চুয়াডাঙ্গা-মেহেরপুর ও কুষ্টিয়ায় শোভাযাত্রা-আলোচনাসভাসহ বিভন্নি কর্মসূচির মধ্যদিয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস পালন

যাদের লিগ্যাল এইড প্রয়োজন তাদের সচেতন করতে প্রত্যেকেরই দায়িত্বশীল হওয়ার আহ্বান

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা, মেহেরপুর ও কুষ্টিয়াসহ দেশের অধিকাংশ স্থানে জাতীয় আইনগত সহায়তা দিবস পালন হয়েছে। এবার দিবসের প্রতিপাদ্য বিষয় ছিলো ‘সরকারি আইনি সহায়তা পাওয়ার উন্মুক্ত হলো দ্বার, বিকল্প বিরোধ নিষ্পত্তি সংযুক্ত হলো এবার’। এ স্লোগান সামনে নিয়ে বর্ণাঢ্য শোভযাত্রা, আলোচনাসভাসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়।

P1470397

দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার চুয়াডাঙ্গা জেলা জাতীয় আইনগত সহায়তা দিবস পালন কমিটি শোভাযাত্রা ও আলোচনাসভা আয়োজন করে। সকাল ৯টায় জেলা জজ আদালত চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে গিয়ে শেষ হয়। এরপর জেলা জাতীয় আইনগত সহায়তা কমিটির উদ্যোগে জেলা ও দায়রা জজ বেগম শিরিন কবিতা আক্তারের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

আলোচনাসভায় বক্তারা বলেন, সকলেরই বিচার পাওয়ার অধিকার রয়েছে। ন্যায়বিচার প্রতিষ্ঠার স্বার্থে সকলের বিচার পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে সচেনতা ছড়ানো দরকার। যাদের জন্য লিগ্যাল এইড তারাই যদি বিষয়টি জানতে না পারে তাহলে এই মহৎ কর্মসূচির সুফল মিলবে না। ফলে আমাদের সকলকেই নিজ নিজ অবস্থানে থেকে সচেতনতা ছড়াতে দায়িত্বীলতার পরিচয় দিতে হবে। এটাও নৈতিক দায়িত্বেরই অংশ।

অনুষ্ঠানে অতিথি হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আব্দুর রাজ্জাক, অতিরিক্ত পুলিশ সুপার গোলাম বেনজীর, অতিরিক্ত জেলা ও দায়রা জজ (১) নাজির আহমেদ, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ড. এবিএম মাহমুদুল হক, পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আব্দুল ওহাব মল্লিক, সাধারণ সম্পাদ সৈয়দ হেদায়েত হোসেন আসলাম, মোল্লা আব্দুর রশিদ (জিপি), শামশুজ্জোহা (পিপি), জেলসুপার আনোয়ারুজ্জামান, তথ্য অফিসার আবু বকর সিদ্দিক, বারের সাবেক সভাপতি সেলিম উদ্দিন খান ও এমএম শাহজাহান মুকুল, সাবেক সেক্রেটারি শামীম রেজা ডালিম, ইমতিয়াজ হোসেন উজ্জ্বল, আফরোজা আকতার, বেসরকারি সংগঠন ওয়েভের প্রতিনিধি নুঝাত পারভীন, ঝর্ণা খাতুন ও রাজিয়া খাতুন বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করে জীবননগর সহকারী জজ আদালতের বিচারক ও লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব মানিক দাশ।

এ সময় অ্যাডভোকেট আফরোজা আকতার ও ইমতিয়াজ হোসেন উজ্জ্বলকে লিগ্যাল এইডের শ্রেষ্ঠ প্যানেল আইনজীবী হিসেবে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে জেলা ও দায়রা জজ বেগম শিরিন কবিতা আক্তার বলেন, ‘যাদের লিগ্যাল এইড প্রয়োজন তাদের সচেতনতা বাড়াতে হবে। আমরা প্রত্যেকে যদি পাঁচজন করে মানুষকে সচেতনতা বাড়াতে পারি তাহলেই এই দিবসটি সার্থক হবে।’

