গাংনীতে মুক্ত গণমাধ্যম দিবসে বক্তারা : সাংবাদিকতার সুষ্ঠু পরিবেশ ও অর্থনৈতিক-সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে

গাংনী প্রতিনিধি: সাংবাদিকরা লেখনির মাধ্যমে গরিব-দুখিদের যেমন আলোর পথ দেখায় তেমন অসঙ্গতি তুলে ধরে সমাজকে ভালোর পথে ধাবিত করে। সব বিষয়েই সাংবাদিকদের স্বোচ্ছার ভূমিকার মধ্যদিয়ে সংশ্লিষ্টদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় কোনটি ঠিক আর কোনটি ঠিক নয়। উন্নয়নের প্রতিটি অঙ্গনেই রয়েছে সাংবাদিক ও সংবাদমাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকা। সমাজ তথা দেশের ভালোর জন্য লিখতে গিয়ে অনেক সময় সাংবাদিকরা লাঞ্ছিত ও নিগৃহীত হচ্ছেন। কোনো কোনো সময় সাংবাদিক ও গণমাধ্যম নিরাপত্তাহীনতায় কোণঠাসা হয়ে পড়ছে। সুষ্ঠু পরিবেশ, সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তার অভাব যেন পিছু ছাড়ে না। অথচ মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে সমাজ বিবর্তনের এ ধারায় সাংবাদিক ও সংবাদমাধ্যমের বিরাট অবদান রয়েছে। তাই গণমাধ্যমের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে না পারলে অন্ধকারে নিমজ্জিত হবে গোটা দেশ। গতকাল রোববার বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে মেহেরপুর গাংনী প্রেসক্লাবে আলোচনাসভার বক্তারা এ মতামত প্রকাশ করেন।

গাংনী প্রেসক্লাব সভাপতি রমজান আলীর সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তব্যে গাংনী পৌর মেয়র আহম্মেদ আলী বলেন, যাহাই দেখিবো তাহাই লেখিবো। কিন্তু তাতে সমাজ ও রাষ্ট্রের ক্ষতি হলে না লেখাই ভালো। সাংবাদিকদের পেশাগত কাজে কম্পিউটার প্রদানসহ সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়ে তিনি আরো বলেন, গাংনীর সাংবাদিকদের মধ্য থেকেই একদিন দেশসেরা সাংবাদিক বেরিয়ে আসবে।

সহকারী কমিশনার (ভূমি) রাহাত মান্নান তার বক্তব্যে বিভিন্ন দেশের সাংবাদিক নির্যাতনের চিত্র তুলে ধরে বলেন, সাংবাদিকরা জাতীর বিবেক। হলুদ সাংবাদিকতার নেতিবাচক প্রভাব মাথায় রেখে সাংবাদিকদের বিবেক, বুদ্ধি ও পারিপার্শ্বিকতা বিবেচনা করে লেখনি অব্যাহত রাখতে হবে। সর্বোপরি সাংবাদিকতার মান বৃদ্ধির ওপর গুরত্বারোপ করেন তিনি।

পুলিশ-সাংবাদিক একে অন্যের পরিপূরক উল্লেখ করে গাংনী থানার ওসি আকরাম হোসেন বলেন, সাংবাদিকতা পেশা চরম ঝুঁকিপূর্ণ পেশা। পদে পদে রয়েছে বিপত্তি। তবে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে কোনো অসুবিধা হলে পুলিশের প্রয়োজনীয় সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

গাংনী প্রেসক্লাব সভাপতি রমজান আলীর সভাপতিত্বে ও দৈনিক মাথাভাঙ্গা প্রতিনিধি মাজেদুল হক মানিকের সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সাংবাদিক জুলফিকার আলী কানন, রফিকুল আলম, গাংনী প্রেসক্লাব সাধারণ সম্পাদক তৌহিদ-উদ দৌলা রেজা, উপজেলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান, আমিরুল ইসলাম অল্ডাম, ফারুক আহম্মেদ, সাহাজুল ইসলাম সাজু প্রমুখ।

এর আগে বেলা এগারটার দিকে প্রেসক্লাবের সামনে থেকে একটি ৱ্যালি বের হয়। গাংনীতে কর্মরত সকল সাংবাদিকদের অংশগ্রহণে ৱ্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে ফিরে শেষ হয়। ৱ্যালিতে উপস্থিত ছিলেন গাংনী বাজার কমিটির সভাপতি হাফিজুর রহমান মানিক, সম্পাদক মাহবুবুর রহমান স্বপনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।