ঈদের ছুটির পর প্রথম মৈত্রী ট্রেন এলো কোলকাতা থেকে

 

স্টাফ রিপোর্টার: ঈদের ছুটির পর গতকাল শনিবার প্রথম মৈত্রী এক্সপ্রেস ট্রেন কোলকাতা থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে এসেছে। এদিন ভারতীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে  ৪১৫ জন যাত্রী নিয়ে কোলকাতা থেকে ট্রেনটি ছেড়ে আসার পর বেলা ১১টা ৩৫ মিনিটে চুয়াডাঙ্গার দর্শনা আন্তর্জাতিক রেলস্টেশনে এসে পৌঁছায়। সেখানে ইমিগ্রেশন ও কাস্টমস প্রক্রিয়া শেষে বেলা ১২টা ৩৫ মিনিটে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। রেলওয়ের কর্মকর্তারা জানান, ৪১৫ জন যাত্রীর মধ্যে ৩৬৩ বাংলাদেশি, ৫১ ভারতীয় ও একজন বাহরাইনের নাগরিক রয়েছেন।

দর্শনা আন্তর্জাতিক রেলস্টেশনের স্টেশন সুপারিনটেনডেন্ট মীর মো. লিয়াকত আলী জানান, এর আগে গত ৪ জুলাই ২৪৩ জন যাত্রী নিয়ে সর্বশেষ ভারত থেকে মৈত্রী ট্রেন এসেছিলো। তিনি আরো জানান, গত শুক্রবার বাংলাদেশ থেকে ৪১৫ জন যাত্রী নিয়ে ট্রেনটি ঢাকা থেকে কোলকাতার উদ্দেশে ছেড়ে যায়। প্রতিবছরের  মতো এবারও ৫ ও ৬ জুলাই ঈদের ছুটি হিসেবে ট্রেন চলাচল বন্ধ ছিলো।

দর্শনা স্টেশনে মৈত্রী ট্রেনের যাত্রী তাপস সরকার জানান, গণমাধ্যমে সংবাদে জেনেছিলাম মৈত্রী ট্রেন চলবে না, তবে খোঁজ নিয়ে জানতে পারলাম ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। এছাড়া কোলকাতা হাইকমিশন কর্মকর্তার স্ত্রী ডলি খাতুন এবং  জিএম ফারুকী ঈদের আগে কোলকাতা যান। কোলকাতায় কাজ শেষে তারাও দেশে ফেরেন।

২০০৮ সালের ১৪ এপ্রিল (পয়লা বোশেখ) বাংলাদেশ ও ভারতের মধ্যে সৌহার্দের প্রতীক হিসেবে মৈত্রী ট্রেনের যাত্রা শুরু হয়। সেই থেকে নিয়মিত চলাচল করছে। বৃহস্পতিবার ছাড়া সপ্তাহে ছয়দিন ট্রেনটি চলাচল করে থাকে।