মেহেরপুর অফিস জানিয়েছে, ‘সরকারি আইন সহায়তা পাওয়ার উন্মুক্ত হলো দ্বার; বিকল্প বিরোধ নিষ্পত্তি হলো এবার’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে মেহেরপুরে পালিত হলো জাতীয় আইন সহায়তা দিবস। দিবসটি পালন উপলক্ষে গতকাল মঙ্গলবার সকালে মেহেরপুর শহীদ ড. সামসুজ্জোহা নগর উদ্যানে রঙ-বেরঙের বেলুন ও শান্তির প্রতিক কবুতর উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন মেহেরপুরের জেলা ও দায়রা জজ রবিউল হাসান। পরে জেলা ও দায়রা জজ রবিউল হাসানের নেতৃত্বে একটি ৱ্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা ও দায়রা জজ আদালতে গিয়ে শেষ হয়। অতিরিক্ত জেলা জজ টিএম মুসা, যুগ্ম জেলা জজ আব্দুল হামিদ, পুলিশ সুপার হামিদুল আলম, পৌর মেয়র মোতাচ্ছিম বিল্লাহ মতু, সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী, জেলা জজ আদালতের পিপি অ্যাড. পল্লব ভট্টাচার্য, জিপি অ্যাড. শাহজান আলী, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. আনোয়ার হোসেনসহ জেলার আইনজীবীগণ ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ৱ্যালিতে অংশগ্রহণ করেন।

এদিকে বিকেলে জেলা জজ আদালতের সম্মেলনকক্ষে জেলা ও দায়রা জজ রবিউল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় অতিথি ছিলেন পুলিশ সুপার হামিদুল আলম, অতিরিক্ত জেলা জজ টিএম মুসা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাজেদুল রহমান খান, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন, পৌর মেয়র মোতাচ্ছিম বিল্লাহ মতু, সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী। যুগ্ম জেলা জজ আব্দুল হামিদের সঞ্চালনায় উপস্থিত ছিলেন জেলা জজ আদালতের পিপি অ্যাড. পল্লব ভট্টাচার্য, জিপি অ্যাড. শাহজান আলী, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক আসাদুল আযম খোকন, অ্যাড. ইব্রাহিম শাহীন, অ্যাড. কাজি শহিদুল হক, অ্যাড. আফরোজা বেগম ফাতেমা, পলাশিপাড়া সমাজ কল্যাণ সমিতির নির্বাহী প্রধান মোশাররফ হোসেন, অবসরপ্রাপ্ত শিক্ষক আব্দুর রাজ্জাক খান প্রমুখ।

কুষ্টিয়া প্রতিনিধি জানিয়েছেন, কুষ্টিয়ায় জাতীয় আইনগত সহায়তা দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকালে ৱ্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন- কুষ্টিয়া জেলা দায়রা জজ ও জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা কুষ্টিয়া জেলা কমিটির সভাপতি মো. শফিউর রহমান, স্পেশাল জজ এএইচএম শামসুল আরেফীন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যনালের বিচারক মো. আছাদুজ্জামান, পুলিশ সুপার প্রলয় চিসিম প্রমুখ। বক্তারা বলেন, সাধারণ মানুষ যেন আইনি সহায়তা পেতে পারে এজন্য সরকার আইন পাস করে। যার ফলে সাধারণ মানুষ কোর্টে এসে বিনামূল্যে আইনি সহায়তা পাচ্ছে। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার আবু বক্কর সিদ্দিক, মেধার নির্বাহী পরিচালক রবিউল ইসলাম, ব্র্যাকের জেলা প্রতিনিধি মোতাহার হোসেন, ব্লাস্টের সমন্বয়কারী অ্যাড. শঙ্কর মজুমদারসহ বিভিন্ন এনজিও প্রতিনিধি, সাংবাদিক ও সুধীজন উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে মীর আরশেদ আলী ও সাফিনাজ আক্তারকে পুরস্কার প্রদান করা হয়। এর আগে এক বর্ণাঢ্য ৱ্যালি জেলা আইনজীবী ভবন থেকে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।