আলোচনার তাগিদ মুনের

মাথাভাঙ্গা মনিটর: জাতিসংঘ মহাসচিব বান কি মুন বাংলাদেশের দীর্ঘমেয়াদি স্থিতিশীলতা ও উন্নয়নের লক্ষ্যে বিরোধী দলের সাথে গঠনমূলক আলোচনার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে চলমান পরিস্থিতি থেকে উত্তরণে কার্যকর পথ খুঁজে বের করার পরামর্শও দেন তিনি। এদিকে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পরিবর্তিত পরিস্থিতি বোঝার জন্য জাতিসংঘ সরকারের সাথে আলাপ অব্যাহত রাখবে।

মহাসচিব বৃহস্পতিবার ওয়াশিংটনে সফররত পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সোথে বৈঠকে এ আহ্বান জানান। হোয়াইট হাউস কাউন্টারিং ভায়োলেন্ট এক্সট্রিমিজম সামিটের বাইরে বান কি মুনের সঙ্গে বৈঠকে মিলিত হন মাহমুদ আলী।

এর আগে সংলাপের মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে সমস্যা সমাধানের আহ্বান জানিয়ে জাতিসংঘ মহাসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কাছে চিঠি দেন। দুই নেত্রী যখন চিঠির জবাব দেয়ার প্রস্তুতি গ্রহণ করেছেন, ঠিক তখনই মহাসচিব বান কি মুনের সঙ্গে বৈঠক করলেন মাহমুদ আলী। দুই নেত্রীকে চিঠি দেয়ার বিষয়টি জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র নিশ্চিত করেছেন।

বাংলাদেশের চলমান সহিংস পরিস্থিতি ও রাজনৈতিক সংকটের কারণে বেশ কিছু দিন ধরেই বান কি মুন উদ্বেগ প্রকাশ করে আসছিলেন। সংকট উত্তরণে সরকার ও বিরোধী দলের সঙ্গে লিয়াজোঁ করার জন্য জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোকে দায়িত্ব দেন বান কি মুন। বৈঠকের পর জাতিসংঘের দেয়া এক বিবৃতিতে উল্লেখ করা হয়, বাংলাদেশের দীর্ঘমেয়াদি স্থিতিশীলতা ও উন্নয়নের লক্ষ্যে পরিস্থিতি থেকে উত্তরণ এবং বিরোধী দলের সঙ্গে গঠনমূলক আলোচনার জন্য মহাসচিব বাংলাদেশ সরকারকে উৎসাহিত করেন। তিনি ২০১৫ সালের শুরু থেকে বাংলাদেশে প্রাণহানি এবং রাজনৈতিক সহিংসতায় উদ্বেগও প্রকাশ করেছেন।