নির্বাচন পদ্ধতি নির্ধারণে সমঝোতায় রাজি বিএনপি

 

স্টাফ রিপোর্টার: দেশের প্রয়োজনে যে কোনো ত্যাগ স্বীকারে প্রস্তুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ বক্তব্যকে সাধুবাদ জানিয়ে বিএনপি বলেছে, খুব বড় কোনো ত্যাগ স্বীকার না করে দেশের সঙ্কট উত্তরণে পদত্যাগ করে সব দলের অংশগ্রহণে একটি অবাধ নির্বাচন ঘোষণা দিন।

গতকাল সোমবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির মুখপাত্র আন্তর্জাতিক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন এ কথা বলেন। রিপন বলেন, নির্বাচন প্রশ্নে আমরা শুধু আমাদের সাথে নয়, সব দলের সাথে আলোচনার জন্য বার বার সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। আমরা আলোচনার ভিত্তিতেই আগামী নির্বাচনের পদ্ধতি ও উপায় নির্ধারণে সমঝোতায় রাজি আছি। আমরা বলছি না সংবিধান থেকে বাতিল করা সেই তত্ত্বাবধায়কের অধীনেই নির্বাচন হতে হবে। আসাদুজ্জামান রিপন বলেন, দেশ চরম সংকটের মধ্যে দিয়ে চলছে। দেশে খুনাখুনির রাজনীতি চলছে। সব কিছু নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। দেশ যদি আরও গভীর সঙ্কটের দিকে যায় তাহলে সেখান থেকে দেশকে টেনে তোলা হয়তো আর সম্ভব হবে না। তাই আমরা প্রধানমন্ত্রীর বড় মাপের ত্যাগ স্বীকার চাই না, আমরা চাই তিনি শুধু ছোট একটি ত্যাগ স্বীকার করুন। প্রধানমন্ত্রী থেকে পদত্যাগ করে সবার অংশগ্রহণে দেশে একটি গ্রহণযোগ্য নির্বাচন কবে হবে, তা তিনি ঘোষণা করুন। এতে তার রাজনৈতিক পরাজয় ঘটবে না বরং এতে তিনি নজির হয়ে থাকবেন।

রিপন বলেন, চাঁদপুরের কচুয়ায় ১৫ আগস্ট শোক দিবস উপলক্ষে চাঁদা না পেয়ে শিক্ষক ও ছাত্রছাত্রীদের ওপর নৃশংস হামলা চালানো হয়েছে, তার নিন্দা জানানোর ভাষা আমাদের নেই। এটা কোনো সভ্য দেশে হতে পারে না। দেশে আজ প্রতিবাদ করারও কোনো সুযোগ নেই। অন্যায় অপকর্মের বিরুদ্ধে মানববন্ধনের মতো কর্মসূচিও আজ করা যায় না। বাধা দেয়া হয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল হালিম, এমএ কাইউম, সহসাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, সহদফতর সম্পাদক আব্দুল লতিফ জনি প্রমুখ।