খেলার পাতার সব খবর : জাপানের উদ্দেশে দেশ ছাড়লো কিশোরী ফুটবলাররা

মায়ের জন্মদিনে মেসি

মাথাভাঙ্গা মনিটর: গত সোমবার ছিলো লিওনেল মেসির রত্নগর্ভা মা সেলিয়ার জন্মদিন। তাইতো মায়ের জন্মদিনটা অন্যভাবে পালন করলেন আর্জেন্টাইন ও বার্সার এই ফুটবল তারকা। গত সোমবার সেলিয়া ৫৭ বছরে পা রাখলেন। মেসির মায়ের সঙ্গে জন্মদিন উদযাপনের একটি ছবি ইন্সটাগ্রাম একাউন্টে পোস্ট করেছেন। মায়ের প্রতি এমন ভালোবাসা প্রকাশ করে অনেকটা আনন্দিত মেসি। তাছাড়াও মেসি তার মায়ের জন্য মোমবাতি জ্বালিয়ে একটি বিশাল কেক কাটেন। মেসির পুত্র সন্তানও সেই আনন্দ উদযাপনের মুহূর্তে উপস্থিত ছিলো। কিন্তু মেসির বাবা হোর্হে মেসি এবং তার ভাই উপস্থিত হতে পারেনি অনুষ্ঠানে। মেসির পোস্ট করা ওই ছবিতে দেখা যাচ্ছে সে তার মায়ের পাশে এবং তাদের সামনে দুটি ওয়াইনের বোতল। একটির গায়ে লেখা ছিলো ১৯৬০ এবং অন্যটির গায়ে লেখা ছিলো ১৯৮৭। মেসির জন্মসাল ১৯৮৭ এবং তার মা সেলিয়ার জন্ম সাল ১৯৬০। মা ও ছেলের জন্ম সালটা হয়তো বোঝানো হয়েছে ওই দু বোতলের সাহায্যে।
মেসির বয়স ১৩ বছর হওয়া পর্যন্ত ছেলেকে নিয়ে কম কষ্ট করতে হয়নি সেলিয়াকে। এরপর ছেলেকে নিয়ে আসেন বার্সেলোনায়। তারপর তো গল্প। কাতালান ক্লাবটিতে খেলে মেসি নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

নিষিদ্ধ হতে পারেন আরাফাত সানি

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজুমল ইসলাম বলেছেন, আরাফাত সানি আদালাতে দোষী প্রমাণিত হলে তাকে ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হতে পারে। গতকাল মঙ্গলবার বিসিবি সভাপতি জানান, দোষী কোনো ক্রিকেটারের পাশে থাকবে না বিসিবি। কেউ অপরাধ করলে শাস্তি পেতেই হবে। নাজমুল হাসান আরো বলেন, ‘আমি একটা ব্যাপার বলতে পারি, এই জিনিস বিসিবি কখনও বরদাস্ত করেনি, করবেও না। শৃঙ্খলাভঙের জন্য বিসিবি অনেক টাকা পর্যন্ত জরিমানাও করেছে। এক্ষেত্রে জিরো টলারেন্স নীতিতে আমরা অটল থাকবো’। গত রোববার আইসিটি আইনের মামলায় সানিকে গ্রেফতার করা হয়। এর আগে শাহাদাত হোসেনের বিরুদ্ধে গৃহকর্মী নির্যাতনের মামলা হওয়ার পরপরই তাকে সাময়িকভাবে বহিষ্কার করেছিলো বিসিবি। পরে আদালত মামলা থেকে বেকসুর খালাস দেয় এ পেসারকে। তার আগে জেলে যেতে হয়েছিলো পেসার রুবেল হোসেনকেও। বিসিবির সভাপতি বলেন, এ নিয়ে তিনজন খেলোয়াড় জেলে গেছে, এটা আমাদের ভাবনায় আছে। যারা অন্যায় করেছে তারা শাস্তি পাবে, এক্ষেত্রে বিসিবি কোনো ছাড় দেয়নি। কেউ যদি এ ধরনের কাজ করে দোষী হয় অবশ্যই সে নিষিদ্ধ হবে। অবশ্যই বিষয়টি আগে আদালতে প্রমাণ হতে হবে’।

