চুয়াডাঙ্গার ৩ সীমান্তে পতাকা বৈঠক

 

স্টাফ রিপোর্টার: দামুড়হুদার সুলতানপুর, বারাদী,ও জীবননগরের মাধবখালী ও ধোপাখালীতে পতাকা বৈঠক করেছে বিজিবি ও বিএসএফ। গতকাল শনিবার সকালে চুয়াডাঙ্গা জেলার পৃথক ৩টি সীমান্তে এ বৈঠকগুলো অনুষ্ঠিত হয়। বৈঠকে দু দেশের সীমান্তরক্ষীদের মধ্যে সম্পর্ক উন্নয়ন, অবৈধ পারাপার বন্ধ করা এবং চোরাচালান প্রতিরোধ করা নিয়ে কথা বলেন দু দেশের সীমান্তরক্ষীরা।

চুয়াডাঙ্গা ৬ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল মোহাম্মদ আমির মজিদ জানান, ৪টি বৈঠকই অনুষ্ঠিত হয় সকাল ১০টা থেকে ১১টার মধ্যে। জীবননগর উপজেলার মাধবখালী মাঠের বৈঠক অনুষ্ঠিত হয় ৭০ মেন পিলারের কাছে। এতে ধোপাখালী বিওপি ক্যাম্পের হাবিলদার আব্দুর রহিম বিজিবির পক্ষে নেতৃত্ব দেন। ওই বৈঠকে বিএসএফ’র পক্ষে ছিলেন ১১৩ বিএসএফ ব্যাটালিয়নের মেটেরি ক্যাম্প কমান্ডার এসআই কৃষ্টপার।

দামুড়হুদা উপজেলার বারাদী সীমান্তের ৮২ মেন পিলারের কাছে বারাদী আমবাগানে অনুষ্ঠিত বৈঠকে বিজিবির পক্ষে নেতৃত্ব দেন বারাদী ক্যাম্প কমান্ডার সুবেদার ইসলাম উদ্দিন। বিএসএফ’র পক্ষে ছিলেন ১১৩ বিএসএফ ব্যাটালিয়নের গোবিন্দপুর ক্যাম্প কমান্ডার এসআই আরকে বুড়ো।

দামুড়হুদার সুলতানপুর সীমান্তের ঝাঁজাডাঙ্গা আমবাগানে বসে তৃতীয় বৈঠকটি। সীমান্তের ৭৮ মেন পিলারের কাছে অনুষ্ঠিত এ বৈঠকে বিজিবির পক্ষে নেতৃত্ব দেন সুলতানপুর বিওপি কমান্ডার হাবিলদার সিরাজুল ইসলাম। বিএসএফের পক্ষে ছিলেন ১১৩ বিএসএফ ব্যাটালিয়নের হালদারপাড়া ক্যাম্প কমান্ডার এসআই জগীন্দার কুমার। প্রসঙ্গত, গত ১৪ মে চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার নতুনপাড়া সীমান্তে বিএসএফ’র গুলিতে নিহত হয় স্কুলছাত্র শিহাব উদ্দিন। এ ঘটনার সাত দিন পর জেলার তিনটি সীমান্তে দু দেশের সীমান্তরক্ষীদের মধ্যে পতাকা বৈঠক বিজিবি ও বিএসএফ’র মধ্যে সৌহার্দ সম্পর্ক বাড়াবে বলে মনে করেন দু দেশের সীমান্তরক্ষীরা।

জীবননগর ব্যুরো জানিয়েছে, চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার ধোপাখালী সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার এ পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বিজিবি সূত্র জানায়, উপজেলার ধোপাখালী সীমান্তের ৭০/৩২-টি মাধবখালী আমবাগানে অনুষ্ঠিত পতাকা বৈঠকে অনুষ্ঠিত হয়। পতাকা বৈঠকে চুয়াডাঙ্গা ৬ বিজিবি ব্যাটালিয়নের পক্ষে ধোপাখালী বিওপি কমান্ডার হাবিলদার আব্দুর রহিম বিজিবির পক্ষে নেতৃত্ব প্রদান করেন। অপরদিকে ভারতের ১১৩ বিএসএফ ব্যাটালিয়নের পক্ষে মাটিয়ারী ক্যাম্প কমান্ডার এসআই খিস্টফার খুজুর বিএসএফ’র পক্ষে নেতৃত্ব প্রদান করেন।

পতাকা বৈঠকে বাংলাদেশ-ভারত উভয় দেশে অবৈধ অনুপ্রবেশ রোধ, নারী ও শিশু পাচার প্রতিরোধ, ভারত থেকে পাচার হয়ে আসা মাদকদ্রব্যের চোরাচালান বন্ধ ও তারকাঁটা কাটা রোধসহ উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে সুসম্পর্ক গড়ে তোলার বিষয় স্থান পায়। চুয়াডাঙ্গা-৬ ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক মেজর আনোয়ার জাহিদ পতাকা বৈঠক ফলপ্রসু হয়েছে বলে নিশ্চিত করেছেন।