৯৩ দশমিক ৭৪ ভাগ। যা গত বছর ছিলো ৮৫ দশমিক ৩৪ ভাগ। গতকাল বৃহস্পতিবার দুপুর ২টায় একযোগে সারাদেশে ফলাফল ঘোষণা করা হয়।

জেলা প্রাথমিক কার্যালয় সূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গা জেলায় প্রাথমিকে ২০ হাজার ৩০৯ জন পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে পাসের সংখ্যা ১৯ হাজার ৫৭২ জন। জিপিএ-৫ পেয়েছে বালক ৬৫৭ জন এবং বালিকা ৬০৬ জন। ইবতেদায়ি পরীক্ষায় অংশগ্রহণ করে ১ হাজার ৭৬৬ জন। পাসের হার ৯৩ দশমিক ৭৪ ভাগ। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে বালক ৪ জন এবং বালিকা ১১ জন।

প্রাথমিক সমাপনী পরীক্ষায় চুয়াডাঙ্গা সদরে পাসের হার ৯৮ দশমিক ৯৯ ভাগ। পাসের সংখ্যা ৫ হাজার ৫৪৮ জন। অকৃতকার্যের সংখ্যা ৫৭ জন। জিপিএ ৫ পেয়েছে বালক ২৮২ জন এবং বালিকা ২৭৭ জন। আলমডাঙ্গা উপজেলায় পাসের হার ৯৮ দশমিক ৩৮ ভাগ । অকৃতকার্যের সংখ্যা ১১২ জন। জিপিএ ৫ পেয়েছে বালক ২২৭ জন এবং বালিকা ১৭৪ জন। দামুড়হুদা উপজেলায় পাসের হার ৯৮ দশমিক ২৬ ভাগ। অকৃতকার্যের সংখ্যা ৮১ জন। জিপিএ ৫ পেয়েছে বালক ৬১ জন এবং বালিকা ৮৭ জন। জীবননগর উপজেলায় পাসের হার ৯৩ দশমিক ৭২ ভাগ। অকৃতকার্যের সংখ্যা ১৭৬ জন। জিপিএ-৫ পেয়েছে বালক ৩ জন এবং বালিকা শূন্য।

ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় চুয়াডাঙ্গা সদরে পাসের হার ৯৫ দশমিক ৯৫ ভাগ। অকৃতকার্যের সংখ্যা ৯ জন। জিপিএ-৫ পেয়েছে বালক ১ এবং বালিকা ৮ জন। আলমডাঙ্গা উপজেলায় পাসের হার ৯৪ দশমিক ৩৪ ভাগ। অকৃতকার্যের সংখ্যা ৭৩ জন। জিপিএ ৫ পেয়েছে বালকশূন্য এবং বালিকা একজন। দামুড়হুদা উপজেলায় পাসের হার ৮৯ দশমিক ৩২ ভাগ । অকৃতকার্যের সংখ্যা  ৫৫ জন। জিপিএ ৫ পেয়েছে বালক শূন্য এবং বালিকা ২ জন। জীবননগর উপজেলায় পাসের হার ৯৫ দশমিক ৩২ ভাগ। অকৃতকার্যের সংখ্যা ১৫ জন। জিপিএ ৫ পেয়েছে বালক শূন্য এবং বালিকা ২ জন।

চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক মনি মোহন বিশ্বাস জানান, প্রাথমিক শিক্ষা সমাপনীতে এ বিদ্যালয়ে শতভাগ পাস করেছে।  ২৮৬ জন ছাত্রের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৪১ জন। স্কুলের এ ফলাফলে তিনি সন্তষ্ট বলে দাবি কেিরন।

চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল বারী জানান, প্রাথমিক সমাপনী পরীক্ষায় এ বিদ্যালয়ে পাসের হার ৯৯ দশমিক ৬২ ভাগ। ২৬২ জন ছাত্রীর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১৪৯ জন।

চুয়াডাঙ্গা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রমেন্দ্র নাথ পোদ্দার বলেন, প্রাথমিকে ও ইবতেদায়িয়ীতে ফলাফল গতবছরের চেয়ে এবার ভালো হয়েছে। ক্রমান্বয়ে ফলাফল উন্নতি হচ্ছে। গতবছর সারাদেশে চুয়াডাঙ্গা জেলা ১৩ তম স্থানে ছিল এবার আশা করছি আরো উন্নতি করবে।