টেস্ট ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিঙে সাকিব

মাথাভাঙ্গা মনিটর: নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে ব্যাট হাতে ২১৭ রান করে টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় ওপরে নিয়ে গেলেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। সর্বশেষ প্রকাশিত আইসিসি টেস্ট র‌্যাঙ্কিঙের ব্যাটিং তালিকায় আটধাপ এগিয়ে ২৩তম স্থানে উঠে আসেন তিনি। এটি সাকিবের ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং। ক্রাইস্টচার্চ টেস্টে ৫৯ ও ৮ রান করে আরও এক ধাপ উপরের দিকে উঠেছেন সাকিব। বর্তমানে ২২তম স্থানে আছেন তিনি। ফলে এটিই এখন সাকিবের সেরা ক্যারিয়ার ‌র‌্যাঙ্কিং। বাংলাদেশের মধ্যেও সেরা অবস্থানে সাকিব।  ক্রাইস্টচার্চ টেস্টের আগে বাংলাদেশের মধ্যে র‌্যাঙ্কিং-এ সেরা অবস্থানে ছিলেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। কিন্তু সিরিজের দ্বিতীয় টেস্টে ৫ ও ৮ রান করায় র‌্যাঙ্কিঙে অবনতি হয়েছে তার। ২০তম স্থান থেকে ২৮-এ নেমে গেছেন তিনি। তামিমের পরই আছেন মোমিনুল হক। এই তালিকায় শীর্ষ তিনটি স্থানে রয়েছেন যথাক্রমে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, ভারতের বিরাট কোহলি ও ইংল্যান্ডের জো রুট।

আজহারকে অধিনায়কের পদ থেকে অব্যাহতি!

মাথাভাঙ্গা মনিটর: অস্ট্রেলিয়ায় ব্যর্থ একটি সফর শেষে পাকিস্তানের ওয়ানডে দলের অধিনায়কের পদ থেকে আজহার আলীকে সড়িয়ে দেয়া হয়েছে। কিন্তু ধারণা করা হচ্ছে টেস্ট দলের বর্তমান অধিনায়ক মিসবাহ-উল-হক অবসর নিলে তার স্থলাভিষিক্ত হবেন আজহার।
পাকিস্তানের প্রধান নির্বাচক ইনজামাম-উল-হকের ইচ্ছে টি২০ অধিনায়ক শরফরাজ আহমেদই মার্চ-এপ্রিলে ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে ওয়ানডে দলের দায়িত্ব গ্রহণ করুক। এ ব্যপারে ইনজামাম পিসিবি চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের আশ্বস্ত করার চেষ্টা করছেন। তবে অস্ট্রেলিয়ায় দুর্দান্ত বাজে একটি সফরের পরে পিসিবির ঊর্ধ্বতন কর্মকর্তাদের কেউ কেউ জাতীয় দলে ব্যাপক পরিবর্তনের ইচ্ছা প্রকাশ করেছেন। ইনজামাম ও পিসিবি চেয়ারম্যান চাচ্ছেন মিসবাহ ও সিনিয়র ব্যাটসম্যান ইউসিন খান দ্রুত তাদের ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে বোর্ডকে অবহিত করুক। ওয়েস্ট ইন্ডিজ সফরে আজহার নিয়মিত অধিনায়ক হিসেবে মিসবাহর স্থলাভিষিক্ত হবেন। কিন্তু শরফরাজ টি২০ দলের বাইরে ক্যারিবীয় সফরে বাড়তি দায়িত্ব হিসেবে ওয়ানডে দলেরও নেতৃত্ব দিবেন।

