যেকোনোভাবে জয় পেলেই তা বিজয় হয় না

S M Rahman

ভোটকেন্দ্র পরিদর্শনকালে মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া ব্লুম বার্নিকাট

 

স্টাফ রিপোর্টার: তিনটি সিটি নির্বাচনে বিভিন্ন ভোটকেন্দ্রে ভোট জালিয়াতি, সহিংসতা ও বিএনপির বয়কটের সিদ্ধান্তে হতাশা ব্যক্ত করেছেন বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাট। গতকাল তিনি এক বিবৃতিতে বলেন, বিভিন্ন ভোটকেন্দ্রে ভোট জালিয়াতি, ভয়-ভীতি প্রদর্শন এবং সহিংসতার যেসব ঘটনা ঘটেছে বলে প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে ব্যাপক ও বিশ্বাসযোগ্য প্রতিবেদন পাওয়া গেছে এবং বিএনপি সিটি করপোরেশন নির্বাচন বয়কটের যে সিদ্ধান্ত নিয়েছে তাতে আমরা হতাশ। যে সমস্ত অনিয়মের ঘটনা ঘটেছে সেগুলোর স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত হওয়া জরুরি। আইনের আওতায় থেকে কাজ করার জন্য এবং যে কোন ধরনের সহিংসতা এড়ানোর জন্য আমরা সকল পক্ষের প্রতি আহ্বান জানাই। রাজনৈতিক লক্ষ্য অর্জনের জন্য যে কোন ধরনের সহিংসতার আশ্রয় গ্রহণের আমরা তীব্র নিন্দা জানাই।

গতকাল সকালে বনানী বিদ্যানিকেতন স্কুল  অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করেন মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া ব্লুম বার্নিকাট। তিনি বলেন, আমি আশা করি জনগণ সহিংসতার পথ অনুসরণ করবে না। এখানে গণতন্ত্র আছে এবং জনগণের উচিত হবে সেটির ব্যবহার করা। তিনি বলেন, বয়কটকেও সমর্থন করে না যুক্তরাষ্ট্র। ঢাকা ও চিটাগাং এ বিভিন্ন নির্বাচনী কেন্দ্রে সহিংসতার ঘটনায় হতাশা প্রকাশ করেন মার্কিন রাষ্ট্রদূত। তিনি বলেন, অর্থপূর্ণ নির্বাচনের জন্য ভোটারদের ভোটের সুযোগ দিতে হবে।

মার্কিন রাষ্ট্রদূত এছাড়া কয়েক দফা টুইটার বার্তায় নির্বাচন নিয়ে হতাশা ব্যক্ত করেন। তিনি বলেন, যেকোনো উপায়ে জয়লাভ করলেই তা বিজয় হয় না।