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলবে জিম্বাবুয়ে

মাথাভাঙ্গা মনিটর: পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে জিম্বাবুয়ে সফরে যাবে আফগানিস্তান। গত সোমবার এই তথ্য নিশ্চিত করেছে জিম্বাবুয়ে ক্রিকেট। ওয়ানডে সিরিজের আগে দু দেশের ‘এ’ দল পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে অংশ নিবে। আগামী ১৬ ফেব্রুয়ারি হারারেতে প্রথম ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে। ১৩ ফেব্রুয়ারি আফগানিস্তান জিম্বাবুয়েতে পৌঁছুবে। আগামী ২৬ ফেব্রুয়ারি শেষ হওয়া সিরিজের বাকি ম্যাচগুলো একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে। এর আগে জিম্বাবুয়ে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ আন্তর্জাতিক সিরিজ আয়োজন করেছিলো। ত্রিদেশিয় ওই সিরিজের ফাইনালে খেলেছিলো স্বাগতিকরা। আফগানিস্তানে বিপক্ষে এ পর্যন্ত খেলা ওয়ানডেতে ৬ টিতে জয় পেলেও পরাজিত হয়েছে আটটিতে। সে কারণেই ওয়ানডেতে আফগানদের বিপক্ষে রেকর্ড সমৃদ্ধ করাই জিম্বাবুয়ের সামনে মূল লক্ষ্য। সর্বশেষ গত বছর ভারতে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপে জিম্বাবুয়ে-আফগানিস্তান একে অপরের মুখোমুখি হয়েছিল।

গত সপ্তাহে ডেসার্ট টি-২০তে শিরোপা জেতার পরে আত্মবিশ্বাস নিয়েই জিম্বাবুয়ে সফরে যাচ্ছে আফগানরা। দু দেশের ‘এ’ দলের মধ্যকার সিরিজটি ২৭ জানুয়ারি-৫ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে।

জাপানের উদ্দেশে দেশ ছাড়লো কিশোরী ফুটবলাররা

স্টাফ রিপোর্টার: জাপান ফুটবল অ্যাসোসিয়েশনের (জেএফএ) ব্যবস্থাপনায় ২৮ থেকে ২৯ জানুয়ারি জাপানের ওসাকা শহরে অনুষ্ঠিত হবে ‘জে-গ্রিন সাকাই লেডিস ফেস্টিভাল অনূর্ধ্ব-১৫’ ফুটবল ফেস্টিভাল। উৎসবে  জাপানের ১৮টি ফুটবল দল অংশ নিবে। পাশাপাশি অংশ নিবে বাংলাদেশ ও থাইল্যান্ড অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল দল। গতকাল মঙ্গলবার রাত সোয়া ১১টায় জাপানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দল। সিঙ্গাপুর হয়ে আজ বুধবার রাত সোয়া ৯.২০টায় জাপানের ওসাকা শহরে পৌঁছুবে সাবিনারা।

২৫ জানুয়ারি জাপানে পৌঁছানোর পর ২৬ জানুয়ারি একাডেমি সাকাই এর বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দল। এরপর ফেস্টিভালে ‘ডি’ গ্রুপে ২৮ জানুয়ারি সকাল ৯.৫৫টায় এসি ইমাবারি বিপক্ষে, সকাল ১১.৪৫ টায় সেরেজোর বিপক্ষে ও দুপুর ১.৩৫টায় এনগু নাগোয়া এফসি লেডিসের বিপক্ষে খেলবে বাংলাদেশের মেয়েরা। ২৯ জানুয়ারি আমাগাসাকি লেডিস টিমের বিপক্ষে সকাল ৯.৫৫টায় খেলবে। এরপর নকআউট পর্বের ম্যাচে খেলবে বাংলাদেশের মেয়েরা। প্রস্তুতি ম্যাচ থেকে শুরু করে মোট ৭টি ম্যাচ খেলবে বাংলাদেশ দল।